Home জাতীয় এক সপ্তাহে সংক্রমণ বেড়েছে ৫০ শতাংশ

এক সপ্তাহে সংক্রমণ বেড়েছে ৫০ শতাংশ

35
0
SHARE

দেশে করোনার নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ বাড়ছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এক সপ্তাহে সংক্রমণ বেড়েছে ৫০ শতাংশ। যা দক্ষিণ-পূর্ব এশিয়ার ১০টি দেশের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। সংক্রমণ নিয়ন্ত্রণে সব ধরণের সভা-সমাবেশ বন্ধসহ চারদফা সুপারিশ করেছে জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। এসব সুপারিশ বাস্তবায়নে এখন থেকে পদক্ষেপ নেয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

দেশে আবারো উর্ধ্বমুখী করোনার সংক্রমণ। কয়েকদিন ধরে দৈনিক টানা এক হাজারের উপরে রয়েছে সংক্রমণের সংখ্যা। ডেল্টা-ওমিক্রন ধরনের কারণে সংক্রমণ বাড়ছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, জানুয়ারির প্রথম সপ্তাহ থেকে সংক্রমণ উর্ধ্বমুখী। ডিসেম্বরের শেষ এক সপ্তাহে রোগী শনাক্ত হয়েছিলো আড়াই হাজারের বেশি। তবে জানুয়ারির প্রথম সাত দিনেই এই সংখ্যা সাড়ে পাঁচ হাজার ছাড়িয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, দক্ষিণ-পূর্ব এশিয়ার ১০টি দেশের মধ্যে গত এক সপ্তাহে দ্বিতীয় সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছে বাংলাদেশে। এই সময়ে রোগী শনাক্তের হার ৪৮ শতাংশ বেড়েছে। আর সর্বোচ্চ ১২০ শতাংশ রোগী বেড়েছে ভারতে।

সংক্রমণ নিয়ন্ত্রণে চারদফা সুপারিশ করেছে করোনা সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটি। সব ধরনের রাজনৈতিক সামাজিক ও ধর্মীয় সভা-সমাবেশ বন্ধ, শিক্ষার্থীসহ সকলকে দ্রুত টিকার আওতায় আনা, বিদেশ ফেরত যাত্রীদের স্ক্রিনিং ও কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা এবং হাসপাতাল প্রস্তুত রাখার পরামর্শ দেন জাতীয় কমিটি।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, দেশে জিন বিশ্লেষণ হয় কম, তাই কোন ধরন কী পরিমাণে ছড়াচ্ছে, তার সঠিক তথ্য পাওয়া যাচ্ছে না। তবে এখনো পর্যন্ত ডেল্টা ভাইরাসের সংক্রমণ বেশি হলেও বিশ্বের অন্যান্য দেশের অভিজ্ঞতায়, ওমিক্রন খুব দ্রুতই ছড়ানোর আশঙ্কা রয়েছে বলে মনে করেন তিনি। সংক্রমণ নিয়ন্ত্রণে এখন থেকেই স্বাস্থ্য সুরক্ষার নিয়মগুলো পালনে প্রশাসনিক কঠোরতা চায় জাতীয় পরামর্শক কমিটি।