Home আন্তর্জাতিক সুয়েজ অচল করে দেওয়া সেই জাহাজ অবশেষে ‘সচল’

সুয়েজ অচল করে দেওয়া সেই জাহাজ অবশেষে ‘সচল’

131
0
SHARE

প্রায় এক সপ্তাহ ধরে বিশ্বের সবচেয়ে ব্যস্ততম জলপথ সুয়েজ খাল অচল করে দেওয়া কন্টেইনারবাহী অতিকায় জাহাজ ‘এভার গিভেন’ অবশেষে সচল হয়েছে।

জাহাজ পর্যবেক্ষক বিভিন্ন সাইটের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, জাহাজটি এগোতে শুরু করেছে।

মিসরের রাষ্ট্রীয় গণমাধ্যম আল-আহরাম জানিয়েছে, ‘ভেসেলফাইন্ডার’ নামের জাহাজের গতিবিধি পর্যবেক্ষক সাইটে সোমবার সকালে দেখা যায়- গত মঙ্গলবার থেকে সুয়েজ খাল বন্ধ করে আটকে থাকা ‘এভার গিভেন’ জাহাজটি সফলভাবে ভাসানো হয়েছে।

মেরিটাইম সার্ভিস প্রোভাইডার ‘ইঞ্চকেইপ’ ঘোষণা দিয়েছে, শেষ পর্যন্ত ‘এভার গিভেন’ জাহাজটি ভাসানো হয়েছে এবং এটি ‘এই মুহূর্তে ঝুঁকিমুক্ত হয়েছে’।

তবে সুয়েজ খাল কর্তৃপক্ষ এখনো এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি।

উল্লেখ্য, গত মঙ্গলবার সুয়েজ খালে ঢোকার পর ভূমধ্যসাগরের দিকে এগিয়ে যাওয়ার সময় জাহাজটি নিয়ন্ত্রণ হারিয়ে ঘুরে যায় এবং সংকীর্ণ খালে আড়াআড়ি আটক পড়ে।

এতে সুয়েজ খালকে কেন্দ্র করে ৩০০ জাহাজের জট সৃষ্টি হয়। যে পরিমাণ পণ্য এখন সুয়েজের দুই পাড়ে আটকে আছে, তার পরিমাণ ১০ বিলিয়ন ডলারের বেশি হবে বলে ডয়চে ভেলের এক প্রতিবেদনে বলা হয়।

ভূমধ্যসাগর ও লোহিত সাগরকে যুক্ত করা ১৯৩ কিলোমিটার দৈর্ঘ্যের এ খালটি দিয়ে বিশ্ব বাণিজ্যের প্রায় ১২ শতাংশ পণ্য পারাপার হয়। এ খালটির কারণেই এশিয়া ও ইউরোপের মধ্যে সংক্ষিপ্ততম জলপথ উন্মুক্ত হয়েছে।

জানা গেছে, ৪০০ মিটার লম্বা ও ৫৯ মিটার প্রশস্ত এভার গিভেন ২ লাখ ২০ হাজার টন কনটেইনার ধারণ করতে পারে। চীন থেকে পণ্যবাহী কনটেইনার নিয়ে পানামায় নিবন্ধিত জাহাজটি নেদারল্যান্ডসে যাচ্ছিল।