Home জাতীয় দ্রুত জনবল নিয়োগের নির্দেশ আইসিটি প্রতিমন্ত্রীর

দ্রুত জনবল নিয়োগের নির্দেশ আইসিটি প্রতিমন্ত্রীর

97
0
SHARE

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ২০২০-২১ অর্থবছরের ফেব্রুয়ারি মাসের বার্ষিক উন্নয়ন কর্মসূচির বাস্তবায়ন পর্যালোচনা সভা আজ অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক সভাপতি হিসেবে সভায় অনলাইনে যুক্ত হন।

সভায় প্রতিমন্ত্রী দেশের সকল ইউনিয়নে ব্রডব্যান্ড ইন্টারনেট কানেক্টিভিটি নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি কর্মপরিকল্পনা অনুযায়ী গুণগতমান বজায় রেখে প্রকল্পের কাজ যথাসময়ে শেষ করতে প্রকল্প পরিচালকগণকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন। এছাড়া আইসিটি বিভাগের অধীন সংস্থা, দপ্তর ও প্রকল্পসমূহের শূন্যপদে দ্রুত জনবল নিয়োগের জন্য সংশ্লিষ্টদের তিনি নির্দেশ দেন।

সভায় জানানো হয়, ইনফো সরকার-৩ প্রকল্পের আওতায় ২ হাজার ৬শ’ ইউনিয়নের মধ্যে দেশের ২ হাজার ৫শ’ ইউনিয়নে নেটওয়ার্ক মনিটরিং সিস্টেম ইন্টিগ্রেশন কানেক্টিভিটি সম্পন্ন হয়েছে। আইসিটি বিভাগের প্রকল্পসমূহের ফেব্রুয়ারি’ ২০২১ পর্যন্ত কাজের অগ্রগতি ৫২ দশমিক ৮৩ ভাগ এবং আর্থিক অগ্রগতি ৩শ’৬৭ দশমিক ১৯ কোটি টাকা।

এছাড়া, সভায় এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম, লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রজেক্ট, বাংলাদেশ সরকারের জন্য নিরাপদ ইমেইল ও ডিজিটাল লিটারেসি সেন্টার স্থাপন প্রকল্প, কানেক্টেড বাংলাদেশ প্রকল্প, বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক রাজশাহী প্রকল্প, কালিয়াকৈর হাইটেক পার্কসহ অন্যান্য হাইটেক পার্ক উন্নয়ন প্রকল্প, ডিজিটাল নিরাপত্তা এজেন্সি স্থাপন ও প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন প্রকল্প, শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রকল্প, মোবাইল গেইম অ্যান্ড অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন প্রকল্প, শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন প্রকল্প, উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্পসহ অন্যান্য প্রকল্পের আর্থিক ও বাস্তব অগ্রগতি নিয়ে আলোচনা হয়।

উল্লেখ্য, ২০২০-২১ অর্থবছরে আইসিটি বিভাগের অধীন মোট ২৮টি প্রকল্পের জন্য এডিপিতে ১ হাজার ৪১৪ দশমিক ৭৯ কোটি এবং আরএডিপিতে ৬৯৫ দশমিক ১০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

সভায় আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরসহ বিভাগের অধীন বিভিন্ন সংস্থা প্রধানগণ এবং প্রকল্প পরিচালকগণ অনলাইনে যুক্ত হন।