Home অন্যান্য বঙ্গবন্ধুর ‘রেণু’ থেকে একজন বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব : শোয়েব আহমেদ শিপন

বঙ্গবন্ধুর ‘রেণু’ থেকে একজন বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব : শোয়েব আহমেদ শিপন

218
0
SHARE

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯১ তম জন্ম বার্ষিকী আজ ।
বেগম ফজিলাতুন্নেছা মুজিব ১৯৩০ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন ।
বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামের প্রতিটি ধাপে বঙ্গবন্ধুর সহধর্মিণী হিসেবে শুধু নয় , একজন নিরব দক্ষ সংগঠক হিসেবে যিনি নিজেকে বিলিয়ে দিয়ে বাঙালির মুক্তি সংগ্রামে ভূমিকা রেখেছেন তিনি বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ।
বঙ্গমাতা কোন সময়ই বিলাসিতা’কে প্রশ্রয় দেননি । ছেলে মেয়েদের সেই আদর্শেই গড়ে তোলেন । বঙ্গবন্ধু পাকিস্তান আমলে মন্ত্রী ছিলেন । চা বোর্ডের চেয়ারম্যান ছিলেন এবং স্বাধীনতার পরে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও রাস্ট্রপতি ছিলেন কিন্তু বঙ্গমাতার মধ্যে বিত্ত – বিলাসিতার মোহ কখনো তৈরী হয়নি ।
বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের সঙ্গে বিশ্বের আরেক খ্যাতিমান নারীর অনেক সাদৃশ্য রয়েছে , এলিনর রুজভেল্ট যিনি যুক্তরাষ্ট্রের চারবার নির্বাচিত ও দীর্ঘকালীন প্রেসিডেন্ট ফ্রন্কলিন ডি রুজভেল্টের স্ত্রী ।
শেখ ফজিলাতুন্নেছা মুজিব ও এলিনর রুজভেল্ট দুজনেই শৈশবে তাদের বাবা মা’কে হারিয়ে ছিলেন , দুজনেই তাদের চাচাতো ভাই’কে বিয়ে করেছিলেন আর দুজনেই তাদের স্বামীর রাজনীতিতে অসামান্য ভূমিকা রেখেছিলেন ।
বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা খুব অল্প বয়সেই শেখ মুজিবের ঘরে এসেছিলেন । বঙ্গমাতার ডাক নাম ছিলো রেণু , বঙ্গবন্ধু তাঁকে রেণু বলেই ডাকতেন ।
এ প্রসঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর “অসমাপ্ত আত্মজীবনী’তে লিখেছেন – রেণু খুবই কষ্ট করত , কিন্তু কিছুই বলত না । নিজে কষ্ট করে আমার জন্য টাকা পয়সা জোগাড় করে রাখত , যাতে আমার কষ্ট নাহয় ।
আজকের সল্প পরিসরে এই মহীয়সী নারীর দীর্ঘ কর্মময় জীবনের বিস্তারিত তুলে ধরা যাবেনা । বাঙালি জাতির জন্য তাঁর নিরবে নিভৃতের সেই অবদানের কারনেই একজন নেতা শেখ মুজিব থেকে বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু থেকে বাঙালি জাতির অবিসংবাদিত নেতায় হয়ে বাঙালি জাতির পিতা’য় পরিনত হয়েছেন ।
বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে জাতির পিতাকে হত্যা করার সময় তিন ছেলে ও দুই পুত্রবধূ সহ অন্যদের সাথে তাঁকেও হত্যা করা হয় ।
১৯৭৫ সালের ১৫ আগস্টের বঙ্গবন্ধু পরিবারের হত্যাকান্ড পৃথিবীর ইতিহাসে একটি ঘৃণ্যতম হত্যাকান্ড হিসেবে বিবেচিত ।
পরিশেষে , বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯১ তম শুভ জন্মদিনে এই মহীয়সী নারীর প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই এবং মহান আল্লাহর দরবারে প্রার্থনা করি তিনি যেন তাঁকে ও তাঁর পরিবারের নিহত সকল শহীদদের জান্নাতুল ফেরদৌস দান করেন ।
লেখক –

সাবেক ছাত্রনেতা
শোয়েব আহমেদ শিপন
সদস্য ,
যুব ও ক্রীড়া বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটি ,
বাংলাদেশ আওয়ামী লীগ ।