Home আন্তর্জাতিক ঢাকা-মালে ফ্লাইট চালুতে বছরে সাশ্রয় হবে শতকোটি টাকা!

ঢাকা-মালে ফ্লাইট চালুতে বছরে সাশ্রয় হবে শতকোটি টাকা!

68
0
SHARE

ইউএস-বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন বলেছেন, ইউএস-বাংলা এয়ারলাইন্স প্রতি সপ্তাহে ঢাকা-মালে রুটে তিনটি ফ্লাইট পরিচালনার ফলে দেশের বিপুল অর্থ সাশ্রয় হবে। আগে বিদেশি ফ্লাইটে যাত্রী পরিবহনের ফলে টাকা বিদেশে চলে যেত। এখন দেশের টাকা দেশেই থাকবে। ঢাকা-মালে ফ্লাইট চালু হওয়ায় বছরে ১০০ কোটিরও বেশি টাকা দেশেই থাকবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তা-ই চান।

তিনি বলেন, ইউএস-বাংলা মাত্র সাত বছরে দেশের এভিয়েশন সেক্টরে গুরত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হয়েছে। দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন রুটে ফ্লাইট পরিচালনা করছে। এরই ধারাবাহিকতায় প্রথমবারের মতো ঢাকা-মালে ফ্লাইট পরিচালনা করছে। যেখানে আগে বিভিন্ন ফ্লাইটে ওয়ানওয়ে ভাড়া ৬৫ হাজার টাকা লাগতো, এখন তা মাত্র ২৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। মালদ্বীপে বাংলাদেশি বসবাসকারীদের মধ্যে ৯০ শতাংশই শ্রমিক ও মাত্র ১০ শতাংশ ব্যবসায়ী। ভাড়া অর্ধেকের বেশি কমায় মালদ্বীপ যাতায়াতে বিশেষত শ্রমিকদের উপকার হবে।

শুক্রবার (১৯ নভেম্বর) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অভ্যন্তরীণ টার্মিনাল ভবনে ঢাকা- মালে ফ্লাইট উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত মালদ্বীপের হাইকমিশনার শীরুজিমাথ সামির ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সদস্য (পরিচালন ও পরিকল্পনা) এয়ার কমোডর সাদিকুর রহমান চৌধুরী।

আবদুল্লাহ আল মামুন আরও বলেন, শুরুতে তিনটি ফ্লাইট পরিচালনা করলেও পরবর্তীতে পর্যায়ক্রমে ঢাকা-মালে রুটে আরও সাতটি ফ্লাইট পরিচালনা হবে।

প্রাথমিকভাবে সপ্তাহে তিনদিন মঙ্গল, শুক্র ও রোববার ঢাকা থেকে সরাসরি মালে ইউএস-বাংলা এয়ারলাইন্সের ফ্লাইট পরিচালিত হবে। মঙ্গলবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বেলা ১১টা ১০ মিনিটে ফ্লাইট মালদ্বীপের রাজধানী মালের উদ্দেশ্যে উড্ডয়ন করবে এবং স্থানীয় সময় দুপুর ২টা ৩৫ মিনিটে মালেতে অবতরণ করবে। একইদিন বিকেল ৩টা ৩৫ মিনিটে মালে থেকে উড্ডয়ন করে রাত ৮টা ৩৫ মিনিটে ঢাকায় অবতরণ করবে। এছাড়া প্রতি শুক্রবার ঢাকা থেকে সকাল ১০টা ৪৫ মিনিট মালের উদ্দেশ্যে ছেড়ে স্থানীয় সময় দুপুর ২টা ১৫ মিনিটে মালেতে অবতরণ করবে। একইদিন বিকেল ৩টা ১৫ মিনিটে মালে থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং রাত ৮টা ১৫ মিনিটে ঢাকায় অবতরণ করবে। প্রতি রোববার ঢাকা থেকে সকাল ৯টা ৩০ মিনিটে মালের উদ্দেশ্যে উড্ডয়ন করে স্থানীয় সময় দুপুর ১২টা ৫০ মিনিটে মালেতে অবতরণ করবে। একইদিন দুপুর ১টা ৫৫ মিনিটে মালে থেকে উড্ডয়ন করে সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে।

প্রাথমিকভাবে ঢাকা-মালে রুটে সকল প্রকার ট্যাক্স ও সারচার্জসহ ওয়ানওয়ের ন্যূনতম ভাড়া ২৯ হাজার ৫০৮ টাকা এবং রিটার্ন ভাড়া ৪৫ হাজার ৫৪৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

মালদ্বীপ ভ্রমণে ইউএস-বাংলা হলিডে প্যাকেজও ঘোষণা করেছে। ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমান বহরে ৪টি বোয়িং ৭৩৭-৮০০ ও ৭টি ব্র্যান্ডনিউ এটিআর ৭২-৬০০সহ মোট ১৪টি এয়ারক্রাফট রয়েছে। ভ্রমণপিপাসু বাংলাদেশি পর্যটক ও মালদ্বীপে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের বহুদিনের প্রত্যাশা পূরণ করেছে দেশের বৃহৎ বেসরকারি এ এয়ারলাইন্স।

ঢাকা-মালে রুটের ফ্লাইট উদ্বোধনী অনুষ্ঠানে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন সরকারি ও বেসরকারি এয়ারলাইন্সের কর্মকর্তা, ইউএস-বাংলা এয়ারলাইন্সের কর্মকর্তাসহ বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকেরা উপস্থিত ছিলেন।