Home জাতীয় মানুষ ক্লান্ত, করোনা নয় : ডাব্লিউএইচও প্রধান

মানুষ ক্লান্ত, করোনা নয় : ডাব্লিউএইচও প্রধান

91
0
SHARE

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রেইয়েসুস বলেছেন, করোনার মহামারিতে মানুষ ক্লান্ত হয়ে উঠেছে। তবে বিশ্ব যখন ভ্যাকসিনের অপেক্ষায় রয়েছে, তখন সাবধানতা অবলম্বন করা উচিত।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) প্যারিস পিস ফোরামের এক বৈঠকে তিনি এ কথা বলেন। খবর রয়টার্সের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, করোনা ভাইরাসে গত ১১ মাসে প্রায় ১২ লাখ মানুষের মৃত্যু হয়েছে। বিশ্বের অর্থনীতির লাইনচ্যুত হয়েছে এবং প্রত্যেকদিন বিশ্বজুড়ে মানুষের জীবনকে উল্টো দিচ্ছে।

করোনা ভাইরাসের কিছু ভ্যাকসিন প্রতিশ্রুতির আশা দিলেও তা চূড়ান্ত প্রমাণিত না হওয়া ঝুঁকি থেকেই যাচ্ছে বলে সর্তক করেন তিনি।

টেড্রোস আধানম গেব্রেইয়েসুস বলেন, আমরা করোনায় ক্লান্ত হতে পারি, কিন্তু করোনা ক্লান্ত না। ইউরোপীয় দেশগুলি লড়াই করলেও তবে ভাইরাসের তেমন পরিবর্তন হয়নি। এমনকি এটা ঠেকানোর কোনো ব্যবস্থা নেই। সম্প্রতি বিশ্বের অনেক দেশ করোনা ভাইরাসের বিস্তার রোধে ও স্বাস্থ্যসেবার ওপর চাপ কমাতে নতুন করে লকডাউন আরোপ করেছে।

এদিকে, গত সোমবার মার্কিন ওষুধপ্রস্তুকারক কোম্পানি ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োটেক বলছে, তাদের তৈরি করোনার ভ্যাকসিন করোনা প্রতিরোধে ৯০ শতাংশ কার্যকর। ভ্যাকসিনটির বৃহতর ও শেষ পর্যায়ের পরীক্ষার পর প্রাথমিক ফলাফলে এই কার্যকারিতার প্রমাণ পাওয়া গেছে।