দুই চ্যাম্পিয়নের বিদায়, এক নজরে সুপার এইটের দল

0

টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্বে ৪০ ম্যাচে, শেষ হয়েছে ৩২টি। প্রথম রাউন্ড থেকে বিদায় ঘণ্টা বেজে গেছে, আগের আসরের রার্নাসআপ পাকিস্তানসহ টেস্ট প্লেইং দেশ নিউজিল্যান্ড, শ্রীলংকা, আয়ারল্যান্ডের। সহযোগী সদস্য ৮টি দেশের মধ্যে একমাত্র যুক্তরাষ্ট্রই পাকিস্তানকে হারিয়ে বিস্ময় উপহার দিয়ে, সুপার এইটে উঠে বড় সাফল্য দেখিয়েছে।

প্রথম রাউন্ডে চার গ্রুপে লড়ছে ২০টি দল। এর মধ্যে সুপার এইটে ৮ দলের মধ্যে ৭টি দলের খেলা চূড়ান্ত। গ্রুপ ‘এ’, ‘সি’ এবং ডি থেকে কোন দুটি দল দ্বিতীয় রাউন্ডে খেলবে তা পরিস্কার হয়েছে। গ্রুপ এ’তে ভারত ও যুক্তরাষ্ট্র, ‘সি’ গ্রুপে আফগানিস্তান ও স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ এবং গ্রুপ ‘ডি’ তে দক্ষিণ আফ্রিকার সাথে বাংলাদেশের সুপার এইট পর্বে খেলা নিশ্চিত হয়েছে।

শুধু ‘বি’ গ্রুপে টানা তিন জয়ে অস্ট্রেলিয়ার সুপার এইট নিশ্চিত হলেও; গ্রুপে দ্বিতীয় দল কে হবে, তা নিয়ে লড়ছে ইংল্যান্ড ও স্কটল্যান্ড। ‘বি’ গ্রুপের শেষ রাউন্ডে স্কটল্যান্ডকে খেলতে হবে অস্ট্রেলিয়ার বিপক্ষে, আর নামিবিয়ার মুখোমুখি হবে ইংল্যান্ড।

৩ ম্যাচ শেষে স্কটল্যান্ডের ৫ এবং ইংল্যান্ডের ৩ পয়েন্ট। এখন স্কটিশরা যদি অস্ট্রেলিয়ার কাছে হেরে যায়; তাহলে নামিবিয়াকে হারালেই শ্রেয়তর রানরেটে সুপার এইটে খেলবে ইংল্যান্ড।

গ্রুপ ডি’ তে বাংলাদেশ, ক্লোজ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে পরাজিত হলেও, শ্রীলংকা এবং নেদারল্যান্ডসকে হারিয়ে সুপার এইট অনেকটাই নিশ্চিত করেছে। শেষ রাউন্ডে নেপালে বিপক্ষে বড় অঘটনের শিকার না হলে, রান রেটে অনেক এগিয়ে থাকা বাংলাদেশের দ্বিতীয় রাউন্ডে খেলা উজ্জ্বল।

২০০৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছিল পাকিস্তান। আর ২০১৪ সালের চ্যাম্পিয়ন দল শ্রীলঙ্কা। অন্যদিকে ২০২১ বিশ্বকাপে রানার্সআপ দল নিউজিল্যান্ড বিদায় নিয়েছে আসর থেকে।

বিরল রোগে আক্রান্ত অলকা, হারাচ্ছেন শ্রবণশক্তি

0

হঠাৎ করেই সোশ্যাল মিডিয়া থেকে বিরতি নিয়েছেন ভারতের অন্যতম জনপ্রিয় প্লেব্যাকশিল্পী অলকা ইয়াগনিক। এর কারণ হিসেবে তিনি জানান, বিরল এক স্নায়বিক রোগে আক্রান্ত তিনি। এর ফলে ধীরে ধীরে হারাচ্ছেন শ্রবণশক্তি।

ইনস্টাগ্রামে এক পোস্টে অলকা আরও জানান, কয়েক সপ্তাহ আগে বিমানবন্দর থেকে বেরোনোর সময় হঠাৎ করেই কোনো কিছু শুনতে পাচ্ছিলেন না তিনি। সেই থেকেই সমস্যার শুরু। তবে চিকিৎসা শুরু হয়েছে।

এরপরই ভক্ত ও সহকর্মীদের কাছে উচ্চমাত্রার শব্দ থেকে যথাসম্ভব দূরে থাকার অনুরোধ করেছেন তিনি। আর অত্যন্ত সতর্কতার সঙ্গে হেডফোন ব্যবহার করতে বলেছেন।

অলকা ইয়াগনিকের এই পোস্টে অনুরাগীদের পাশাপাশি উদ্বিগ্ন সোনু নিগম, ইলা অরুণের মতো শিল্পীরা। সোনু নিগম লিখেছেন, ‘আমার মনেই হয়েছিল, সব ঠিক নেই। ফিরেই তোমার সঙ্গে দেখা করব। দ্রুত সেরে ওঠো।’

মাত্র ছয় বছর বয়সে কলকাতায় আকাশবাণী রেডিওতে গান করেন অলকা ইয়াগনিক। এরপর মাত্র ১০ বছর বয়সে চলে যান মুম্বাইয়ে।

১৯৮০ সালে ‘পায়েল কি ঝংকার’ ছবিতে প্রথম প্লেব্যাক করেন অলকা। ১৯৮৮ সালে ‘তেজাব’ ছবির ‘এক দো তিন’ গানে প্লেব্যাক করে ব্যাপক জনপ্রিয়তা পান। এরপর তো একে একে তিন দশকের বেশি সময় অসংখ্য শ্রোতাপ্রিয় গানে কণ্ঠ দিয়েছেন অলকা ইয়াগনিক।

চার দশকের দীর্ঘ ক্যারিয়ারে এক হাজারে বেশি ছবিতে গান গেয়েছেন অলকা ইয়াগনিক। ২৫টি আলাদা আলাদা ভাষায় তার মোট গানের সংখ্যা ২১ হাজারের বেশি। বিবিসির করা সেরা ৪০টি হিন্দি গানের তালিকায় অলকা ইয়াগনিকের গানই আছে ২০টি। ২০২৩ সালের জানুয়ারি মাসে ইউটিউব মিউজিক চার্টস অ্যান্ড ইনসাইটস লিস্টের শীর্ষ গায়িকা হন অলকা।

কাল থেকে নতুন সূচিতে চলবে মেট্রোরেল

0

আগামীকাল ১৯ জুন থেকে নতুন সময়সূচিতে চলাচল করবে মেট্রোরেল। সরকার ঘোষিত নতুন অফিস ঘণ্টার সঙ্গে সামঞ্জস্য রেখে মেট্রোরেলের পিক ও অফ পিক আওয়ারের সময় পরিবর্তন করা হয়েছে। এছাড়া এখন দিনে ১৯৪ বার মেট্রোরেল যাওয়া-আসা করলেও কাল থেকে ১৯৬ বার আসা-যাওয়া করবে।

বৃহস্পতিবার (১৩ জুন) রাজধানীর ইস্কাটনে নিজ কার্যালয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক এ কথা জানান।

তিনি বলেন, গত ৬ জুন সরকার জানিয়েছে অফিসের সময়সূচি ৯ থেকে ৫টা পর্যন্ত করা হয়েছে। এই সময়সূচি ঈদের পর ১৯ জুন থেকে কার্যকর হবে। এজন্য মেট্রোরেলের পিক ও অফ পিক আওয়ারের সময়েও পরিবর্তন আনা হয়েছে। সকালে চলাচলে সময়ের পরিবর্তন না এলেও বিকাল থেকে চলাচলের মধ্যবর্তী সময়ে পরিবর্তন আনা হয়েছে।

তিনি আরও জানান, নতুন সময়সূচি অনুযায়ী উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত দুপুর ২টা ২৫ মিনিট থেকে রাত ৮টা ৩২ মিনিট পর্যন্ত পিক আওয়ারে ৮ মিনিট পরপর মেট্রোরেল চলবে। আর রাত ৮টা ৩৩ মিনিট থেকে রাত ৯টা পর্যন্ত স্পেশাল অফ পিক আওয়ারে ১০ মিনিট পরপর চলবে মেট্রোরেল। সর্বশেষ রাত ৯টা থেকে ৯টা ৪০ পর্যন্ত ১২ মিনিট পরপর চলবে ট্রেন।

ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক আরও বলেন, মতিঝিল থেকে উত্তরা উত্তর পর্যন্ত দুপুর ৩টা ৫ মিনিট থেকে রাত ৯টা ১২ মিনিট ৮ মিনিট পরপর চলবে ট্রেন। আর রাত ৯টা ১৩ মিনিট থেকে রাত ৯টা ৪০ পর্যন্ত ১০ মিনিট পরপর চলবে। সরকারি ছুটির দিনগুলোতেও সময়ের পরিবর্তন এসেছে। শনিবার ছাড়া অনান্য ছুটির দিনে সকালে মেট্রো ট্রেন ১২ মিনিটের পরিবর্তে ১৫ মিনিট পরপর ছাড়বে। দুপরের পর আগের সময়েই চলবে।

ইরানে হাসপাতালে অগ্নিকাণ্ডে ৯ জনের প্রাণহানি

0

ইরানের উত্তরাঞ্চলীয় শহর রাশতের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৯ জন রোগীর প্রাণহানি ঘটেছে। মঙ্গলবার রাশতের হাসপাতালে অগ্নিকাণ্ডে প্রাণহানির ওই ঘটনা ঘটেছে বলে দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে।

ইরানের সরকারি সম্প্রচারমাধ্যম আইআরআইবি বলেছে, স্থানীয় সময় সোমবার রাত দেড়টার দিকে রাশত শহরের ঘায়েম হাসপাতালে আগুন ছড়িয়ে পড়ে। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনেন।

হাসপাতালে অগ্নিকাণ্ডের কারণ শনাক্ত করতে তদন্তকারী কর্মকর্তারা কাজ শুরু করেছেন বলে জানিয়েছে আইআরআইবি।

রাশতের গিলান ইউনিভার্সিটি অব মেডিক্যাল সায়েন্সের প্রেসিডেন্ট মোহাম্মদ তাগি আশোবি বলেছেন, দুর্ভাগ্যজনকভাবে এই অগ্নি দুর্ঘটনায় ৯ জন প্রাণ হারিয়েছেন। রাষ্ট্রীয় টেলিভিশনকে তিনি বলেছেন, অগ্নিকাণ্ডে মারা যাওয়া রোগীদের বেশিরভাগই হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটে (আইসিইউ) ভর্তি ছিলেন।

দেশটির স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, রাশতের ওই হাসপাতালে রোগীদের জন্য ২৫০ শয্যা রয়েছে। অগ্নিকাণ্ডের সময় সেখানে ১৪২ জন রোগী ছিলেন।

এর আগে, গত বছরের নভেম্বরে দেশটির গিলান প্রদেশের ল্যাঙ্গারুদ শহরের একটি মাদক পুনর্বাসন কেন্দ্রে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। অগ্নিকাণ্ডের সেই ঘটনায় অন্তত ৩২ জন নিহত হন।

এছাড়া ২০২০ সালের জুনে দেশটির রাজধানী তেহরানের উত্তরাঞ্চলীয় একটি ক্লিনিকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে অন্তত ১৯ জনের প্রাণহানি ঘটে।

একুশে পদকপ্রাপ্ত কবি অসীম সাহা আর নেই

0

একুশে পদকপ্রাপ্ত কবি অসীম সাহা আর নেই। কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিসসহ একাধিক রোগে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ছিলেন তিনি।

মঙ্গলবার (১৮ জুন) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

এক ফেসবুক পোস্টে বিষয়টি জানিয়েছেন বাংলা একাডেমির ডেপুটি ইনচার্জ তপন বাগচি। বিকেল সাড়ে ৪টার দিকে তিনি লেখেন, কবি অসীম সাহা আর নেই।

পরিবার সূত্রে জানা যায়, এ বছরের শুরুতে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন অসীম সাহা। তখন চিকিৎসকরা তার শরীরে একাধিক রোগ সংক্রমণের কথা জানিয়েছিলেন।

সাহিত্যে অবদানের জন্য ২০১২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান অসীম সাহা। পরে ২০১৯ সালে বাংলাদেশ সরকার তাকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে। বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য এ পুরষ্কার পান তিনি।

অসীম সাহা ১৯৪৯ সালের ২০ ফেব্রুয়ারি নেত্রকোণা জেলায় তার মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। তার পৈত্রিক নিবাস মাদারীপুর। তার পিতা অখিল বন্ধু সাহা ছিলেন অধ্যাপক। অসীম সাহা ১৯৬৫ সালে মাধ্যমিক পাস করেন এবং ১৯৬৭ সালে মাদারীপুর নাজিমুদ্দিন মহাবিদ্যালয় থেকে উচ্চমাধ্যমিক পাস করেন। ১৯৬৯ সালে স্নাতক পাস করে তিনি ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে ভর্তি হন। ১৯৬৯ সালে অসহযোগ আন্দোলন এবং পরে ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ শুরু হলে তার স্নাতকোত্তর পরীক্ষা পিছিয়ে যায় এবং তিনি ১৯৭৩ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

নুসেইরাত ক্যাম্পে ইসরায়েলের বোমা হামলায় নিহত ১২

0

ফিলিস্তিনের ছিটমহল গাজার মধ্যাঞ্চলীয় আল-নুসেইরাত শরণার্থী শিবিরে বোমা হামলা চালিয়েছে ইসরায়েল। এতে আল-মাদৌন পরিবারের পাঁচজনসহ ১২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে মঙ্গলবার আল-জাজিরা এসব তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গাজার মধ্যাঞ্চলীয় আল-নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরায়েলের বোমা হামলায় অন্য একটি বাড়ির কমপক্ষে সত সদস্য নিহত হয়েছেন। সেখানেও অনেকে আহত হয়েছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, হামাসকে নির্মূল করতে গাজায় অবিরাম হামলা চালিয়ে ইসরায়েলি বাহিনী এ পর্যন্ত ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে।

এক সপ্তাহ আগেই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান

0

ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন অবকাশে শিক্ষাপ্রতিষ্ঠানে টানা ২০ দিনের যে ছুটি চলছে, তা কমিয়ে আনা হতে পারে। ঈদের ছুটি ঠিক থাকলেও কমানো হতে পারে গরমের ছুটি। সেক্ষেত্রে চলমান ছুটি শেষ হওয়ার এক সপ্তাহ আগেই খুলে দেওয়া হতে পারে সব স্কুল-কলেজ ও মাদরাসা।

শিক্ষা প্রশাসন সূত্র বলছে, ঈদের ছুটি শেষে অফিস খুলবে বুধবার (১৯ জুন)। প্রথম কর্মদিবস বা দ্বিতীয় কর্মদিবস বৃহস্পতিবার (২০ জুন) শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির বিষয়ে নতুন সিদ্ধান্ত আসতে পারে।

ছুটি সংক্ষিপ্ত করার পরিকল্পনার কারণ হিসেবে শিক্ষা মন্ত্রণালয়ের যুক্তি হলো, নতুন কারিকুলামে চলতি বছরের বেশ গ্যাপ রয়েছে। শীত ও অতিগরমের কারণে এবার ১৫ দিনের মতো শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। সেই ক্ষতি পোষাতে গ্রীষ্মের ছুটি কাটছাঁট করা হতে পারে। পাঠদানের কর্মদিবস বছরব্যাপী কমেছে। এছাড়া ঈদের পর শনিবারের বন্ধ পুনর্বহাল রাখার কারণে কর্মদিবস কমে যাবে। তাই গ্রীষ্মের ছুটির এক সপ্তাহ কমতে পারে।

জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) প্রফেসর সৈয়দ জাফর আলী বলেন, গ্রীষ্মের ছুটি কমানোর বিষয়ে একটি প্রস্তাব রয়েছে। এখন কী করবে, সেই সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রণালয়ের।

তার বক্তব্য, বাংলাদেশে আবহাওয়ার অনেক পরিবর্তন হয়েছে। গ্রীষ্মকালীন ছুটির সময় জুন-জুলাই মাসে অতি গরম থাকে। এই সময় ছুটি দেওয়া না দেওয়া সমান কথা। আমার প্রস্তাব হলো গ্রীষ্মকালীন ছুটি বাতিল করে তা শীতের ছুটির সঙ্গে সমন্বয় করা।

২০২৩ শিক্ষাবর্ষে শিক্ষাপ্রতিষ্ঠানের গ্রীষ্মকালীন ছুটি বাতিল করা হয়। সে বছরে ছুটি বাতিলের যুক্তি ছিল, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় শিক্ষাপ্রতিষ্ঠান ভোটকেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়। এর আগে নির্বাচনী ডামাডোল শুরু হবে। সেই কারণে ছুটি বাতিল করা হয়।

গত বছর শিক্ষাপঞ্জি অনুযায়ী, ২০ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত গ্রীষ্মকালীন ছুটি ছিল। বাতিল করা গ্রীষ্মকালীন ছুটি পরে শীতকালীন ছুটির সঙ্গে সমন্বয় করা হয়।

রাফার ৬০ শতাংশ এলাকা নিয়ন্ত্রণে নেওয়ার দাবি ইসরায়েলের

0

ফিলিস্তিনের দক্ষিণ গাজার রাফা শহরের ৬০ শতাংশ এলাকা নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে ইসরায়েল। ইসরায়েলি সেনাবাহিনী এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনীর বরাত দিয়ে আল-জাজিরা এক প্রতিবেদনে বলা হয়, ইসরায়েল টানা ৪০ দিন ধরে দক্ষিণ গাজার রাফা শহরে অনবরত স্থল আগ্রাসন চালাচ্ছে। এর মধ্য দিয়ে দেশটির সেনাবাহিনী শহরটির প্রায় ৬০ থেকে ৭০ শতাংশ নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয়েছে।

ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, এখন শাবুরা, ব্রাজিল, তাল আস-সুলতান এবং ফিলাডেলফি করিডোরের আশেপাশে তাদের অপারেশনাল নিয়ন্ত্রণ রয়েছে।

এখন পর্যন্ত ২২ জন ইসরায়েলি সেনা নিহত হয়েছে। এছাড়াও আহত হয়েছে ৩ শতাধিক ইসরায়েলি সেনা।

এদিকে ইসরায়েলি হামলায় ৫৫০ জন ফিলিস্তিনি যোদ্ধা নিহত হয়েছেন বলে দাবি করেছে ইসরায়েলি সেনাবাহিনী।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় অনবরত হামলা চালানো হচ্ছে। এ হামলায় এখন পর্যন্ত ৩৭ হাজারেরও বেশি ফিলিস্তিনি বেসামরিক নিহত হয়েছে। যার মধ্যে বেশিরভাগই নারী-শিশু।

অ্যান্টিগায় পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল

0

নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে শেষমেশ চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট নিশ্চিত করেছে বাংলাদেশ। গ্রুপ পর্বের ৪ ম্যাচে ৩ জয়ে সেরা আটে জায়গা করে নিয়েছে টাইগাররা। এই পর্বে বাংলাদেশের প্রথম দুই ম্যাচের ভেন্যু হলো অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়াম। যেখানে ইতোমধ্যে পৌঁছে গিয়েছে শান্ত-সাকিবরা।

মঙ্গলবার (১৮ জুন) অ্যান্টিগায় পা রেখেছে টাইগাররা। সুপার এইটে বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ভারত ও আফগানিস্তান। যেখানে তারা ম্যাচ খেলবে দুই ভেন্যুতে। অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে হবে অস্ট্রেলিয়া ও ভারতের বিপক্ষে ম্যাচ।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইট পর্ব শুরু হবে বুধবার। যেখানে বাংলাদেশের প্রথম ম্যাচ অস্ট্রেলিয়ার বিপক্ষে। এই ম্যাচ খেলতে আজ মঙ্গলবার সেন্ট ভিনসেন্ট থেকে অ্যান্টিগার নর্থ সাউন্ডে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল। শুক্রবার সকালে ও শনিবার রাতে পরপর দুটি ম্যাচ টাইগারদের।

এরপর মঙ্গলবার আফগানিস্তানের বিপক্ষে তৃতীয় ও শেষ ম্যাচটি হবে সেন্ট ভিনসেন্টে। সুপার এইটে গ্রুপ-১-এ ভারত, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও বাংলাদেশ এবং গ্রুপ-২-এ ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্র মোকাবেলা করছে। ২০০৭ সালের পর এবারই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে খেলছে টাইগাররা।

চাটার্ড বিমানে অ্যান্টিগার পথে টাইগাররা

0

নেপালের বিপক্ষে কঠিন ম্য্যাচ ২১ রানে জিতে ‘ডি’ গ্রুপ থেকে সুপার এইট নিশ্চিত করে বাংলাদেশ দল। সোমবার চাটার্ড বিমানে অ্যান্টিগা রওয়ানা হয়েছে। বাংলাদেশ দলের বহর নিয়ে সেন্ট ভিনসেন্ট থেকে সকাল ১১টায় যাত্রা শুরু করে এই চাটার্ড বিমান।

সুপার এইটে বাংলাদেশ পড়েছে কঠিন গ্রুপে। ‘এ’ গ্রুপে তাদের সঙ্গী হয়েছে অস্ট্রেলিয়া, ভারত ও আফগানিস্তান। ২১ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে সুপার এইট মিশন শুরু করবে বাংলাদেশ। ভারতের বিপক্ষে ২২ জুন খেলবে নিজেদের দ্বিতীয় ম্যাচ। এই দুইটি ম্যাচই অনুষ্ঠিত হবে অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে। ২৪ জুন আফগানিস্তানের বিপক্ষে খেলবে শেষ ম্যাচ। এই ম্যাচ খেলার জন্য বাংলাদেশকে দলকে আবার আসতে হবে সেন্ট ভিনসেন্টে।

সুপার এইটের ‘বি’ গ্রুপে উঠেছে ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্র। দুই গ্রুপের সেরা চার দল খেলবে সেমিফাইনাল। সেমি ফাইনাল দুইটি অনুষ্ঠিত হবে ২৬ জুন ত্রিনিদাদ ও টোবাগোতে এবং ২৭ জুন গায়ানাতে । ২৯ জুন বার্বাডোজে অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ।

সুপার এইটে বাংলাদেশ কঠিন গ্রুপে পড়তে সেমি ফাইনালে যাওয়ার রাস্তা অনেকটা কঠিন হয়ে আছে। সুপার এইটে বাংলাদেশ খেলার সুযোগ করে নিলেও ব্যাটারদের ব্যর্থতা ছিল চোখে পড়ার মতো। একটি ম্যাচেও তারা ভালো করতে পারেননি।

প্রতিটি ম্যাচেই বোলাররা অসম্ভব ভালো বোলিং করে দলকে জিতিয়েছেন। এমন কি শেষ ম্যাচে নেপালের বিপক্ষে মাত্র ১০৬ রান করেও প্রতিপক্ষ ব্যাটারদের বোলাররা ৮৫ রানেব আটকে ফেলেন। কিন্তু বোলাররা প্রতিদিনই ভালো করতে পারবেন না। দলকেও জেতাতে পারবেন না। এটা মনে করেন অধিনায়ক নাজমুল হোসেন শান্তও।

নেপালের বিপক্ষে খেলা শেষে সংবাদ সম্মেলনে শান্ত বলেন, ‘আমি চাই বোলাররা প্রতিটি ম্যাচই জিতিয়ে দিক। কিন্তু তা হয়তো প্রতিদিন সম্ভব হবে না। ব্যাটাররা ভালো করার জন্য চেষ্টা করছেন।’ তাদের এ ব্যর্থতা দলের জন্য চিন্তার কারণ বলেও জানান শান্ত।