Home আন্তর্জাতিক যুক্তরাষ্ট্রের নির্বাচনে জালিয়াতি তদন্তের অনুমতি, পদত্যাগ শীর্ষ আইনজীবীর

যুক্তরাষ্ট্রের নির্বাচনে জালিয়াতি তদন্তের অনুমতি, পদত্যাগ শীর্ষ আইনজীবীর

77
0
SHARE

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট জালিয়াতি তদন্তের অনুমতি দিয়েছেন দেশটির অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার। এর প্রতিবাদে পদত্যাগ করেছেন মার্কিন বিচার বিভাগের এক শীর্ষ আইনজীবী।

মাকিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, অঙ্গরাজ্যগুলোতে চূড়ান্ত ফল ঘোষণার আগে নির্বাচনে অনিয়মের অভিযোগ তদন্ত করা উচিত বলে ফেডারেল প্রসিকিউটরদের জানান অ্যাটর্নি জেনারেল বার।

তিনি বলেন, ‘প্রেসিডেন্ট নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগ উঠেছে। এই অভিযোগ সত্য হলে দেশের নির্বাচন ব্যবস্থার ওপর মানুষের আস্থা উঠে যাবে। তাই এই অভিযোগের ব্যাপারে প্রত্যক্ষদর্শীর সাক্ষাৎকার নিয়ে তদন্ত করা উচিত। এতে নির্বাচন ব্যবস্থার ওপর জনগণের আস্থা থাকবে।’

তার এ মন্তব্যের প্রতিবাদে স্থানীয় সময় সোমবার পদত্যাগ করেছেন মার্কিন বিচার বিভাগের নির্বাচন সংক্রান্ত ফৌজদারি অপরাধবিষয়ক শীর্ষ আইনজীবী রিচার্ড পিলগার।

৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ভোট গণনা নিয়ে রুদ্ধশ্বাস পরিস্থিতি তৈরি হওয়া এ নির্বাচনে জিতে যান ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তার কাছে বিপুল ব্যবধানে হারেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্যবধানে পিছিয়ে পড়তেই ভোট চুরির অভিযোগ তোলেন রিপাবলিকান প্রার্থী ট্রাম্প। বিশেষ করে পোস্টাল ভোট নিয়ে বড় ধরনের জালিয়াতি হয়েছে বলে ট্রাম্প শিবিরের অভিযোগ। এই অভিযোগে আইনি লড়াইয়ের প্রস্তুতিও শুরু করেছে রিপাবলিকান শিবির।