Home আন্তর্জাতিক করোনার দ্বিতীয় ভ্যাকসিন বাজারে আনবে সিরাম ইনস্টিটিউট

করোনার দ্বিতীয় ভ্যাকসিন বাজারে আনবে সিরাম ইনস্টিটিউট

82
0
SHARE

সেপ্টেম্বরে করোনার দ্বিতীয় ভ্যাকসিন বাজারে আনার ঘোষণা দিয়েছে ভারতের সিরাম ইনস্টিটিউট।

দেশটিতে নোভাভ্যাক্স ও সিরাম ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে তৈরী ‘করোভ্যাক্স’ টিকার ট্রায়াল শুরু হয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির সিইও আদর পুনাওয়ালা। বৃহস্পতিবার থেকে এ দেশে কোভোভ্যাক্স’-এর ট্রায়াল শুরু হয়েছে বলেও জানান তিনি।

শনিবার এক টুইট বার্তায় তিনি জানান, অবশেষে ভারতে কোভোভ্যাক্সের ট্রায়াল শুরু হল। নোভাভ্যাক্স এবং সিরামের যৌথ উদ্যোগে তৈরি এই টিকা কোভিডের দক্ষিণ আফ্রিকা এবং ব্রিটেনের নতুন প্রজাতির বিরুদ্ধে সব মিলিয়ে ৮৯ শতাংশ প্রতিরোধক। আশা করি সেপ্টেম্বরেই এটি ছাড়া যাবে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্য়োগে তৈরি টিকা ‘কোভিশিল্ড’-এর উৎপাদন করছে সিরাম। চলতি বছরের জুনেই তাদের দ্বিতীয় টিকা ‘কোভোভ্যাক্স’ প্রয়োগের জন্য তৈরি হয়ে যাবে বলে আশা প্রকাশ করেন আদর। তবে তা পিছিয়ে গিয়ে সেপ্টেম্বরে হতে পারে বলে মনে করছেন তিনি।

এদিকে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে করোনাভাইরাস দমন সম্ভব না হলে নতুন ধরণের মিউটেশনে তা ভ্যাকসিন প্রতিরোধী ক্ষমতা তৈরীর মাধ্যমে নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে বলে শঙ্কা প্রকাশ করেছে জার্মানি। দেশটি মহামারির সবচেয়ে ঝুঁকিপূর্ণ সময় পার করছে উল্লেখ করে কর্তৃপক্ষ বলছে, এরপর করোনা মোকাবিলার জন্য নতুন টিকা তৈরী করে নাগরিকদের তা নিতে হতে পারে।

করোনা নিয়ে ভুল তথ্য ছড়ানোর জন্য ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর অ্যাকাউন্ট স্থগিত করেছে ফেইসবুক।

ব্রাজিলে একদিনে করোনায় মৃত্যু হয়েছে ৩৪শ’র বেশি মানুষের। একদিনে শনাক্ত হয়েছেন প্রায় ৮৬ হাজার মানুষ। বিশেষজ্ঞরা বলছেন, এ বছরের শেষের দিকে দেশটি মোট মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাবে।

করোনায় বিশ্বে একদিনে প্রাণ হারিয়েছেন সাড়ে নয় হাজারের বেশি মানুষ। একদিনে শনাক্ত ৫ লাখ ৭০ হাজারের বেশি। এখন পর্যন্ত বিশ্বে মোট শনাক্ত প্রায় ১২ কোটি ৭২ লাখ ৬৪ হাজার। মোট মৃত্যু ২৭ লাখ ৮৮ হাজার ছাড়িয়েছে।