Home আন্তর্জাতিক যুক্তরাজ্যকে টপকে আক্রান্তে শীর্ষ চারে ভারত

যুক্তরাজ্যকে টপকে আক্রান্তে শীর্ষ চারে ভারত

81
0
SHARE

করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যার দিক দিয়ে বিশ্বে ভারতের অবস্থান এখন চতুর্থ। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে এরই মধ্যে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯৮ হাজার ছাড়িয়ে গেছে। এর আগে তালিকায় চতুর্থ স্থানে ছিল যুক্তরাজ্য, সেখানে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯১ হাজারের কিছু বেশি। সর্বোচ্চ আক্রান্তের তালিকায় ভারতের আগে রয়েছে রাশিয়া, ব্রাজিল ও যুক্তরাষ্ট্রের অবস্থান।
গত ৩০ জানুয়ারি ভারতের কেরালায় প্রথম করোনা ভাইরাস ধরা পড়ে। করোনা পরিস্থিতিতে গত ২৫ মার্চ দেশজুড়ে লকডাউন জারি করা হয়। সেই সময় দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৫০০-এর কিছু বেশি। মৃতের সংখ্যা ছিল মাত্র ১০ জন। তবে সম্প্রতি লকডাউন শিথিল করতে শুরু করেছে ভারত। আর এর মধ্যেই দ্রুত বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা।
এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ২৪ মে এর পর থেকে বেড়েছে দেশে করোনা আক্রান্তের সংখ্যা। সেই সময় প্রথম ১০টি আক্রান্ত দেশের তালিকায় প্রবেশ করে ভারত। তখন থেকে মাত্র ১৮ দিনে চতুর্থ স্থানে গেল দেশটি। যদিও এখন ৩০ জুন পর্যন্ত পঞ্চম পর্যায়ের লকডাউন চলছে, তবে বাস, ট্রেন, অভ্যন্তরীণ বিমান চলাচল পরিষেবা, বেশিরভাগ অফিস,বাজার, শপিং মল এবং ধর্মীয় স্থান খোলা হয়েছে, কঠোর নিরাপত্তা বজায় রেখে তাদের কাজকর্ম শুরু করতে বলা হয়েছে।
ভারতের রাজ্যগুলোর মধ্যে সবচেয়ে বড় হটস্পট মহারাষ্ট্র। সেখানে আক্রান্তের সংখ্যা ৯৭ হাজার ছাড়িয়ে গেছে। এর পর রয়েছে তামিলনাড়ু ও দিল্লি। দেশের রাজধানীতে আক্রান্তের সংখ্যা ৩৪ হাজার ৬৮৭ জন।