Home খেলা অস্ট্রেলিয়া সফরে দুই টেস্ট খেলতে পারবেন না কোহলি!

অস্ট্রেলিয়া সফরে দুই টেস্ট খেলতে পারবেন না কোহলি!

161
0
SHARE

করোনাকালীন অনাকাঙ্ক্ষিত বিরতির পর ভারতীয় ক্রিকেট দল প্রথমবারের মতো মাঠে নামবে কঠিন এক সিরিজে। প্রায় আড়াই মাসের সফরে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে অস্ট্রেলিয়া যাবে তারা। এই সফরের শুরুটা হবে আগামী ১২ নভেম্বর আর শেষ হবে নতুন বছরের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে।

এ সফরের জন্য এরই মধ্যে তিন ফরম্যাটের স্কোয়াড ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসআই)। বিশাল বহরের তিন ফরম্যাটেরই অধিনায়ক বিরাট কোহলি। তবে এই সফরের শেষ দুই ম্যাচ হয়তো খেলতে পারবেন না কোহলি। চার ম্যাচ টেস্ট সিরিজের প্রথম দুইটি খেলেই ইস্তফা দেয়া লাগতে পারে তার।

কারণ অন্য কিছু নয়। সবার জানা, প্রথমবারের মতো বাবা-মা হতে চলেছে কোহলি-আনুশকা জুটি। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী জানুয়ারি মাসের শুরুর দিকেই প্রথম সন্তানের জন্ম দিতে পারেন কোহলির স্ত্রী আনুশকা শর্মা। তখন স্ত্রীর পাশে থাকতেই মূলত টেস্ট সিরিজের দুই ম্যাচ নাও খেলতে পারেন কোহলি।

আগামী ২৬ ডিসেম্বর বক্সিং ডে টেস্টের পর তৃতীয় ম্যাচটি হবে ৭ জানুয়ারি তারিখে। তখন স্ত্রীর পাশে থাকার সিদ্ধান্ত নিলে তৃতীয় ও চতুর্থ (১৫ জানুয়ারি থেকে শুরু) টেস্ট খেলতে পারবেন না কোহলি। এ বিষয়ে বোর্ডের তরফ থেকেও কোনো বাধা দেয়া হবে না। বরং নিজেদের অধিনায়ককে পিতৃত্বকালীন ছুটি দেয়ার সকল ব্যবস্থাও করে রেখেছে বিসিসিআই।

বোর্ডের এক শীর্ষকর্তা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) বলেছেন, ‘বিসিসিআই সবসময় বিশ্বাস করে, পরিবার সবার আগে। যদি এমন হয় যে, অধিনায়ক পিতৃত্বকালীন ছুটি নেবেন তাহলে সে শুধু প্রথম দুই ম্যাচ খেলতে পারবে। শেষ দুই ম্যাচ ছুটির মধ্যে পড়ে যাবে।’

করোনা না থাকলেও শেষ ম্যাচটি খেলতে পারতেন বলে মনে করেন বিসিসিআই কর্তা। তার ভাষ্য, ‘দেখুন, এখন স্বাভাবিক সময় হলে সে (কোহলি) সন্তানকে দেখে আবার অস্ট্রেলিয়া গিয়ে ব্রিসবেনে শেষ ম্যাচটি খেলতে পারত। কিন্তু এখনও ১৪ দিনের কোয়ারেন্টাইন নিয়ম বহাল রয়েছে। যে কারণে একবার ফেরার পর আবার গিয়ে খেলাটা কঠিন হবে।’

আর কোহলি যদি খেলতে না পারেন, তাহলে শেষ দুই টেস্টে অধিনায়কত্বের ভার পড়বে লোকেশ রাহুলের ওপর। কেননা রোহিত শর্মার ইনজুরির কারণে তাকেই সহ-অধিনায়কের দায়িত্ব দিয়েছে ভারত।

ভারতের অস্ট্রেলিয়া সফরের পূর্ণাঙ্গ সূচি

প্রথম ওয়ানডে – ২৭ নভেম্বর, সিডনি
দ্বিতীয় ওয়ানডে – ২৯ নভেম্বর, সিডনি
তৃতীয় ওয়ানডে – ৩ ডিসেম্বর, ক্যানবেরা

প্রথম টি-টোয়েন্টি – ৪ ডিসেম্বর, ক্যানবেরা
দ্বিতীয় টি-টোয়েন্টি – ৬ ডিসেম্বর, সিডনি
তৃতীয় টি-টোয়েন্টি – ৮ ডিসেম্বর, সিডনি

প্রস্তুতি ম্যাচ – ৬ ডিসেম্বর, দ্রুময় ওভাল
প্রস্তুতি ম্যাচ – ১১ ডিসেম্বর, সিডনি (দিবারাত্রি)

প্রথম টেস্ট – ১৭ ডিসেম্বর, অ্যাডিলেইড (দিবারাত্রি)
দ্বিতীয় টেস্ট – ২৬ ডিসেম্বর, মেলবোর্ন
তৃতীয় টেস্ট – ৭ জানুয়ারি, সিডনি
চতুর্থ টেস্ট – ১৫ জানুয়ারি, ব্রিসবেন