Home খেলা কুইন্স ব্যাটন গ্রহণ করলেন ক্রীড়া প্রতিমন্ত্রী

কুইন্স ব্যাটন গ্রহণ করলেন ক্রীড়া প্রতিমন্ত্রী

41
0
SHARE

২০২২ কমনওয়েলথ গেমসের ‘কুইন্স ব্যাটন’ আনা হয়েছে তিনদিন আগে। সেই ব্যাটন কুইন্স আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি।

তিনি রোববার অলিম্পিক ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে ‘কুইন্স ব্যাটন’কে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে স্বাগত জানান। কুইন্স ব্যাটন গ্রহণকালে প্রতিমন্ত্রী বলেন, ‘কুইন্স ব্যাটন’ কমনওয়েলথ গেমসের অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ঐতিহ্যের একটি অংশ। কুইন্স ব্যাটনের বিশ্ব ভ্রমণের অংশ হিসেবে বাংলাদেশে আগমনকে আমি স্বাগত জানাই। বাংলাদেশের জন্য এটি একটি দারুণ মুহূর্ত।’

বাংলাদেশ প্রথম ১৯৭৮ সালে কমনওয়েলথ গেমসে অংশগ্রহণ করে। এরপর ১৯৯০ সাল থেকে প্রতিটি কমনওয়েলথ গেমসে অংশগ্রহণ করে কৃতিত্বের সাক্ষর রেখে চলেছে। এ বছরও বিভিন্ন ইভেন্টে বাংলাদেশ বিশ্বের অন্যতম এ মেগা ইভেন্টে অংশগ্রহণ করবে এবং দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে।’

যুক্তরাজ্যের রাণির শুভেচ্ছা বার্তা নিয়ে কমনওয়েলভুক্ত ৭২টি দেশ পরিভ্রমণের অংশ হিসেবে শ্রীলংকা থেকে ব্যাটনটি এর ২৬তম গন্তব্য বাংলাদেশে এসেছে।

এসএ গেমসে স্বর্ণ এবং রৌপ্য পদক জয়ী বাংলাদেশের সেরা ১২ জন খেলোয়াড় কুইন্স ব্যাটন রিলের এই ভ্রমণে প্রতিনিধিত্ব করবেন। করোনা মহামারির কারণে এবারের কুইন্স ব্যাটন রিলে স্বল্প পরিসরে আয়োজিত হচ্ছে।

বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমস-২০২২ এর অফিসিয়াল কুইন্স ব্যাটন রিলে গত ০৮ অক্টোবর ২৯৪ দিনের যাত্রা শুরু করে। ঐতিহ্যগতভাবে রাণি ব্যাটনের ভেতরে কমনওয়েলথ গেমসের জন্য একটি বার্তা রেখেছেন, যা ২৮ জুলাই ২০২২ তারিখে বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে পাঠ করা হবে।

বার্তাটির উদ্দেশ্য হলো, কমনওয়েলথভুক্ত সব দেশ ও অঞ্চলের ক্রীড়াবীদদের একত্রিত করা এবং গেমসে তাদের অংশগ্রহণকে উৎসাহ দেওয়া। বাংলাদেশ পরিভ্রমণ শেষে এই কুইন্স ব্যাটন ১০ জানুয়ারি যাবে ভারতে।