Home অন্যান্য বিশ্বব্যবস্থা নিয়ন্ত্রণে বাইডেন-শি জিনপিংয়ের ‘ইঙ্গিতপূর্ণ বার্তা’

বিশ্বব্যবস্থা নিয়ন্ত্রণে বাইডেন-শি জিনপিংয়ের ‘ইঙ্গিতপূর্ণ বার্তা’

21
0
SHARE

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, নতুন বিশ্বব্যবস্থায় যুক্তরাষ্ট্র ও চীনকে পরস্পরের জাতীয় স্বার্থে কোনো ধরনের সংঘাতে জড়ানো উচিত হবে না। স্থানীয় সময় বুধবার ( ১৫ নভেম্বর ) সান ফ্রান্সিসকোয় এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন ফোরামের সম্মেলনের পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হয়। বৈঠক শেষে মার্কিন প্রেসিডেন্ট এ কথা বলেন।
যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার দীর্ঘ বৈরিতাপূর্ণ সম্পর্কের অবসান হওয়া জরুরি উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আগামীতে ‘দায়িত্ববোধের’ সঙ্গে পরিচালিত হবে এই দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক।

এসময় বাইডেনের সঙ্গে সুর মিলিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দুই দেশের সম্পর্ক নতুন আঙ্গিকে নিয়ে যাওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন। দুই পরাশক্তি যুক্তরাষ্ট্র-চীন সম্পর্ককে ‘বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক’ বলে অভিহিত করেন শি জিনপিং।
তিনি বলেন, ‘দুই দেশের জনগণসহ বিশ্ববাসীর দায়িত্ব ভার তাদের কাঁধে। তাই চীন এবং যুক্তরাষ্ট্রের মতো দুটি বড় অর্থনৈতিক শক্তিকে একে অপরের দিক থেকে মুখ ফিরিয়ে নেয়া ঠিক হবে না। কারণ তাদের মধ্যকার দ্বন্দ্বের কারণে অসহনীয় পরিণতি ভোগ করতে হয় দুই পরাশক্তিকেই। যা আর চলতে দেয়া যায় না।’
শি জিনপিং আরও বলেন, ‘এই পৃথিবী আমাদের (দুই পরাশক্তি) জন্যে যথেষ্ট বড়। আমাদের দুই দেশের মধ্যে হয়তো সাংস্কৃতিক দিক থেকে অনেক ভিন্নতা থাকতে পারে। তবে আমরা এসব ভিন্নতাকে জয় করে আরও বেশি ঘনিষ্ঠভাবে উন্নয়নে কাজ করে যাবো।’