Home বিনোদন হলিউডকে পোড়াচ্ছে আমাজনের অগ্নিকাণ্ড

হলিউডকে পোড়াচ্ছে আমাজনের অগ্নিকাণ্ড

144
0
SHARE

এক দশকের ভেতর সবচেয়ে ভয়াবহভাবে পুড়ছে আমাজন। প্রতিবছর আমাজনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সময়ের সঙ্গে সঙ্গে এই দুর্ঘটনা কেবল বেড়েই চলছে। শুধু চলতি বছর জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত আট মাসে আমাজনে ৭৫ হাজারেরও বেশি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আমাজনের প্রায় ৬০ শতাংশ ব্রাজিলে অবস্থিত। অগ্নিকাণ্ডের কারণে ব্রাজিলের সবচেয়ে বড় প্রদেশ আমাজোনাসে এরই মধ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

এ অবস্থায় হলিউড তারকারা সামাজিক যোগাযোগমাধ্যমে তুলে ধরেছেন তাঁদের আশঙ্কা আর উদ্বিগ্নতা। উদ্দেশ্য, এমন একটি ভয়াবহ পরিস্থিতিতে আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণ।

সামাজিক যোগাযোগমাধ্যমে আমাজন বনের অগ্নিকাণ্ডের অসংখ্য ছবি ঘুরে বেড়াচ্ছে, যার বেশির ভাগই আগের অগ্নিকাণ্ডের বা আমাজনের না। সাধারণ মানুষদের মতো তারকারাও পুরোনো ছবি পোস্ট করে জানিয়েছেন উদ্বেগ আর সহমর্মিতা। অভিনেতা ও পরিবেশবাদী লিওনার্দো ডিক্যাপ্রিও একটি ছবি প্রকাশ করেছেন, যেখানে আমাজনের একটা বড় অংশ দেখা যাচ্ছে। যার অর্ধেক সবুজ আর বাকিটা ধোঁয়া। ব্রাজিলের জনপ্রিয় মডেল, অভিনয়শিল্পী ও পরিবেশবাদী জিজাল বানচেনও একই ছবি পোস্ট করেছেন।

বার্তা সংস্থা সিএনএন জানিয়েছে, ছবিটি ২০১৮ সালে তাঁদের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছিল। আর এই ছবি মূলত ২০০৩ সালে ‘ফরেস্ট ফেয়ার’ থেকে নেওয়া। সিএনএন আরও জানিয়েছে, ছবিটা চলমান অগ্নিকাণ্ডের জন্যও সমান প্রাসঙ্গিক। গত তিন বছরের তুলনায় আমাজনে অগ্নিকাণ্ডের হার শতকরা ৮০ ভাগ বৃদ্ধি পেয়েছে।

জাস্টিন বিবার, জ্যাডেন স্মিথ এবং ইউটিউবার লোকান পল যে তিনটি ছবি ব্যবহার করেছেন, সেগুলোর কোনোটাই এই অগ্নিকাণ্ডের নয়। এই ছবিগুলো ২০০৭ সালে দ্য গার্ডিয়ান প্রকাশ করেছিল। ছবিগুলো আসলে ১৯৮৯ সালের, দ্য ব্রিটিশ পত্রিকার। তবে এগুলোও আমাজন বনের অগ্নিকাণ্ডের ছবি।