Home আন্তর্জাতিক আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকারের নতুন প্রধান ​জালালি

আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকারের নতুন প্রধান ​জালালি

55
0
SHARE

আফগানিস্তানের বার্তা সংস্থা খামা প্রেস নিউজ এজেন্সির প্রতিবেদনে এক সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে আলী আহমাদ জালালিই মনোনীত হয়েছেন।

স্থানীয় গণমাধ্যম বলছে, তালেবানের যোদ্ধারা দেশটির প্রেসিডেন্ট প্যালেসে পৌঁছেছেন। সরকারের কাছ থেকে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়ায় অংশ নিতে প্রেসিডেন্ট প্যালেসে গেছেন তারা। জার্মানিতে নিযুক্ত আফগানিস্তানের সাবেক রাষ্ট্রদূত আলী আহমদ জালালিকে অন্তর্বর্তীকালীন সরকারের নতুন প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

কে এই আলী আহমাদ জালালি?

জালালি যুক্তরাষ্ট্রে অধ্যাপনার সঙ্গে যুক্ত রয়েছেন। ২০০৩ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর ২০০৫ পর্যন্ত তিনি যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। তিনি জার্মানিতে আফগান রাষ্ট্রদূত হিসেবেও কাজ করেছেন।

২০০৫ সাল থেকে তিনি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটিতে অধ্যাপনা করছেন।

তিনি কাবুলে জন্মগ্রহণ করেছেন। ১৯৮৭ সালে তিনি যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব লাভ করেন। এরপর দেশটির ম্যারিল্যান্ডে বসবাস শুরু করেন। ২০০৩ সালে তিনি আফগানিস্তানে ফিরে আসেন এবং সেসময় তিনি অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান। ২০০৪ সালে তিনি আবারও স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান এবং ২০০৫ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।

সোভিয়েত আক্রমণের সময়, ৮১ বছর বয়সী সেনাবাহিনীর একজন সাবেক কর্নেল ছিলেন তিনি এবং পেশোয়ারে আফগান প্রতিরোধ সদর দপ্তরের শীর্ষ উপদেষ্টা ছিলেন। তিনি আফগানিস্তান, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও রাশিয়ার উচ্চতর কমান্ড ও স্টাফ কলেজেও অংশ নিয়েছেন এবং গভীর বক্তৃতা দিয়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী থাকাকালীন জালালি ৫০ হাজার আফগান ন্যাশনাল পুলিশ (এএনপি) ও ১২ হাজার বর্ডার পুলিশের একটি প্রশিক্ষিত বাহিনী তৈরি করেছিলেন। মাদক, সন্ত্রাস দমন এবং অপরাধ তদন্তে তিনি সংক্রিয় ছিলেন।

আফগানিস্তানের সব বড় শহরগুলো নিয়ন্ত্রণে নেওয়ার পর এবার রাজধানী কাবুলেও ঢুকে পড়েছে তালেবান। এ অবস্থায় শহর ছেড়ে পালাচ্ছেন স্থানীয়রা।

একের পর এক শহর দখল করে তালেবান যোদ্ধারা রোববার আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রবেশে করে।

আলজাজিরার খবরে বলা হয়েছে, আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল সাত্তার মির্জাকওয়াল বলেছেন, আফগান জনগণকে চিন্তা করতে হবে না … শহরে কোনো হামলা হবে না এবং শান্তিপূর্ণভাবে অন্তর্বর্তী সরকারের কাছে ক্ষমতার হস্তান্তর হবে।

তবে জালালির নিয়োগের চূড়ান্ত অনুমোদন তালেবান দেবে কি না, সেই ব্যাপারে স্পষ্ট করে কিছু জানা যায়নি। তবে সূত্র বলছে, অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানের জন্য এখন পর্যন্ত জালালিই সবচেয়ে যোগ্য ব্যক্তি।