Home জাতীয় বাংলাদেশি জাতীয় পরিচয়পত্র ছিলো রোহিঙ্গা ডাকাত সর্দার নুরের

বাংলাদেশি জাতীয় পরিচয়পত্র ছিলো রোহিঙ্গা ডাকাত সর্দার নুরের

118
0
SHARE

কক্সবাজারের টেকনাফে বন্দুকযুদ্ধে নিহত রোহিঙ্গা ডাকাত সর্দার নুর মোহাম্মদ নির্বাচন কমিশন থেকে জাতীয় পরিচয়পত্র বা ‌স্মার্টকার্ড নিয়েছিলেন। ফলে তিনি একজন রোহিঙ্গা শরণার্থী হলেও আইনগতভাবে বাংলাদেশের নাগরিক ছিলেন।
রোববার (০১ সেপ্টেম্বর) ইসি সূত্র জানায়, নূর মোহাম্মদের কাছে বাংলাদেশের একটি স্মার্টকার্ড আছে। যার নম্বর ৬০০৪৫৮৯৯৬৩। এই কার্ডের তথ্যানুযায়ী, তার নাম নূর আলম। বাবার নাম কালা মিয়া।
এবিষয়ে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক সাইদুল ইসলাম সাংবাদিকদের বলেন, রোহিঙ্গা ডাকাত নুর মোহাম্মদ কীভাবে বাংলাদেশের নাগরিক হলেন সে প্রশ্ন আমাদেরও। একজন রোহিঙ্গা ডাকাত কীভাবে ভোটার হলেন? বিষয়টি খতিয়ে দেখার জন্য দুই এক দিনের মধ্যেই তদন্ত কমিটি গঠন করা হবে। অপরাধীরা অবশ্যই শাস্তি পাবে।
এর আগে রোববার ভোরে টেকনাফের হ্নীলা জাদিমোড়া ২৭নং ক্যাম্পের পাহাড়ি এলাকায় বন্দুকযুদ্ধে নিহত হন রোহিঙ্গা উগ্রপন্থী সংগঠনের স্বঘোষিত নেতা, ইয়াবা গডফাদার ও রোহিঙ্গা ডাকাত সর্দার নুর মোহাম্মদ।
টেকনাফের হ্নীলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী জানান, ১৯৯২ সালে মিয়ানমারের আকিয়াব এলাকা থেকে বাংলাদেশে আসেন নূর মোহাম্মদ। পরে হ্নীলা ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের জাদিমুরা এলাকায় বাসা ভাড়া নিয়ে থাকা শুরু করেন। পরে স্থানীয়দের সহায়তায় জমি কিনে বাড়ির মালিক হন। গড়ে তুলেন সন্ত্রাসী বাহিনী। আর রোহিঙ্গা ক্যাম্পে আধিপত্য বিস্তার বাড়াতে টেকনাফে রোহিঙ্গাদের প্রতিটি ক্যাম্পে বিয়ে করেন তিনি।