Home আন্তর্জাতিক ফিলিস্তিনিকে গাড়ির সামনে বেঁধে রাখার ঘটনা তদন্ত করবে ইসরায়েল

ফিলিস্তিনিকে গাড়ির সামনে বেঁধে রাখার ঘটনা তদন্ত করবে ইসরায়েল

23
0
SHARE

ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, তাদের বাহিনী পশ্চিম তীরের জেনিন শহরে একটি অভিযানের সময় আহত এক ফিলিস্তিনি নাগরিককে তাদের গাড়ির সামনে বেঁধে নিয়ে যাওয়ায় প্রটোকল লঙ্ঘন করেছে। ঘটনাটি ভিডিওতে ধারণ এবং সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার পর ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এ নিয়ে একটি বিবৃতি দিয়েছে। খবর-বিবিসি

আইডিএফ বিবৃতিতে বলেছে, অভিযানের সময় গোলাগুলিতে সন্দেহভাজন ওই ব্যক্তি আহত হয়েছেন। ঘটনার ভিডিওতে তাদের বাহিনীর আচরণ আইডিএফের মূল্যবোধের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। ঘটনাটি তদন্ত করে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

তবে আহত ব্যক্তির পরিবার বলেছে, তারা একটি অ্যাম্বুলেন্স খুঁজছিলেন। এ সময় ইসরায়েলি সেনাবাহিনীর সদস্যরা তাকে ধরে নিয়ে যায়। তাকে গাড়ির সামনে ইঞ্জিনের ওপরের অংশে বেঁধে রেখে গাড়ি চালিয়ে নিয়ে যায়।

আহত ওই ব্যক্তিকে শেষ পর্যন্ত চিকিৎসার জন্য রেড ক্রিসেন্টে স্থানান্তর করা হয়। আইডিএফ জানিয়েছে, ঘটনার তদন্ত করা হবে।

প্রত্যক্ষদর্শীরা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, আহত ওই ব্যক্তির নাম মুজাহেদ আজমি বলে জানিয়েছেন। সেখানকার একজন স্থানীয় ব্যক্তি হিসেবে তাকে শনাক্ত করেন তারা।

বিবৃতিতে আইডিএফ বলেছে, শনিবার সকালে ওয়াদি বুরকিন এলাকায় সন্দেহভাজনদের ধরতে সন্ত্রাসবিরোধী অভিযানের সময় সন্ত্রাসীরা আইডিএফ সৈন্যদের লক্ষ্য করে গুলি চালায়। তারাও গুলি দিয়ে জবাব দেয়। এই ‌‘বন্দুকযুদ্ধের’ সময় সন্দেহভাজনদের মধ্যে একজন আহত ও গ্রেপ্তার হয়েছে। ‘অর্ডার ও স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি’ লঙ্ঘন করে, সন্দেহভাজন ওই ব্যক্তিকে একটি গাড়ির উপরে বেঁধে রাখা হয়েছিল।