Home জাতীয় ঈদের পর খুলবে শিক্ষা প্রতিষ্ঠান : শিক্ষামন্ত্রী

ঈদের পর খুলবে শিক্ষা প্রতিষ্ঠান : শিক্ষামন্ত্রী

223
0
SHARE

করোনা সংক্রমণ বাড়ায় বিশ্ববিদ্যালয়ের সাথে সমন্বয় করে ঈদের পর স্কুল-কলেজ খোলার চিন্তা করছে শিক্ষা মন্ত্রণালয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, আজ করোনা বিষয়ক জাতীয় কারিগরি কমিটির সঙ্গে বৈঠকের পরে সিদ্ধান্ত নেওয়া হবে এবং আগামীকালের মধ্যে জানিয়ে দেওয়া হবে।

আজ বৃহস্পতিবার (২৫ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে গণহত্যা দিবস উপলক্ষে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের আয়োজনে আলোচনাসভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি বলেন, ‘নিশ্চিত থাকতে পারেন। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সরকার শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, কর্মকর্তা ও কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষার সর্বোচ্চ নিরাপত্তার বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে।’

মন্ত্রী বলেন, ঈদের পরে বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত আগেই নেওয়া আছে। করোনার বর্তমান যে অবস্থা তাতে এই মুহূর্তে শিক্ষা প্রতিষ্ঠান খোলা ঠিক হবে না। আজ এ বিষয়ে মিটিং আছে। সেখানে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। তবে এটুকুই বলতে পারি ঈদের পরে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলা হবে। তবে কবে খোলা হবে সেটি আমরা পরিস্থিতি বিবেচনায় জানাতে পারব।

দেশে পুনরায় করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি পুনর্বিবেচনা করা হতে পারে বলে গত ১৫ মার্চ সচিবালয়ে জানিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ দেশে করোনা সংক্রমণ শনাক্তের পর ১৮ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। আগামী ২৯ মার্চ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়েছে। তবে এ সময়ে অনলাইনে এবং সংসদ টিভিতে শ্রেণি কার্যক্রম চালু রয়েছে।

পূর্ব ঘোষণা অনুযায়ী, আগামী ৩০ মার্চ প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার কথা রয়েছে। পবিত্র শবে বরাতের ছুটি ৩০ মার্চ। ফলে ছুটি বাড়ানো না হলে পরদিন থেকে শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম চলার কথা রয়েছে। তবে বিষয়টি পুরো নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর। পরিস্থিতির অবনতি হলে আরও একদফা ছুটি বাড়তে পারে।

অপরদিকে আগামী ২৪ মে বিশ্ববিদ্যালয় এবং ১৭ মে থেকে বিশ্ববিদ্যালয়ের হল খুলে দেওয়ার সিদ্ধান্ত রয়েছে।