Home জাতীয় লকডাউনের ঘোষণায় ঢাকা ছেড়েছেন কয়েক লাখ মানুষ

লকডাউনের ঘোষণায় ঢাকা ছেড়েছেন কয়েক লাখ মানুষ

91
0
SHARE

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সারাদেশে ৭ দিনের লকডাউন ঘোষণা করেছে সরকার। এমন ঘোষণার পর নগরীর বাস, ট্রেন ও লঞ্চ টার্মিনালগুলোতে ঘরমুখো মানুষের ভিড় বাড়ে। পরিবহন সংশ্লিষ্টরা জানিয়েছেন, এই দুই দিনে কয়েক লাখ মানুষ রাজধানী ঢাকা ছেড়েছেন।

শনিবার (৩ এপ্রিল) ও রবিবার (৪ এপ্রিল) নগরীর বাস টার্মিনালগুলোয় ছিল উপচেপড়া ভিড়। একইভাবে ট্রেন ও লঞ্চ টার্মিনালেও ঘরমুখো মানুষের ভিড় দেখা গেছে। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে কর্তৃপক্ষ সামাল দিতে হিমশিম খেয়েছে। অভিযোগ রয়েছে, যাত্রীদের এমন ভিড়ে অর্ধেক যাত্রী পরিবহন তো দূরের কথা সব আসনে যাত্রী নিয়েও দ্বিগুণ ভাড়া আদায় করেছে পরিবহন মালিকরা।

নগরীর বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে, রাজধানী ছাড়া এসব মানুষের সিংহভাগই নিম্ন, নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের। তারা জানিয়েছেন, করোনার প্রথম লকডাউনে এসব শ্রেণির মানুষের বেশির ভাগই কর্ম হারিয়েছিলেন। তখন অনেকেই লকডাউনে আটকা পড়ে বাড়ি ভাড়াও দিতে পারেননি। এ অবস্থায় এবারের লকডাউনে তাই আগেভাগেই অনেকেই রাজধানী ছেড়েছেন।

সদর ঘাট লঞ্চ টার্মিনালে গিয়ে দেখা গেছে, ঢাকা ছাড়া মানুষের অধিকাংশই নিম্নআয়ের। তাদের অনেকেই খুচরা ও মাঝারি ব্যবসায়ী। করোনার পাশাপাশি লকডাউনের কারণে তাদের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখতে হচ্ছে। এ ছাড়া উপার্জনে সক্ষম ব্যক্তিদের অনেকেই ঢাকা থাকলেও পরিবারের অন্যান্য সদস্যদের গ্রামের বাড়িতে পাঠিয়ে দিচ্ছেন।