Home জাতীয় রোহিঙ্গা ধরতে কেন্দ্রীয় তথ্যভাণ্ডার যাচাই করা হবে

রোহিঙ্গা ধরতে কেন্দ্রীয় তথ্যভাণ্ডার যাচাই করা হবে

100
0
SHARE

চলমান ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শেষে নির্বাচন কমিশনের (ইসি) কেন্দ্রীয় তথ্যভাণ্ডার পুনরায় যাচাই করার ঘোষণা দিয়েছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী। হালনাগাদ করা পুরো তথ্যভাণ্ডার আগে থেকে তৈরি রোহিঙ্গাদের তথ্যভাণ্ডারের সঙ্গে মিলিয়ে দেখে তালিকায় কোনো রোহিঙ্গা থাকলে তাদের আটক করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

গতকাল সোমবার সন্ধ্যায় চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা এবং জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় পরিদর্শন শেষে নির্বাচন কমিশনার সাংবাদিকদের এসব কথা বলেন।

শাহাদাত হোসেন চৌধুরী বলেন, ‘ভোটার তালিকায় রোহিঙ্গাদের ঢুকে পড়া নিয়ে অনেকেই ইসির দায় আছে বলে মন্তব্য করছেন। আমি বলব না যে আমাদের কোনো দায়ভার নেই।’ তিনি বলেন, ‘২০০৭-০৮ সালে ভোটার তালিকা হালনাগাদ করার জন্য ইসি ১০ হাজার ল্যাপটপ কেনে। কাজ শেষে সেসব ল্যাপটপের বেশির ভাগ সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে দেওয়া হয়। এখন এসব ল্যাপটপের মাধ্যমে যদি কিছু ঘটে থাকে সেটার দায়ভার নির্বাচন কমিশন অবশ্যই নেবে। আমরা অবশ্যই খুঁজে বের করব কোথায়, কিভাবে এসব ঘটনা হয়েছে।’

শাহাদাত হোসেন চৌধুরী বলেন, ২০১৭ সালের আগস্টের পর যেসব রোহিঙ্গা বাংলাদেশে এসেছে তাদের ফিঙ্গারপ্রিন্ট, আইরিশ এবং ছবি সংগ্রহ করা আছে। এখন ভোটার তালিকায় থাকা ফিঙ্গারপ্রিন্ট, আইরিশ এবং ছবির সঙ্গে এসব মিলিয়ে দেখলেই রোহিঙ্গা ধরা যাবে। চাইলেও এসব রোহিঙ্গা ফের ভোটার হতে পারবে না।