Home জাতীয় করোনার টিকাকে বিশ্বব্যাপী সাধারণ পণ্য ঘোষণার আহ্বান প্রধানমন্ত্রীর

করোনার টিকাকে বিশ্বব্যাপী সাধারণ পণ্য ঘোষণার আহ্বান প্রধানমন্ত্রীর

79
0
SHARE

সবার পাওয়ার অধিকার নিশ্চিত করতে করোনার টিকাকে বিশ্বব্যাপী সাধারণ পণ্য ঘোষণার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ সময় আজ মঙ্গলবার সন্ধ্যায় ভার্চুয়ালি আয়োজিত কাতার ইকোনোমিক ফোরামে রাখা বক্তব্যে এ আহ্বান জানান তিনি। একই সঙ্গে করোনা সংকট কাটিয়ে উঠে অর্থনীতিকে পুনরুদ্ধার করতে বিশেষ পরিকল্পনা করতেও বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

বিশ্বের অর্থনীতির বর্তমান অবস্থা, ভবিষ্যৎ সম্ভাবনা ও চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করতেই আয়োজন করা হয়েছে কাতার ইকোনোমিক ফোরামের এই আলোচনা। ২১ থেকে ২৩ জুন পর্যন্ত অনুষ্ঠিত এই বৈশ্বিক আলোচনায় বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান, ব্যবসায়ী নেতা এবং নীতি-নির্ধারকরা তাদের মতামত তুলে ধরছেন। মঙ্গলবার বাংলাদেশ সময় সন্ধ্যায় ভার্চুয়ালি এই আলোচনায় অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর বক্তব্যে করোনা মহামারি প্রতিরোধে বিশ্ব নেতাদের এগিয়ে আসার আহ্বান জানান।

একইসঙ্গে করোনা মহামারির কারণে ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে পুনরুদ্ধার করতে বিশেষ পরিকল্পনা নেওয়ারও আহ্বান জানান শেখ হাসিনা। তাগিদ দেন প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়ন করার বিষয়েও।

বর্তমান বিনিয়োগবান্ধব পরিবেশের কথা তুলে ধরে বাংলাদেশে বিনিয়োগ করতেও উন্নত দেশগুলোর নেতাদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।