Home খেলা সব ধরনের ক্রিকেট থেকে হরভজনের অবসর

সব ধরনের ক্রিকেট থেকে হরভজনের অবসর

1778
0
SHARE

সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন ভারতের বিশ্বকাপজয়ী ক্রিকেটার হরভজন সিং। ভারত জাতীয় দলে দীর্ঘদিন সুযোগ না পেলেও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগসহ (আইপিএল) ভারতের ঘরোয়া লিগগুলোতে খেলা চালিয়ে যাচ্ছিলেন তিনি। অবশেষে দীর্ঘ ২৩ বছরের খেলোয়াড়ি জীবনের ইতি টানতে চলেছেন এই ডানহাতি অফস্পিনার।

আজ শুক্রবার (২৪ ডিসেম্বর) টুইটার পোস্টের মাধ্যমে অবসরের ঘোষণা দেন হরভজন। খেলোয়াড়ি জীবনে তাকে সমর্থন যোগানোয় সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছিলেন ৪১ বছর বয়সী এই ক্রিকেটার।

টুইটারে হরভজন লিখেছেন, ‘সমস্ত ভাল জিনিসের সমাপ্তি ঘটে এবং আজ আমি সেই খেলাটিকে বিদায় জানাচ্ছি যা আমাকে জীবনের সবকিছু দিয়েছে। আমি প্রত্যেককে ধন্যবাদ জানাতে চাই যারা এই ২৩ বছরের দীর্ঘ যাত্রাকে সুন্দর এবং স্মরণীয় করে তুলেছে। আমার আন্তরিক ধন্যবাদ. কৃতজ্ঞ।’

১৯৯৮ সালে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় হরভজনের। এরপর থেকে ভারতের জার্সি গায়ে তিন ফরম্যাট মিলিয়ে মোট ৩৬৭টি ম্যাচ খেলেছেন তিনি। ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে তার শিকার করা মোট উইকেট সংখ্যা ৭১১টি।

আন্তর্জাতিক ক্রিকেটে স্পিনারদের মধ্যে সর্বকালের সেরা উইকেট শিকার তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন তিনি। এ তালিকায় হরভজনের চেয়ে উপরে আছেন কেবল শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিথরন (১৩৪৭), অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন (১০০১) ও তারই স্বদেশি অনীল কুম্বলের (৯৫৬)।

২০১৬ সালের মার্চে ভারতের জার্সি গায়ে সবশেষ মাঠে নেমেছিলেন হরভজন। এরপর আর জাতীয় দলে ডাক পাননি তিনি।

ভারতের হয়ে ২০০৭ সালের টি-টুয়েন্টি বিশ্বকাপ ও ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপ জিতেছিলেন হরভজন। দুবার বিশ্বজয়ের মুহূর্তগুলো অবসর জীবনে স্মৃতিচারণ করবেন তিনি।

জাতীয় দলের পাশাপাশি আইপিএলেও দাপিয়ে বেড়িয়েছেন হরভজন। বোলার হয়েও ব্যাটিংয়েও বেশ পারদর্শী ছিলেন তিনি। আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংসের হয়ে খেলতে দেখা গেছে তাকে। আইপিএলের ১৩ মৌসুমে ২৬ গড়ে মোট ১৫০টি উইকেট শিকার করেছেন তিনি।