Home জাতীয় ঝিনাইদহে ১২৩ ফুট উচ্চতায় বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন

ঝিনাইদহে ১২৩ ফুট উচ্চতায় বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন

104
0
SHARE

ঝিনাইদহে ১২৩ ফুট উচ্চতায় স্থাপন করা হয়েছে বঙ্গবন্ধুর ভাস্কর্য। এত বেশি উচ্চতায় কোন রাষ্ট্র নায়কের ভাস্কর্য স্থাপন বিশ্বে এটিই প্রথম এবং বিশ্বরেকর্ড বলে সংশ্লিষ্টরা বলছেন।

ঝিনাইদহের বারোবাজারের শমসের নগরের সরকারি বঙ্গবন্ধু শেখ মুজিব মেমোরিয়াল ডিগ্রি কলেজ এটি স্থাপন করা হয়েছে। আজ বুধবার (১৭ মার্চ) এটি উদ্বোধন করা হয়েছে। ১২৩ ফুট উচ্চতায় বঙ্গবন্ধুর ভাস্কর্যটির নাম দেয়া হয়েছে “দ্যা স্ট্যাচু অব স্পিচ অ্যান্ড ফ্রিডম” (ঞযব ঝঃধঃঁব ড়ভ ঝঢ়ববপয ্ ঋৎববফড়স)। ভাস্কর্যটি ডিজাইন করেছেন বুয়েট ইঞ্জিনিয়র কীর্তিবাস রায় ও আজাদ রানা।

জাতির পিতার জন্ম শতবর্ষের ১০০ ফুট ও ১৯৪৭ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত যুদ্ধের তেইশ বছরের ২৩ ফুট, নিয়ে ভাস্কর্যটি মোট ১২৩ ফুট তৈরি করা হয়েছে। ভাস্কর্য সম্বলিত টাওয়ারে থাকছে বঙ্গবন্ধু জাদুঘর, গবেষণাগার, ছাত্র সংসদ, প্রজন্ম ৭১ অফিস, ক্যাফেটোরিয়া ও ক্লাব।

ভাস্কর্য স্থাপনের এই নান্দনিক দৃশ্যপট রেকর্ড গড়তে যাচ্ছে। এটি বাস্তবায়নের জন্য দিন রাত পরিশ্রম করে যাচ্ছেন কলেজের অধ্যক্ষ মোঃ সফিকুল ইসলাম, কলেজের সভাপতি ড. রাশেদ শমসেরসহ আয়োজকরা।

বঙ্গবন্ধু জাদুঘরের জন্য ২০টি আবক্ষ ভাস্কর্য এবং “দ্যা স্ট্যাচু অব স্পিচ অ্যান্ড ফ্রিডম” এর মূল নকশা অনুযায়ী সকল কার্যক্রম আর কিছুদিনের ভেতরে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হবে বলে আয়োজকরা জানিয়েছেন।