Home জেলা সংবাদ গাজীপুর জেলায় ডিজিটাল পদ্ধতির মাধ্যমে অসংক্রামক রোগ প্রতিরোধ কার্যক্রম শুরু

গাজীপুর জেলায় ডিজিটাল পদ্ধতির মাধ্যমে অসংক্রামক রোগ প্রতিরোধ কার্যক্রম শুরু

30
0
SHARE

সরকারের অসংক্রামক রোগ প্রতিরোধ পরিকল্পনার আওতায় গাজীপুর জেলার সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর এনসিডি কর্ণার কে ডিজিটালাইজ করার লক্ষ্যে স্বাস্থ্য অধিদপ্তরের নন কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি) প্রোগ্রামের সহায়তায় একটি গবেষণা প্রকল্প হাতে নেয়া হয়েছে।

উক্ত গবেষণা কার্যক্রম এর ওরিয়েন্টেশন সভা গত ২৯ মে ২০২৪ তারিখে গাজীপুর সিভিল সার্জন অফিসে অনুষ্ঠিত হয়। এই গবেষণা প্রকল্পটির মাধ্যমে গাজীপুর জেলার গ্রামে বসবাসকারী সকল প্রাপ্তবয়স্ক ব্যক্তির উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নির্ণয় এবং ডব্লিউ এইচ ও পেন প্রোটোকল অনুসারে তার সেবা প্রদানের ব্যবস্থা করা হবে। এবং বর্তমান সরকারের প্রাথমিক স্বাস্থ্য ব্যবস্থার রেফারেল পদ্ধতিকে জোরদার করা হবে।

উক্ত সভায় সভাপতিত্ব করেন গাজীপুর জেলার সিভিল সার্জন ডাঃ মাহমুদা আক্তার, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের এনসিডিসি প্রোগ্রামের লাইন ডিরেক্টর অধ্যাপক ডাঃ মোঃ রোবেদ আমিন এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন প্রোগ্রাম ম্যানেজার-১ ডাঃ নুরুল ইসলাম।

এছাড়াও উপস্থিত ছিলেন গাজীপুর জেলার সকল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও আবাসিক মেডিকেল অফিসারগণ। এই গবেষণা কার্যক্রমটির প্রধান গবেষক হিসেবে নেতৃত্ব দিচ্ছেন। বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সাইন্সেস এর অসংক্রামক রোগ বিভাগ এর বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ডাঃ মিথিলা ফারুক।

এবিএন/অমিত বনিক/জসিম/গালিব