Home খেলা নতুন বছরে ৭ টুর্নামেন্টের লক্ষ্য সাফের

নতুন বছরে ৭ টুর্নামেন্টের লক্ষ্য সাফের

50
0
SHARE

আর কয়েক ঘণ্টা পর কালের গর্ভে চিরতরে বিলীন হবে একটি বছর। বিশ্বজুড়ে স্লোগান- বিদায় ২০২১, স্বাগত ২০২২। কেমন গেলো বিদায়ী বছর, কেমন হবে নতুন বছর- কয়েকদিন এই হিসেব-নিকেশে ব্যস্ত থাকবে মানুষ।

অন্যান্য ক্ষেত্রের মতো ক্রীড়াঙ্গনে চলছে সেই হিসেব। কী থাকছে নতুন বছরে। ফুটবলের জন্য বছরটা থাকবে অন্যরকম। কারণ ২০২২ বিশ্বকাপের বছর। যে বিশ্বকাপের জন্য মানুষ মুখিয়ে থাকে চারটি বছর। বিশ্বের সবচেয়ে বড় এই ফুটবলযজ্ঞ হবে কাতারে আগামী বছর ২১ অক্টোবর থেকে ২৮ নভেম্বর পর্যন্ত।

বাংলাদেশের বিশ্বকাপ মিশন শেষ হয়েছে আগেই। এখন বাকি এশিয়ান কাপ বাছাইয়ের মিশন- যা হবে আগামী জুনে। এর বাইরে দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি টুর্নামেন্ট আছে নতুন বছরে।

সাফ চ্যাম্পিয়নশিপ হলো এই তো অক্টোবরে। নতুন বছরেও আরেকটি সাফ চ্যাম্পিয়নশিপ আয়োজনের চেষ্টা করবে বলে জানিয়েছেন সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল। চেষ্টা করবেন তৃণমূল পর্যায়ে একটি টুর্নামেন্ট করতে। সাফ অনূর্ধ্ব-১৪ টুর্নামেন্ট করতে পারলে বাড়বে টুর্নামেন্টের সংখ্যা।

যে পাঁচটি টুর্নামেন্ট ২০২২ সালে হচ্ছেই সেগুলোর মধ্যে বড় সাফ উইমেন্স চ্যাম্পিয়নশিপ। যে আসর বসার কথা রয়েছে সেপ্টেম্বরে, নেপালে।

বছরের প্রথম টুর্নামেন্ট হবে সাফ অনূর্ধ্ব-১৮ নারী চ্যাম্পিয়নশিপ। ভারতের জামসেদপুরে এই টুর্নামেন্ট শুরু হবে ১৫ মার্চ। ২৫ জুলাই থেকে ৩ আগস্ট ভারতের ভুবেনেস্বরে হবে সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপ।

আগস্টে শ্রীলংকায় আছে সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের সূচি। বাংলাদেশে হবে সাফ নারী অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপ। এখনও তারিখ ঠিক না হলেও আগস্টে আয়োজন করার সম্ভাবনার কথা জানিয়েছেন সাফ এর সাধারণ সম্পাদক।