দুই সপ্তাহে গাজায় বাস্তুচ্যুত ৯ লাখ ফিলিস্তিনি : জাতিসংঘ

0

ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় বিগত দুই সপ্তাহে ইসরায়েলি আগ্রাসনের মুখে ফের বাস্তুচ্যুত হয়েছে ৯ লাখ মানুষ। জাতিসংঘের দেওয়া তথ্য এবং স্যাটেলাইট থেকে পাওয়া চিত্র বিশ্লেষণের ভিত্তিকে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

চলতি মাসের শুরুতে রাফাহে অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। সেই সময় তারা রাফাহে অবস্থানরত ফিলিস্তিনিদের সরে যেতে নির্দেশ দেয়। মূলত রাফাহে চলমান ভয়াবহ যুদ্ধের কারণে প্রাণ বাঁচাতে শহরটির বাসিন্দা এবং সেখানে আগে থেকে আশ্রয় নেওয়া গাজার অন্যান্য অঞ্চলের বাসিন্দারা সেখান থেকে সরে যেতে বাধ্য হয়েছে।

জাতিসংঘ গতকাল সোমবার জানিয়েছে, গত ৬ মে থেকে শুরু করে গত ১৮ মে পর্যন্ত ১৩ দিনে রাফাহ থেকে প্রায় ৮ লাখ ১২ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন এবং গাজার উত্তরাঞ্চলের বিভিন্ন এলাকা থেকে বাস্তুচ্যুত হয়েছে আরও প্রায় ১ লাখ মানুষ। সব মিলিয়ে গাজায় এই সময়ের মধ্যে মোট জনসংখ্যার প্রায় ৪০ শতাংশ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

এদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি মনে করেন—গাজায় কোনো ধরনের গণহত্যা চলছে না। এর মধ্য দিয়ে তিনি মূলত, ইসরায়েলের নির্বিচার আগ্রাসনের পক্ষেই কথা বললেন। গতকাল সোমবার তিনি হোয়াইট হাউসে ইহুদির একটি উৎসবে যোগ দিয়ে এ কথা বলেন। বাইডেন বলেন, ‘আমাকে স্পষ্ট করে বলতে দিন—আন্তর্জাতিক বিচার আদালতের ইসরায়েলের বিরুদ্ধে অভিযোগের বিপরীতে আমি বলতে চাই, গাজায় যা ঘটছে তা গণহত্যা নয়। আমরা এটি (এই অভিযোগ) প্রত্যাখ্যান করি।’

এ সময় তিনি আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) কৌঁসুলি করিম খান কর্তৃক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ আরও দুই ইসরায়েলি কর্মকর্তার গ্রেপ্তারি পরোয়ানা চাওয়ার সিদ্ধান্তও প্রত্যাখ্যান করেন। তিনি বলেন, ‘আমাকে একটি বিষয় পরিষ্কার করতে দিন, আমরা ইসরায়েলি নেতাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার জন্য আইসিসিতে করা আবেদন প্রত্যাখ্যান করছি।’

৪০০ আসন না পেলেও জিতবে মোদির জোট : প্রশান্ত কিশোর

0

ভারতের চলমান ১৮ তম লোকসভা নির্বাচনের সম্ভাব্য ফলাফল প্রসঙ্গে ভারতে ইলেকশন ইঞ্জিনিয়ার খ্যাত রাজনৈতিক বিশ্লেষক প্রশান্ত কিশোর বলেছেন, এবারের নির্বাচনে বিজেপি ৩৭০টি আসন যেমন পাবে না তেমনি দলটির জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সও (এনডিএ) ৪০০ আসন পার করতে পারবে না। ভারতীয় গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন।

প্রশান্ত কিশোর বলেন, কখনো কখনো তাঁদের দলগুলোর আসন পাওয়ার বিষয়ে একটি সংখ্যা উল্লেখ করতে জোর করা হয়। কিন্তু তিনি যা বলেন, তা কেবলই অনুমান। কোন দল কটি আসন পাবে তা কেউ জানে না। তিনি বলেন, ‘যখন ভিন্ন মতাদর্শের দুটি দল নির্বাচনে লড়াই করে তখন কথার যুদ্ধ হবেই হয়। তবে বর্তমান পরিস্থিতিতে এমন কিছু দেখা যাচ্ছে না, যেখান থেকে বলা যায় আশ্চর্য কিছু ঘটবে।’

সাক্ষাৎকারে প্রশান্ত কিশোর বলেন, সরকারের বিরুদ্ধে শক্তিশালী বিরোধী দল দরকার। তিনি বলেন, ২০১৯—এর নির্বাচনে কোনো দলই ৫০ শতাংশ ভোট পায়নি। বিজেপি পেয়েছিল ৪০ শতাংশের মতো ভোট পেয়েছিল। তাঁর মতে, এনডিএ জোট ৪০০ আসন না জিতলেও এবারও তারাই ক্ষমতায় আসবে। কারণ বিরোধীরা ততটা কার্যকর ও বিশ্বাসযোগ্য নয়। এবার এনডিএ জোটের আসনসংখ্যা কমতে পারে বলেও ইঙ্গিত করেন তিনি।

চলমান লোকসভা নির্বাচনের প্রথম থেকে পঞ্চম দফার ভোটের পর কংগ্রেসসহ বিরোধী দলগুলো দাবি করেছে, বিজেপি হেরে যাচ্ছে। এ ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে প্রশান্ত কিশোর বলেন, তাহলে বিরোধী রাজনৈতিক দলগুলোকেই বলতে হবে, বিজেপি কোথায় কত আসন হারাচ্ছে।

লোকসভা নির্বাচনের প্রক্রিয়ার শুরু থেকেই দেখা যাচ্ছে বিজেপি ও নরেন্দ্র মোদী রাম মন্দির ও জাতীয়তাবাদের কথা বলছেন। কিন্তু তারপরও প্রশান্ত কিশোর মনে করেন, ভারতের অর্ধেকের বেশি হিন্দু বিজেপিকে ভোট দিচ্ছে না।

ভারতের এই ইলেকশন ইঞ্জিনিয়ার বলেন, ২০১৯ সালের নির্বাচনে মুসলিমরা ভোট না দিলেও বিজেপি সারা দেশে ৩৮ শতাংশ ভোট পেয়েছে। অর্থাৎ বিজেপি দেশের ৮০ শতাংশ হিন্দু জনসংখ্যার মধ্যে ৩৮ শতাংশ ভোট পেয়েছে। এর অর্থ হলো বিজেপি অর্ধেকেরও কম হিন্দুর ভোট পেয়েছে।

কোন কোন হিন্দু সম্প্রদায়ের লোক বিজেপিকে ভোট দিচ্ছে না—এই প্রশ্নের জবাবে প্রশান্ত কিশোর বলেন, হিন্দুদের মধ্যে যারা গান্ধীকে বিশ্বাস করেন, তাঁরা বিজেপির হিন্দুত্বে বিশ্বাস করেন না। যারা আম্বেদকরকে বিশ্বাস করেন, তারা বিজেপি আদর্শ মানতে প্রস্তুত নন। কমিউনিস্ট মতাদর্শে বিশ্বাসী হিন্দুরা বিজেপিকে ভোট দিতে তৈরি নয়। এ ছাড়া সমাজতান্ত্রিক লোহিয়ার মতাদর্শে বিশ্বাসী হিন্দুরাও বিজেপির আদর্শ মানতে তৈরি নয় বলেও জানান তিনি।

প্রশান্ত কিশোরের মতে, বিজেপির বিরুদ্ধে জয়ী হতে চাইলে এই চার শ্রেণির ভোটারদের সঙ্গে বিরোধী দলগুলোর সংযোগ আরও বাড়াতে হবে।

রাজধানীতে মাদকবিরোধী অভিযোগে গ্রেফতার ১২

0

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ১২ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের গ্রেফতার করা হয়।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে সোমবার (২০ মে) সকাল ছয়টা থেকে মঙ্গলবার (২১ মে) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারের সময় তাদের কাছ থেকে ৩৩৫ পিস ইয়াবা, ৫০ গ্রাম হেরোইন, ২ কেজি ৩৬০ গ্রাম গাঁজা ও ১০ পিস ইনজেকশন উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১২টি মামলা হয়েছে বলে ডিএমপি সূত্রে জানা গেছে।

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা

0

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। এতে ভোটগ্রহণ করা হবে আগামী ২৮ জুন।

সোমবার (২০ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা ইরনা।

প্রতিবেদনে বলা হয়, নির্বাচন প্রক্রিয়ার সময় বিবেচনা করার পর দেশটির প্রধান ক্ষমতাধর ব্যক্তিরা আগামী ২৮ জুন প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করেছে। আগামী ৩০ মে থেকে ৩ জুন পর্যন্ত প্রার্থীদের নিবন্ধন করা হবে; আর প্রচার-প্রচারণা চলবে ১২ থেকে ২৭ জুন।

দেশটির সংবিধানের ১৩১ নম্বর অনুচ্ছেদ অনুসারে প্রেসিডেন্টের পদ শূন্য হওয়ার পরবর্তী ৫০ দিনের মধ্যে নির্বাচন হতে হবে। ফলে দেশটিতে আগামী ২৯ জুনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে।

গত শনিবার (১৮ মে) আজারবাইজান সফরে গিয়েছিলেন প্রেসিডেন্ট রাইসি। রোববার (১৯ মে) দেশটির প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গে দুদেশের যৌথভাবে নির্মিত একটি বাঁধ উদ্বোধন করেছিলেন। সেখান থেকে তিনটি হেলিকপ্টারের বহর নিয়ে ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের রাজধানী তাবরিজে ফিরছিলেন রাইসি ও তার সঙ্গে থাকা অন্য কর্মকর্তারা।

পথে পূর্ব আজারবাইজানের জোলফা এলাকার কাছে দুর্গম পাহাড়ে রাইসিকে বহনকারী বেল-২১২ মডেলের হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। এতে রাইসিসহ ওই হেলিকপ্টারের সব যাত্রী নিহত হন। অবশ্য অন্য দুটি হেলিকপ্টার নিরাপদে গন্তব্যে পৌঁছায়।

রাইসির মৃত্যুর পর ইরানের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ পেয়েছেন মোহাম্মদ মোখবার। সোমবার বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। আর ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী হিসেবে আলী বাঘেরি কানিকে নিয়োগ দেওয়া হয়।

‘জাতির শ্রেষ্ঠ সন্তানদের’ মৃত্যুতে ইরানে পাঁচ দিনের শোক ঘোষণা করা হয়েছে। সোমবার (২০ মে) আয়াতুল্লাহ আলী খামেনি এই শোক ঘোষণা করেন।

আইপিএলের জন্য দক্ষিণ আফ্রিকা সিরিজে দুর্বল দল ওয়েস্ট ইন্ডিজের

0

২৩ মে, শুক্রবার দিনগত রাতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে এই সিরিজের জন্য দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ; কিন্তু আইপিএলের কারণে পূর্ণ শক্তির দল গঠন করতে পারেনি ক্যারিবীয়রা। দুর্বল দল নিয়েই প্রোটিয়াদের বিপক্ষে খেলতে নামবে তারা।

এমনকি নতুন অধিনায়কও ঘোষণা করতে হয়েছে তাদেরকে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের জন্য ওয়েস্ট ইন্ডিজের অন্তর্বর্তীকালীন অধিনায়ক নিযুক্ত করা হয়েছে ব্রেন্ডন কিংকে।

ওয়েস্ট ইন্ডিজের নিয়মিত অধিনায়ক রোভম্যান পাওয়েল আইপিএলে খেলছেন রাজস্থান রয়্যালসের হয়ে। এমন পরিস্থিতিতে এই সিরিজে তাকে পাওয়া যাচ্ছে না। শুধু পাওয়েল নয়, আরও অনেক খেলোয়াড়ই বর্তমানে ভারতে এবং আইপিএলে ব্যস্ত। পাওয়েলের পাশাপাশি শিমরন হেটমায়ার রাজস্থান রয়্যালসের, আন্দ্রে রাসেল এবং শেরফানে রাদারফোর্ড কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলছেন। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলছেন অ্যালজারি জোসেফ।

এই পাঁচজন খেলোয়াড় ছাড়াও ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে শাই হোপ এবং নিকোলাস পুরানকে বিশ্রাম দিয়েছে, যারা আইপিএলে খেলেছিল। যদিও তাদের দল প্লে অফে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি। লখনৌ সুপার জায়ান্টসের হয়ে একটি ম্যাচ খেলেছেন শামার জোসেফ। দলে রয়েছেন তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হতে পারে তার।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড নিশ্চিত করেছে যে আরসিবি এবং কেকেআর ফাইনালে না পৌঁছালে জোসেফ এবং রাদারফোর্ডকে পরবর্তী তারিখে দলে অন্তর্ভুক্ত করা হবে।

সাদা বলের প্রধান কোচ ড্যারেন স্যামি বলেছেন, ‘আমরা অস্ট্রেলিয়া সিরিজের পর থেকে দল হিসেবে একসঙ্গে খেলিনি, তবে আমরা সম্প্রতি অ্যান্টিগায় একটি অত্যন্ত নিবিড় প্রশিক্ষণ শিবির শেষ করেছি। এখন আমাদের কাছে কিছু সময় আছে আইপিএল থেকে ফিরে আসা কিছু খেলোয়াড়কে একত্রিত করতে হবে এবং বিশ্বকাপের জন্য প্রস্তুতি নিতে হবে। দল হিসেবে বিশ্বকাপে অংশ নেওয়ার জন্য এটি একটি সুযোগ।’ সিরিজের তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে ২৩, ২৫ ও ২৬ মে।

ওয়েস্ট ইন্ডিজ দল

ব্রেন্ডন কিং (অধিনায়ক), রস্টোন চেজ, অ্যালেক ইথানেজ, জনসন চার্লস, আন্দ্রে ফ্লেচার, ম্যাথিউ ফোর্ড, জেসন হোল্ডার, আকিল হোসেন, শামার জোসেফ, কাইল মায়ার্স, ওবেদ ম্যাককয়, গুদাকেশ মোতি, রোমারিও শেফার্ড, হেইডেন ওয়ালশ।

বঙ্গোপসাগরে লঘুচাপের সম্ভাবনা, ঘূর্ণিঝড়ের শঙ্কা

0

বুধবারের মধ্যে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে শঙ্কা করছেন আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন।

এই আবহাওয়াবিদ জানান, বুধবারের মধ্যে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় লঘুচাপটি সৃষ্টি হলে সেটি আরও শক্তি সঞ্চয় করতে পারে। এরপর তা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। তবে এখনই গতিপথ বলা যাচ্ছে না।

আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড় তৈরির জন্য সাগরের পানির তাপমাত্রা যে পর্যায়ে থাকতে হয়, বর্তমানে বঙ্গোপসাগরের পরিস্থিতি তেমনই রয়েছে।

এদিকে রোববার সন্ধ্যা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, রাজশাহী, খুলনা, ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

এই সময়ে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগে দিন ও রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি হ্রাস পেতে পারে। এছাড়া দেশের অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বর্ধিত পাঁচ দিনের পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

এছাড়া আজ ভোর পাঁচটা থেকে বেলা একটা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে ১২ অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, খুলনা এবং সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৭৮৪ ডলার

0

চলতি অর্থবছর শেষ হতে আর অল্প কিছুদিন বাকি আছে। এর আগেই চলতি ২০২৩-২৪ অর্থবছরে দেশের মানুষের মাথাপিছু মাসিক আয় দাঁড়িয়েছে ২ হাজার ৭৮৪ মার্কিন ডলারে। চলতি অর্থবছরের সাময়িক হিসাবে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি আগের অর্থবছরের তুলনায় কিছুটা বেড়ে হবে ৫ দশমিক ৮২ শতাংশ।

সোমবার (২০ মে) জিডিপির সাময়িক হিসাব প্রকাশ করে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

বিবিএস বলছে, চলতি অর্থবছর শেষ হতে আর অল্প কিছুদিন বাকি আছে। চলতি ২০২৩-২৪ অর্থবছরের সাময়িক হিসাবে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি আগের অর্থবছরের তুলনায় কিছুটা বেড়ে ৫ দশমিক ৮২ শতাংশে দাঁড়াবে, যা আগের ২০২২-২৩ অর্থবছরে ছিল ৫ দশমিক ৭৮ শতাংশ।

এছাড়া চলতি অর্থবছরে মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৭৮৪ ডলার হয়েছে, যা গত অর্থবছরে ছিল ২ হাজার ৭৪৯ ডলার। ফলে বছরের ব্যবধানে ৩৫ ডলার বেড়েছে। বর্তমানে টাকার হিসেবে মাথাপিছু আয় ৩ লাখ ৬ হাজার ১৪৪ টাকা, যা গত অর্থবছরে ছিল ২ লাখ ৭৩ হাজার ৩৬০ টাকা।

বিবিএস জানায়, ২০২০-২১ অর্থবছরে ২ হাজার ৫৯১ ও ২০২১-২২ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ২ হাজার ৭৯৩ ডলার।

রাইসির হেলিকপ্টারের যে সমস্যার কথা জানালেন তুর্কি পরিবহনমন্ত্রী

0

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তার আকস্মিক এ মৃত্যুতে শোকার্ত পুরো ইরান। ইতোমধ্যে পাঁচদিনের জাতীয় শোক পালিত হচ্ছে দেশটি জুড়ে। এর মধ্যেই ব্যাপক জল্পনা-কল্পনা শুরু হয়েছে রাইসির এ হেলিকপ্টার দুর্ঘটনা ঘিরে। চলছে তদন্তও। এমন পরিস্থিতিতে রাইসিকে বহনকারী হেলিকপ্টারের সমস্যা নিয়ে মুখ খুলেছেন তুরস্কের পরিবহনমন্ত্রী আবদুলকাদির উরালোগলু।

সোমবার (২০ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

সেন্টার ফর এভিয়েশন অ্যাক্সিডেন্ট পরিচালিত এক জরুরি গবেষণার বরাত দিয়ে আব্দুলকাদির উরালোগলু বলেন, ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীকে বহনকারী হেলিকপ্টারটির সিগন্যাল সিস্টেম চালু ছিল না অথবা এটিতে তেমন কোনো ব্যবস্থা ছিল না। সেন্টার ফর এভিয়েশন অ্যাক্সিডেন্ট পরিচালিত এক জরুরি গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

সাংবাদিকদের তিনি বলেন, খবর পাওয়ামাত্রই আমরা হেলিকপ্টার থেকে একটি সংকেত পরীক্ষা করেছিলাম, কিন্তু দুর্ভাগ্যবশত সম্ভবত হেলিকপ্টারটির সিগন্যাল সিস্টেমটি বন্ধ হয়ে গিয়েছিল অথবা হেলিকপ্টারটিতে কোনো সিগন্যাল সিস্টেমই ছিল না। ফলে আমরা তাদের অবস্থান সনাক্ত করতে পারিনি।

তুরস্কের পরিবহন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, আমরা জানি না আসলে হেলিকপ্টারটিতে অত্যাধুনিক প্রযুক্তি ছিল না নাকি এটি বন্ধ রাখা হয়েছিল। তবে নিরাপত্তা জনিত কারণে হলেও এটি বন্ধ থাকার কথা নয়। সব ধরনের বিমান, বিশেষ করে যেসব হেলিকপ্টার রাষ্ট্রীয় কর্মকর্তাদের বহন করে সেগুলোতে এই ব্যবস্থা থাকা উচিত।

এর আগে একইদিন, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারটির ধ্বংসাবশেষের সন্ধান মেলে। দুর্ঘটনা কবলিত হেলিকপ্টারটি বেল ২১২ মডেলের বলে জানানো হয়েছে ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে। ১৯৬০ সালে একটি মার্কিন কোম্পানি দুই ব্লেডের এই মডেলটি তৈরি করেছিল কানাডিয়ান সেনাবাহিনীর জন্য।

রাইসি ছাড়াও ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দোল্লাহিয়ান, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমাতি, পূর্ব আজারবাইজানে ইরানের সর্বোচ্চ নেতার প্রতিনিধি মোহাম্মদ আলি আলে-হাশেম ও প্রেসিডেন্ট গার্ডের প্রধান মেহেদি মুসাভি ছিলেন হেলিকপ্টারটিতে। এ ছাড়া হেলিকপ্টারের পাইলট, কো-পাইলট ও ক্রুও মারা গেছেন।

একাধারে রাজনীতিবিদ ও বিচারক ইব্রাহিম রাইসি ছিলেন বিশ্ব রাজনীতিতে অন্যতম প্রভাবশালী নেতাদের একজন। ইব্রাহিম রাইসি ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির ঘনিষ্ঠজন হিসেবেও পরিচিত। প্রেসিডেন্ট হওয়ার আগে দেশটির প্রধান বিচারপতি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। তার কারণেই দেশটিতে মৃত্যুদণ্ডের সংখ্যা কমেছে।

তিন বছর আগে ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে মনে করা হয়েছিল একদিন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনির উত্তরসূরি হবেন ইব্রাহিম রাইসি।

ইব্রাহিম রাইসির জন্ম ১৯৬০ সালের ১৪ ডিসেম্বর উত্তর-পূর্ব ইরানের পবিত্র শহর মাশহাদে। মাত্র ২০ বছর বয়সে তিনি তেহরানের পার্শ্ববর্তী শহর কারাজের প্রসিকিউটর-জেনারেল নিযুক্ত হন। ১৯৮৯ থাকে ১৯৯৪ সাল পর্যন্ত তেহরানের প্রসিকিউটর-জেনারেলের দায়িত্ব পালন করেন রাইসি। ২০০৪ সাল থেকে তিনি এক দশক জুডিশিয়াল অথোরিটির উপপ্রধানের দায়িত্ব পালন করেন। ২০১৯ সালে তাকে বিচার বিভাগের প্রধান নিযুক্ত করেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি।

প্রেসিডেন্ট রাইসি পরবর্তীতে ৮৮ সদস্যের বিশেষজ্ঞ সভার উপচেয়ারম্যান নির্বাচিত হন। সর্বোচ্চ ধর্মীয় নেতা নির্বাচনসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে এ সভা। ২০২১ সালে দ্বিতীয় দফার নির্বাচনে ইরানের অষ্টম প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি।

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র প্রথম টি-২০ আজ

0

আর কিছুদিন পরই শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে একটি তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে টাইগাররা। সিরিজের প্রথম টি-টোয়েন্টি মাঠে গড়াবে আজ মঙ্গলবার। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত নয়টায়। সরাসরি দেখা যাবে নাগরিক টিভিতে।

এর আগে ঝড়-বজ্রপাত এবং হারিকেনের কারণে সৃষ্ট বাতাসে গত সপ্তাহে কিছুটা ক্ষয়ক্ষতি হয় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ম্যাচের ভেন্যু প্রেইরি ভিউ ক্রিকেট স্টেডিয়ামের।

এদিকে আসন্ন এই সিরিজের জন্য টিকিটের দামও প্রকাশ করেছে স্বাগতিকরা। ম্যাচের টিকিটের দাম নির্ধারণ করা হয়েছে ১৫ ডলার, বাংলাদেশি মুদ্রায় যা ১৭৫০ টাকা।

বিশ্বকাপে দ. আফ্রিকা-শ্রীলঙ্কার সঙ্গে জেতা উচিত: মাশরাফি

0

দুয়ারে কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বাংলাদেশ ইতিমধ্যে পৌঁছে গেছে বিশ্বকাপের দেশে। সময় যত ঘনিয়ে আসছে ততো বাড়ছে আলোচনা, হিসেব-নিকেষ। কতদূর যেতে পারে কী করতে পারে এই নিয়ে বোদ্ধা হতে শুরু করে ভক্তরা পর্যন্ত দিচ্ছেন নিজেদের মতামত।

এবার বাংলাদেশের সম্ভাবনা, সামর্থ্য নিয়ে কথা বলেছেন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। আচ সোমবার (২০ মে, ২০২৪) কাবাডির একটি প্রোগ্রাম শেষে গণমাধ্যমের মুখোমুখি হন সাবেক অধিনায়ক।

মাশরাফির মতে গ্রুপপর্বে বাংলাদেশের শক্তিশালী দুই প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার বিপক্ষে জেতা উচিৎ, ‘দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার সঙ্গেতো জেতা উচিত। দক্ষিণ আফ্রিকায় গিয়ে একবার সিরিজ জিতে এসেছে, যদিও ওয়ানডে ছিল। দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কার যেকোনো একটা জিততে হবে মনে হয়। আশা করি, ইনশাল্লাহ ভালো করবে।’

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় ২০ দলের বিশ্বকাপে গ্রুপ হয়েছে ৪টি। ‘ডি’ গ্রুপে দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কা ছাড়া বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ নেদারল্যান্ডস ও নেপাল। ৮ জুন শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে নাজমুল হোসেন শান্তদের বিশ্বকাপ, একদিন বাদে প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। দুটি ম্যাচই হবে নিউ ইয়র্কে। আর বাকি দুটি ম্যাচ ওয়েস্ট ইন্ডিজের সেন্ট ভিনসেন্টে হবে ১৩ ও ১৭ জুন।

মাশরাফি বলেন, ‘ওদের (নেপাল-নেদারল্যান্ডস) সঙ্গে যদি হারার কথা চিন্তা করেন তাহলে তো কঠিন। দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কার একটা জিতে আর ওগুলাকে হারিয়ে… দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কার দুইটাই নয় কেন? দুইটাকেই চিন্তা করা যায় হারাতে পারে কিনা।’

তবুও কতদূর যেতে পারে বাংলাদেশ? মাশরাফি জানান প্রথম রাউন্ড পার করতে পারলে একটা ধারণা পাওয়া যাবে, ‘কতদূর যেতে পারবে বলতে পারব না। তবে ভালো কিছু করুক এটাই আশা করছি, আমি নিশ্চিত আপনারাও সেটাই আশা করেন।’

‘আমি অবশ্যই চাইব বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়ে আসুক, বাস্তবিকভাবে ভাবতে হবে কেমন খেলছে ওখানে, উইকেট কেমন, কন্ডিশন কেমন। দল কেমন ছন্দে আছে, খেলোয়াড়রা কেমন ফর্মে আছে। প্রথম রাউন্ড পার করতে পারলে একটা ধারণা হবে’-আরও যোগ করেন মাশরাফি।