Home অন্যান্য নির্বাচনকে অর্থবহ করতে সাংবাদিকের ভূমিকা গুরুত্বপূর্ণ

নির্বাচনকে অর্থবহ করতে সাংবাদিকের ভূমিকা গুরুত্বপূর্ণ

21
0
SHARE

নির্বাচনে প্রিজাইডিং অফিসার ও পোলিং এজেন্টদের পাশাপাশি সাংবাদিকের ভূমিকা গুরুত্বপূর্ণ।কারণ নির্বাচনকে অর্থবহ করতে এই তিনের সমন্বয়ে কাজ করা অপরিহার্য বলে মন্তব্য করেন সাবেক সচিব আবু আলম মো. শহিদ খান।
গত সোমবার ( ২৭ নভেম্বর ) প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর সেমিনার কক্ষে রংপুর বিভাগের বিভিন্ন জেলার সাংবাদিকদের তিন দিনব্যাপী নির্বাচনবিষয়ক রিপোর্টিং প্রশিক্ষণের সমাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।
নির্বাচনের সময় সাংবাদিকের প্রত্যুৎপন্নমতিতে কাজ করার পরামর্শ দিয়ে আবু আলম মো. শহিদ খান বলেন, পরিবেশে পরিস্থিতি বিবেচনা করে প্রতিবেদন তৈরি ও কাভারেজের বিষয়টিকে প্রাধান্য দিতে হবে।
নির্বাচনকালীন সময়ে গণমাধ্যমকর্মীদের ইতিবাচক ভূমিকার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, সাংবাদিকদের প্রতিবেদনই পারে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকাণ্ড জনগণের উদ্বুদ্ধ করতে। অনুষ্ঠানের সভাপ্রধান প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক জাফর ওয়াজেদ নির্বাচনকালীন সময়ে প্রতিবেদন তৈরির সময় সংবিধান ,নির্বাচনী আচরণবিধি ও অন্যান্য বিষয় যেন মেনে চলেন।
এছাড়া নির্বাচনী প্রতিবেদন তৈরির ক্ষেত্রে মাঠ পর্যায়ে কাজ করার কথাও উল্লেখ করেন তিনি। অনুষ্ঠানে পিআইবি’র পরিচালক (অধ্যয়ন ও প্রশিক্ষণ) চলতি দায়িত্ব শেখ মজলিশ ফুয়াদ উপস্থিত ছিলেন। পিআইবি’র প্রতিবেদক এম. এম. নাজমুল হাসানের সমন্বয়ে প্রশিক্ষণে মোট ২৮ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।