Home আন্তর্জাতিক চীনের জাতীয় দিবসে রক্তাক্ত হংকং, আহত ১০৪

চীনের জাতীয় দিবসে রক্তাক্ত হংকং, আহত ১০৪

102
0
SHARE

গতকাল মঙ্গলবার চীন কমিউনিস্ট শাসনের ৭০ বছর পা দেয়। এই দিনটিকে তারা নেচে গেয়ে জাতীয় দিবস হিসেবে পালন করেন। অন্যদিকে এদিনই হংকংয়ের ইতিহাসে সবচেয়ে সহিংস ও বিশৃঙ্খল দিনটি পার করে। রক্তাক্ত হয়ে উঠে হংকংয়ের চারদিক। পুলিশের গুলিতে একজন গুলিবিদ্ধসহ আহত হয়েছেন ১০৪ জন। আটক করা হয়েছে ১৮০ জনকে।

গত ৯ জুন থেকে কথিত অপরাধী প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে বিক্ষোভ শুরু হয় হংকংয়ে। ওই বিলে অনুযায়ী হংকংয়ে কেউ গ্রেপ্তার হলে তাকে চীনের হাতে তুলে দেয়া যাবে। এরপরই ওই বিলের বিপক্ষে শক্ত অবস্থান নেয় হংকংয়ের জনগণ। এরপর ধীরে ধীরে আন্দোলনটি ছড়িয়ে পড়ে। শুরু হয় বৃহত্তর গণতন্ত্রের দাবিতে আন্দোলন। এরই অংশ হিসেবে হংকংয়ের বাসিন্দারা রাস্তায় নামে। কিন্তু চীন নিয়ন্ত্রিত হংকংয়ের সরকার তাদের প্রতিরোধ করতে চাইলে সংঘর্ষ বাধে।

পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আন্দোলনকারীদের ওপর কাঁদানে গ্যাস, রাবার বুলেট ও পিপার স্প্রে নিক্ষেপ করে পুলিশ। ৬ রাউন্ড আসল গুলিও নিক্ষেপ করে পুলিশ। বিক্ষোভকারীরাও পাল্টা আক্রমণ করেন। তারা ইট-পাথর ও পেট্রোল বোমা ছুড়ে জবাব দিয়েছে।

হংকং পুলিশের প্রধান স্টিপেনশন ল বলেন, আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এতে পুলিশের ২৫ সদস্য আহত হয়েছেন।

দেশটির সুয়েন ওয়ান অঞ্চলে বিক্ষোভকারীদের ওপর পুলিশ গুলি ছুড়লে ১৮ বছর বয়সী একজন বিক্ষোভকারী বুকে গুলিবিদ্ধ হন। এছাড়া গুরুতর আহত অবস্থায় বেশ কয়েকজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ১৮ বছর বয়সী ওই তরুণের অবস্থা এখন ভালো আছে বলে জনিয়েছে দেশটির সরকার।