Home জাতীয় চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় পারস্পরিক সহযোগিতা অপরিহার্য : শিল্পমন্ত্রী

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় পারস্পরিক সহযোগিতা অপরিহার্য : শিল্পমন্ত্রী

237
0
SHARE

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, বর্তমান বিশ্ব প্রযুক্তিগত রূপান্তরের মধ্য দিয়ে যাচ্ছে। বিগত কয়েক দশক ধরে প্রযুক্তি অসীম গতিতে বিকশিত হচ্ছে এবং বৈশ্বিক অর্থনীতিকে ব্যাপকভাবে প্রভাবিত করছে। চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্বপূর্ণ উপাদানসমূহ অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবট, ইন্টারনেট অফ থিংস, স্বনিয়ন্ত্রিত যানবাহন, ন্যানোপ্রযুক্তি, জৈবপ্রযুক্তি ইত্যাদি আমাদের জন্য যেমন সুযোগ তৈরি করছে, তেমনি নতুন নতুন চ্যালেঞ্জের উদ্ভব হচ্ছে। এ চ্যালেঞ্জসমূহ মোকাবেলায় বিভিন্ন দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা অপরিহার্য।

মন্ত্রী বলেন, চতুর্থ শিল্প বিপ্লব বৈশ্বিক আয় বৃদ্ধি এবং বিশ্বব্যাপী মানুষের জীবন যাত্রার মান উন্নয়নে ভূমিকা রাখবে। এসকল বিষয় বিবেচনায় এবং এ চ্যালেঞ্জসমূহ মোকাবেলায় বাংলাদেশ বিভিন্ন নীতি, আইন, বিধি ও কৌশলপত্র প্রণয়ন করেছে। দক্ষতা বৃদ্ধির জন্য কার্যক্রম গ্রহণ করেছে। বিভিন্ন দেশের সাথে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির চেষ্টা চলছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় চতুর্থ শিল্প বিপ্লবের সুযোগগুলো কাজে লাগাতে হবে।

জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থা (টঘওউঙ)-র সহযোগিতায় ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় শিল্প উন্নয়নের উপর ২য় আঞ্চলিক সম্মেলনে (ঞযব ২হফ জবমরড়হধষ ঈড়হভবৎবহপব ড়হ ওহফঁংঃৎরধষ উবাবষড়ঢ়সবহঃ) বক্তৃতাকালে গতকাল (১০ নভেম্বর) তিনি একথা বলেন।

দু’দিন ব্যাপী আয়োজিত এ সম্মেলনে জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থা (ইউএনআইডিও) এর প্রতিনিধিবৃন্দ, শ্রীলংকা ও ইন্দোনেশিয়াসহ কয়েকটি দেশের শিল্পমন্ত্রীগণ, আসিয়ানের প্রতিনিধিসহ প্রায় ২৫টি দেশের সরকারী ও ব্যবসায়ী প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

পরে তিনি শ্রীলংকার শিল্পমন্ত্রী উইমল ভিরাওয়ানসা (গৎ. ডরসধষ ডববৎধধিহংধ) এর সাথে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন এবং দু’দেশের মধ্যে ব্যবসা বাণিজ্য ও অন্যান্য স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন।

এদিকে আজ সকালে জাকার্তায় বাংলাদেশের শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এর সাথে জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার ব্যবস্থাপনা পরিচালক বার্নাডো ক্যালজাডিল্লা সার্মিন্টো (গৎ. ইবৎহধৎফড় ঈধষুধফরষষধ ঝধৎসরবহঃড়) দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন। জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থা প্রদত্ত কান্ট্রি প্রোগ্রাম লক্ষ্যমাত্রা অর্জনে বাংলদেশে কারিগরী সহযোগিতা প্রদানের জন্য তাদের সহায়তা কামনা করেন।

১০-১১ নভেম্বর শিল্প উন্নয়নের উপর ২য় আঞ্চলিক সম্মেলনে অংশ নিতে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন গত ০৯ নভেম্বর ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা পৌঁছান। সম্মেলনে অংশগ্রহণ শেষে আগামী ১২ নভেম্বর তাঁর দেশে ফেরার কথা রয়েছে।