Home খেলা লাঞ্চের আগে তৃতীয় উইকেট তুলে নিলেন মাহমুদউল্লাহ

লাঞ্চের আগে তৃতীয় উইকেট তুলে নিলেন মাহমুদউল্লাহ

105
0
SHARE

চট্টগ্রামে একমাত্র টেস্টে ব্যাট করছে আফগানিস্তান। লাঞ্চের আগে মাহমুদউল্লাহর শিকারে পরিণত হন হাশমতউল্লাহ শাহিদি। লাঞ্চ বিরতির সময় ৩২ ওভার ৪ বলে আফগানিস্তানের সংগ্রহ ৩ উইকেটে ৭৭ রান। রহমত শাহ ৩১ রানে অপরাজিত আছেন।
লাঞ্চের আগে এটিই ছিল শেষ ওভার। অধিনায়ক সাকিব আল হাসান প্রথমবারের মতো বল তুলে দেন মাহমুদউল্লাহর হাতে। আক্রমণে এসে নিজের প্রথম ওভারেই উইকেট পেয়েছেন মাহমুদউল্লাহ। অফ স্পিনারকে কাট করে চার মারতে চেয়েছিলেন হাশমতউল্লাহ শাহিদি। তবে ব্যাটের কানায় লেগে ক্যাচ চলে যায় স্লিপে। দুবারের চেষ্টায় দারুণ একটি ক্যাচ নেন সৌম্য সরকার। ৩২ বলে ২ চারে হাশমতউল্লাহ করেন ১৪ রান।

টস জিতে আগে ব্যাট করতে নেমে শুরুটা বেশ সতর্ক ও সাবধানী করেছিল সফরকারীরা। ইনিংস তথা ম্যাচের প্রথম বাউন্ডারির জন্য তারা অপেক্ষা করে ১০ম ওভার পর্যন্ত। তবে দ্বাদশ ওভারে বাংলাদেশের অপেক্ষার অবসান ঘটান তাইজুল। আফগান ওপেনার ইব্রাহিম জাদরানকে সরাসরি বোল্ড করে নিজের টেস্ট ক্যারিয়ারের এ মাইলফলকে পৌঁছান বাংলাদেশের এই বাঁ-হাতি স্পিনার। ইনিংসের ১৩তম ওভারের দ্বিতীয় বলে তাইজুলের করা বলের লাইন মিস করে সরাসরি বোল্ড হয়ে যান ইব্রাহিম, বনে যান তাইজুলের শততম শিকার।
এর মাধ্যমে বাংলাদেশের পক্ষে ১০০ উইকেটে দ্রুততম বোলার হয়ে যান তাইজুল। উইকেটের এ সেঞ্চুরি করতে তার প্রয়োজন পড়ল ২৫টি টেস্ট ম্যাচের ৪৪টি ইনিংস। তার আগে বাংলাদেশের পক্ষে ১০০’র বেশি উইকেট শিকার করেছেন মোহাম্মদ রফিক ও সাকিব আল হাসান। এর মধ্যে সাকিব ২৮ ও রফিক খেলেছিলেন ৩৩টি ম্যাচ।
এর পর দ্বিতীয় উইকেটও আসে তাইজুলের হাত ধরেই। দ্বিতীয় উইকেটে রানের গতি বাড়িয়েছিলেন তিনে নামা রহমত শাহ। আরেক ওপেনার ইব্রাহিম জাদরান খেলে যাচ্ছিলেন টেস্ট মেজাজে। দুজনের জুটিতে দলীয় পঞ্চাশের দিকে ছুটছিল আফগানরা। কিন্তু ২৫তম ওভারে আর মনোযোগ ধরে রাখতে পারেননি ডানহাতি এ ওপেনার। উইকেট ছেড়ে বোলারের মাথার ওপর দিয়ে বড় শট খেলতে গিয়ে তিনি ধরা পড়েছেন লংঅফে দাঁড়ানো মাহমুদউল্লাহ রিয়াদের হাতে। ৪৮ রানের মাথায় আউট হওয়ার আগে ৬৯ বল খেলে ৩ চারের মারে ২১ রান করেছেন ইব্রাহিম।
এর আগে চট্টগ্রামে একমাত্র টেস্টে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে আফগানিস্তান।