Home অন্যান্য সূচকে মিশ্র প্রবণতা, বেড়েছে লেনদেন

সূচকে মিশ্র প্রবণতা, বেড়েছে লেনদেন

102
0
SHARE

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১ জুন) দেশের শেয়ারবাজারে লেনদেন বাড়লেও মূল্য সূচকে মিশ্র প্রবণতা দেখা দিয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক বাড়লেও কমেছে অপর দুই সূচক।

একইভাবে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক বাড়লেও কমেছে অপর সূচকগুলো। তবে ডিএসইর মতো সিএসইতে লেনদেনের পরিমাণ বেড়েছে।

এর আগে গত সপ্তাহের শেষ তিন কার্যদিবস এবং চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস শেয়ারবাজরে মূল্য সূচকের বড় উত্থান হয়। টানা বাড়ার পর সোমবার কিছুটা মূল্য সংশোধন হয়।

এরপর আজ মঙ্গলবার লেনদেনের শুরুতে প্রায় সবকটি প্রতিষ্ঠানের দাম বাড়ায় সূচকের বড় উত্থান হয়। কিন্তু প্রথম দেড় ঘণ্টার লেনদেন শেষ হতেই একের পর এক প্রতিষ্ঠানের দাম কমতে থাকে। ফলে আটকে যায় সূচকের বড় উত্থান।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক আগের দিনের তুলনায় মাত্র দুই পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৯৯৩ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে দুই হাজার ১৯৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক দুই পয়েন্ট কমে এক হাজার ২৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার বিপরীতে দাম কমেছে ১৫৪টির। আর ৬৩টির দাম অপরিবর্তিত রয়েছে। আর লেনদেন হয়েছে এক হাজার ৯০৩ কোটি ৫২ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় এক হাজার ৭৩৬ কোটি ৩৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৬৭ কোটি ১৯ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১০২ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা এনআরবিসি ব্যাংকের ৫৪ কোটি ৩৬ লাখ টাকার লেনদেন হয়েছে। ৪৭ কোটি ৯৪ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে পাইওনিয়ার ইন্স্যুরেন্স।

এছাড়াও লেনদেনের শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স, ইফাদ অটোস, নর্দান ইসলামী ইন্স্যুরেন্স, বিডি ফাইন্যান্স, লংকাবাংলা ফাইন্যান্স, ন্যাশনাল ফিড এবং এবি ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক বেড়েছে ১৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৯২ কোটি ৩৭ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৯৮টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩০টির দাম বেড়েছে। বিপরীতে ১২৯টির দাম কমেছে এবং ৩৯টির দাম অপরিবর্তিত রয়েছে।