Home অন্যান্য শনিবারের মধ্যে আরও ৪৫ লাখ ডোজ টিকা আসছে

শনিবারের মধ্যে আরও ৪৫ লাখ ডোজ টিকা আসছে

98
0
SHARE

আগামী দুদিনের মধ্যে দেশে মডার্না ও সিনোফার্মের মোট ৪৫ লাখ ডোজ টিকা আসছে। দেশে একসঙ্গে এত টিকা আসার খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

আজ বৃহস্পতিবার (১ জুলাই) বিকেলে নিজ বাসভবন থেকে এক ভিডিও বার্তায় মন্ত্রী বলেন, আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, কাল ও পরশু- দুদিনে ৪৫ লাখ টিকা আসছে।

তিনি বলেন, আগামীকাল শুক্রবার (২ জুলাই) রাত সাড়ে ১১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের তৈরি মডার্নার ১২ লাখ ডোজ টিকা আসবে। ওই রাতেই সাড়ে ১২টায় আবার চীনের তৈরি সিনোফার্মের ১১ লাখ ডোজ টিকা দেশে পৌঁছাবে। আমরা সেগুলো গ্রহণ করব।

মন্ত্রী বলেন, পর দিন (৩ জুলাই) মডার্নার আরও ১৩ লাখ ডোজ টিকা রাত সাড়ে আটটায় বিমানবন্দরে এসে পৌঁছাবে। সেদিনই সিনোফার্মের আরও ৯ লাখ ডোজ টিকা এসে পৌঁছাবে। সবমিলিয়ে মডার্না ও সিনোফার্মের মিলে মোট ৪৫ লাখ ডোজ টিকা আমরা পেয়ে যাব। দেশব্যাপী গণটিকা কার্যক্রম প্রসঙ্গে জাহিদ মালেক আরও বলেন, আমরা টিকার জন্যই অপেক্ষা করছি। ৪৫ লাখ ডোজ টিকা হাতে পেলেই আমাদের সেই পূর্বের ন্যায় টিকা কর্মসূচি শুরু করতে পারব।

এর আগে গত ২৫ জুন স্বাস্থ্যমন্ত্রী জানান, কোভ্যাক্স সুবিধার (বিশ্বজুড়ে টিকা সরবরাহের আন্তর্জাতিক প্লাটফর্ম) আওতায় যুক্তরাষ্ট্রের মডার্নার ২৫ লাখ ডোজ টিকা পাওয়া যাবে। টিকা পেতে গত জুনে কোভ্যাক্সকে চিঠি দেয় বাংলাদেশ। সেই হিসেবে ওই উদ্যোগ থেকে পর্যায়ক্রমে প্রায় সাত কোটি টিকা দেয়ার কথা বাংলাদেশকে।

স্বাস্থ্যমন্ত্রীর এ বক্তব্যের একদিন পরই ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার টুইট করে জানান, কোভ্যাক্স উদ্যোগের আওতায় বাংলাদেশকে মডার্নার ২৫ লাখ ডোজ ভ্যাকসিন দেবে যুক্তরাষ্ট্র।

এরপর গত ২৯ জুন দেশে জরুরি ব্যবহারের জন্য মডার্নার টিকা ঔষধ প্রশাসন অধিদফতরের অনুমোদন পায়।