Home রাজনীতি যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ, হারানো ঐতিহ্য ফেরানোর চেষ্টা

যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ, হারানো ঐতিহ্য ফেরানোর চেষ্টা

77
0
SHARE

বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। জাতির পিতার নির্দেশে শেখ ফজলুল হক মনির নেতৃত্বে ১৯৭২ সালের এই দিনে যুব কনভেনশনের মাধ্যমে প্রতিষ্ঠা লাভ করে সংগঠনটি। চার যুগ ধরে দীর্ঘ লড়াই-সংগ্রাম ও হাজারও নেতাকর্মীর আত্মত্যাগের মাধ্যমে দেশের বৃহৎ যুব সংগঠনে পরিণত হয় যুবলীগ।

তবে গত কয়েক বছরে এ সহযোগী সংগঠনের নেতিবাচক কাজে বিব্রত হয় ক্ষমতাসীন আওয়ামী লীগও। গত বছরই উদ্যোগ নেয়া হয় কলঙ্ক ঘুচিয়ে হারানো ঐতিহ্য ফেরানোর। সে লক্ষ্যে চালানো হয় শুদ্ধি অভিযান। নেতৃত্ব থেকে সরিয়ে দেয়া হয় কেন্দ্রীয় ও ঢাকা মহানগরের শীর্ষ কয়েকজন প্রভাবশালী নেতাকে।

এর মধ্যে গত বছরের ২৩ নভেম্বর সপ্তম জাতীয় কংগ্রেসে শেখ ফজলে শামস্ পরশ চেয়ারম্যান ও মাইনুল হোসেন খান নিখিল সাধারণ সম্পাদক নির্বাচিত হন। দায়িত্ব পাওয়ার পর তারা সংগঠনকে নতুনভাবে ঢেলে সাজানোর কাজ শুরু করেন। পাশাপাশি করোনাভাইরাস ও বন্যাসহ বিভিন্ন মানবিক কাজে সাধারণ মানুষের পাশে দাঁড়ায় সংগঠনটির নেতাকর্মীরা।

তবে যুবলীগের দায়িত্বপ্রাপ্ত নেতারা বলছেন, তারা পূর্ণাঙ্গ কমিটি গঠনের কাজ চালিয়ে যাচ্ছেন। বিতর্কিত কোনো নেতা যেন কোনোভাবেই যুবলীগে জায়গা না পায় সে বিষয়ে তারা সর্বোচ্চ সতর্ক ছিলেন। এজন্যই অধিক যাচাই-বাছাই করতে হয়েছে। এতে এখনও কমিটি ঘোষণা করা সম্ভব হয়নি।

যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে কেন্দ্রীয় কার্যালয়সহ দেশ-বিদেশের প্রতিটি ইউনিটে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে যুবলীগের প্রতিটি ইউনিট বৃক্ষরোপণ কর্মসূচি পালন করবে। এছাড়া দুস্থদের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হবে।

৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে যুবলীগ সভাপতি শেখ ফজলে শামস্ পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল এক বিবৃতিতে দেশবাসীসহ যুব সমাজকে শুভেচ্ছা জানিয়েছেন।