Home আন্তর্জাতিক বাইডেনের মন্ত্রী হলেন যারা

বাইডেনের মন্ত্রী হলেন যারা

105
0
SHARE

মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন আনুষ্ঠানিকভাবে তার সম্ভাব্য মন্ত্রিসভার ৬ সদস্যের নাম ঘোষণা করেছেন। তাদের মধ্যে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক পদস্থ কর্মকর্তা রয়েছেন।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে জলবায়ুবিষয়ক বিশেষ প্রতিনিধির দায়িত্ব দিয়েছেন জো বাইডেন। নির্বাচনী প্রচারাভিযানের সময় বাইডেন বলেছিলেন, ‘তিনি ক্ষমতা হাতে পাওয়ার প্রথম দিনই আমেরিকাকে প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরিয়ে নেবেন।’

বারাক ওবামার আমলের সহকারী পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন এবং জেইক সুলিভান পেয়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব।

জো বাইডেন যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার তার মন্ত্রিসভার ৬ সদস্যের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে বলেন, ‘আমি এমন একটি টিম নিয়ে কাজ করতে চাই যারা আন্তর্জাতিক অঙ্গনে আমেরিকার ভাবমর্যাদা পুনরুদ্ধার করতে আমাকে সাহায্য করবেন। আমি যাতে বৈশ্বিক চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে পারি।’

জো বাইডেনের মন্ত্রিসভার অপর তিন সদস্য হলেন- অভ্যন্তরীণ নিরাপত্তাবিষয়ক মন্ত্রী আলেজান্দ্রো মেয়রকাস, জাতিসংঘে যুক্তরাষ্ট্রের স্থায়ী প্রতিনিধি লিন্ডা থমাস-গ্রিনফিল্ড এবং জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক অ্যাভরিল হাইনেস।

বাইডেন তার সম্ভাব্য মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করার কয়েক ঘণ্টার মাথায় ক্ষমতাসীন প্রেসিডেন্ট ট্রাম্প ও তার নির্বাচনী দল আনুষ্ঠানিকভাবে ক্ষমতা হস্তান্তরের ঘোষণা দিয়েছেন।