Home আইন আদালত লকডাউনে ভার্চুয়ালি চলবে হাইকোর্টের তিনটি বেঞ্চ

লকডাউনে ভার্চুয়ালি চলবে হাইকোর্টের তিনটি বেঞ্চ

77
0
SHARE

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে উদ্ভূত পরিস্থিতিতে সরকার ঘোষিত লকডাউনের মধ্যে সীমিত পরিসরে ভার্চুয়ালি হাইকোর্টের তিনটি বেঞ্চের বিচারিক কার্যক্রম চালানোর সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্ট।

বুধবার (৩০ জুন) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশনায় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মোহাম্মদ আলী আকবর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রিট, মোশন ও অর্থ সংক্রান্ত তিনটি আলাদা বেঞ্চ ভার্চুয়ালি চলবে। ১ জুলাই থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এভাবেই আগামী সাতদিন চলবে বিচার কার্যক্রম। এসব আদালতে অতীব জরুরি বিষয় ছাড়া অন্য কিছু শুনানি হবে না।

এর আগে কভিড-১৯ সংক্রমণ রোধে আগামীকাল বৃহস্পতিবার (১ জুলাই) ভোর ৬টা থেকে সারা দেশে সাত দিনের জন্য জনসাধারণ ও যানবাহন চলাচল এবং বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান পরিচালনার বিষয়ে সরকার কঠোর বিধি-নিষেধ ও নিষেধাজ্ঞা জারি করেছে সরকার

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে সরকারি-বেসরকারি সব অফিস, যানবাহন ও দোকানপাট বন্ধ রাখার কথা বলা হয়েছে। এই সময়ে জরুরি প্রয়োজন ছাড়া বের হলে কঠোর শাস্তির মুখে পড়তে হবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

লকডাউন বাস্তবায়নে সেনাবাহিনী মাঠে থাকবে উল্লেখ করে প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘আর্মি ইন এইড টু সিভিল পাওয়ার’ বিধানের আওতায় মাঠপর্যায়ের কার্যকর টহল নিশ্চিত করার জন্য সশস্ত্র বাহিনী বিভাগ প্রয়োজনীয়সংখ্যক সেনা মোতায়েন করবে।