Home জাতীয় কোপা ফাইনালে যেসব রেকর্ড ভাঙতে পারেন মেসি

কোপা ফাইনালে যেসব রেকর্ড ভাঙতে পারেন মেসি

78
0
SHARE

টুর্নামেন্টে এখন পর্যন্ত আর্জেন্টিনা মোট ১১ গোল করেছে। তার মধ্যে ৯টি গোলেই প্রত্যক্ষ অবদান রেখেছেন সাবেক বার্সা অধিনায়ক।চলমান ২০২১ কোপা আমেরিকা কাপে আর্জেন্টিনার সেরা পারফর্মার লিওনেল মেসি। নিজে চার গোল করেছেন, সতীর্থদের দিয়ে করিয়েছেন পাঁচ গোল।

টুর্নামেন্টে এখন পর্যন্ত আর্জেন্টিনা মোট ১১ গোল করেছে। তার মধ্যে ৯টি গোলেই প্রত্যক্ষ অবদান রেখেছেন সাবেক বার্সা অধিনায়ক। তিনি নিজে যে চারটি গোল করেছেন, তার দুটি এসেছে ফ্রি-কিক থেকে।

বুধবার সেমিফাইনালে কলম্বিয়ার বিপক্ষে দেশের হয়ে ১৫০তম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামেন মেসি। এর মাধ্যমে আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ডটি নিজের করে নিলেন তিনি।

চলমান টুর্নামেন্টে এই সুপারস্টার কয়েকটি রেকর্ড করেছেন। সম্ভবত আরও কিছু রেকর্ড নিজের করে নিতে চলেছেন তিনি।

আসুন, প্রথমে দেখে নেয়া যাক এখন পর্যন্ত এই টুর্নামেন্টে মেসি কোন কোন রেকর্ড ভেঙেছেন।

কোপা আমেরিকায় ইতোমধ্যে কোন কোন রেকর্ড ভেঙেছেন মেসি?

১. আর্জেন্টিনার পক্ষে সবচেয়ে বেশি ম্যাচ

চলমান কোপা আমেরিকায় সাবেক বার্সেলোনা ও আর্জেন্টিনা সতীর্থ হাভিয়ের মাচেরানোকে (১৪৭) পেছনে ফেলে আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড নিজের করে নিয়েছেন লিওনেল মেসি।

আসরের শুরুতে, দেশের হয়ে মেসির ম্যাচ সংখ্যা ছিল ১৪৪টি। গ্রুপ পর্বে বলিভিয়ার বিপক্ষে মাঠে নামার মাধ্যমে আর্জেন্টিনার হয়ে সর্বকালের সবচেয়ে বেশি ম্যাচ খেলার গৌরবের অধিকারী হন তিনি। এখন পর্যন্ত দেশের হয়ে মোট ১৫০টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন মেসি।

২. কোপা আমেরিকার ছয় আসরে খেলা প্রথম আর্জেন্টাইন

২০২১ কোপা আমেরিকায় খেলতে নামার মাধ্যমে প্রথম আর্জেন্টাইন হিসেবে টুর্নামেন্টের ছয়টি আসরে (২০০৭–২০২১) খেলা প্রথম আর্জেন্টাইন হিসেবে নাম লেখালেন মেসি। হাভিয়ের মাচেরানোর পাঁচটি কোপা আমেরিকায় খেলার রেকর্ড ভাঙলেন এই বার্সা তারকা।

৩. এক টুর্নামেন্টে সর্বাধিক অ্যাসিস্ট

২০২১ কোপা আমেরিকায় ছয় ম্যাচে পাঁচ গোলে অ্যাসিস্ট করেছেন লিওনেল মেসি। এর মাধ্যমে কোনো একক কোপা আসরে সবচেয়ে বেশি অ্যাসিস্ট করার রেকর্ড নিজের করে নিয়েছেন তিনি।

ফাইনালে মেসি কোন কোন রেকর্ড ভাঙতে পারেন?

১. যৌথভাবে কোপা আমেরিকায় সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড

কোপা আমেরিকায় সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডটি বর্তমানে চিলির সার্জিও লিভিংস্টোনের দখলে। ব্রাজিলের বিপক্ষে ফাইনালে খেলতে নামলেই লিভিংস্টোনের ৩৪ ম্যাচ খেলার রেকর্ড ছুঁয়ে ফেলবেন মেসি। টুর্নামেন্ট শুরুর আগে এ আসরে বার্সেলোনা কিংবদন্তির ম্যাচ সংখ্যা ছিল ২৭টি।

২. কোপা আমেরিকার সর্বোচ্চ গোলদাতা

চলমান আসরে করা চার গোল নিয়ে কোপা আমেরিকার ছয় আসরে মেসির মোট গোলের সংখ্যা ১৩টি। এ টুর্নামেন্টের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা ব্রাজিলের জিজিনহো (১৭টি)। জিজিনহোর চেয়ে চার গোল পিছিয়ে আছেন মেসি।