Home অর্থ-বাণিজ্য অর্থনীতিকে আরও গতিশীল করতে পারে যুব উদ্যোক্তারা

অর্থনীতিকে আরও গতিশীল করতে পারে যুব উদ্যোক্তারা

108
0
SHARE

দেশের জনসংখ্যার এক তৃতীয়াংশ এখন তরুণ। কিন্তু তরুণদের অধিকাংশ বেকার। বেকারত্ব ঘোচাতে চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে। আর তরুণদের কর্মসংস্থানের তৈরিতে সবধরনের সহযোগিতা করছে বাণিজ্যিক ব্যাংকগুলো। যুবকরা যদি উদ্যোক্তা হিসেবে নিজেদের গড়ে তুলতে পারেন তাহলে দেশের অর্থনীতি আরও সমৃদ্ধ ও গতিশীল হবে।

বুধবার (৩ নভেম্বর) রাজধানীর শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে সপ্তাহব্যাপী ‘বঙ্গবন্ধু যুবমেলা’য় এক মতবিনিময় সভায় এ কথা বলেন এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান এসএম পারভেজ তমাল। মঙ্গলবার (২ নভেম্বর) থেকে শুরু হওয়া এ মেলার আয়োজন করেছে যুব উন্নয়ন অধিদপ্তর।

মতবিনিময় সভায় যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মো. আজহারুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

মেলা প্রাঙ্গণে উদ্যোক্তাদের জন্য কৃত্রিম ফুল তৈরির প্রতিযোগিতার আয়োজন করা হয়। এছাড়া ৫ জন উদ্যোক্তাকে ঋণ দেওয়া হয়। প্রতিযোগিতার পুরস্কার ও ঋণের চেক বিতরণ করেন এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান পারভেজ তমাল ও যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মো. আজহারুল ইসলাম।

পারভেজ তমাল বলেন, তারুণ্যের শক্তিকে কাজে লাগাতে প্রস্তুত এনআরবিসি ব্যাংক। প্রত্যন্ত গ্রাম থেকে শহরে বেকার যুবকদের কর্মসংস্থানকে গুরুত্ব দিয়ে অর্থায়ন করা হচ্ছে। নতুন উদ্যোক্তা ও নারী উদ্যোক্তাদের অগ্রাধিকারভিত্তিতে ঋণ দেওয়া হচ্ছে সহজ শর্তে ও স্বল্প সুদে। গ্রামের মানুষের কর্মসংস্থানের জন্য জামানতবিহীন ক্ষুদ্র্ঋণ কর্মসূচি চালু করা হয়েছে। এনআরবিসি ব্যাংকের লক্ষ্য ক্ষুধা, বেকারত্বমুক্ত সোনার বাংলাদেশ গড়া। এজন্য যার যে ধরনের সহযোগিতা প্রয়োজন সেই সেবা দিয়ে যাচ্ছে এনআরবিসি ব্যাংক। প্রয়োজন মেটাতে মানুষের দোরগোড়ায় উপশাখা স্থাপন করে সেবা দেওয়া হচ্ছে। এরই মধ্যে ৮৩টি শাখার পাশাপাশি ৫৫০টি উপশাখা খোলা হয়েছে।

তিনি আরও বলেন, যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে আমরা যুব উন্নয়ন অধিদপ্তরের সঙ্গে কাজ করতে যাচ্ছি। অধিদপ্তর থেকে প্রশিক্ষণপ্রাপ্ত যুবকরা সহজ শর্তে ও স্বল্প সুদে এনআরবিসি ব্যাংক থেকে ঋণ নিতে পারবেন। মেলায় এনআরবিসি ব্যাংকের স্টল দেওয়া হচ্ছে। অংশগ্রহণকারী উদ্যোক্তা ও দর্শনার্থীরা প্রয়োজনীয় সেবা সম্পর্কে ধারণা নিতে পারবেন।

‘দক্ষ যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ স্লোগানকে ধারণ করে শুরু হওয়া এ মেলায় ১০৮টি স্টল অংশ নিয়েছে। যেখানে যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রশিক্ষণ নেওয়ার মাধ্যমে সফল আত্মকর্মীদের বিভিন্ন উদ্ভাবন ও পণ্য প্রদর্শন করা হচ্ছে।