Home আন্তর্জাতিক করোনা মহামারিতে বিশ্ব এখন বিপজ্জনক অবস্থায় : ডব্লিউএইচও

করোনা মহামারিতে বিশ্ব এখন বিপজ্জনক অবস্থায় : ডব্লিউএইচও

93
0
SHARE

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আধানম গ্যাব্রিয়াসুস বলেছেন, করোনার সংক্রমণের ক্ষেত্রে বিশ্ব এখন ঝুঁকিপূর্ণ অবস্থানে রয়েছে। কারণ, বিশ্বময় অসম টিকা কর্মসূচির কারণে দ্রুত সংক্রমণশীল ভেরিয়্যান্ট ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে।

টেড্রোস আধানম গ্যাব্রিয়াসুস জানান, টিকা দেওয়ার হার বেশি—এমন বহু দেশ আগামী মাসগুলোতে বুস্টার ডোজ কর্মসূচি গুটিয়ে ফেলার পরিকল্পনা নিয়েছে, দূরত্ব বজায় রাখার সরকারি বিধিনিষেধ তুলে নিয়েছে এবং এমনভাবে নিষেধাজ্ঞা শিথিল করে দিয়েছে যেন মহামারি শেষ হয়ে গেছে।

ডব্লিউএইচওর মহাপরিচালক গতকাল বুধবার সাংবাদিকদের বলেন, দুঃখজনক অসম টিকা কর্মসূচি এবং দ্রুত বর্ধনশীল ভেরিয়্যান্টের কারণে পৃথিবীর প্রত্যেকটি অঞ্চলের বহু দেশে আজ সংক্রমণ ও হাসপাতালে ভর্তির সংখ্যা দ্রুত হারে বাড়ছে।

টেড্রোস আধানম আরও বলেন, বিশ্বজুড়ে টিকার বিরুদ্ধে ভেরিয়্যান্ট জয়ী হচ্ছে। যার কারণ টিকা উৎপাদন ও বিতরণে অসমতা, যা বিশ্বের অর্থনীতির জন্য এখন এক বিশেষ হুমকির কারণ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, টিকা নিয়ে জাতীয়তাবাদী আচরণ, অর্থাৎ কেবল হাতেগোনা কয়েকটি দেশের কাছে টিকার সিংহভাগ দখল থাকার বিষয়টি একইসঙ্গে নৈতিকভাবে ব্যাখ্যাতীত এবং গণস্বাস্থ্য কৌশলগত দিক বিবেচনায়ও অকার্যকর পদক্ষেপ। কারণ, এই ভাইরাসটি দ্রুত নিজেকে বদলে ফেলে মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে সক্ষম।