Home আন্তর্জাতিক বিকিনি-ঘোমটা-জিন্স-হিজাব নারীর অধিকার : প্রিয়াঙ্কা

বিকিনি-ঘোমটা-জিন্স-হিজাব নারীর অধিকার : প্রিয়াঙ্কা

44
0
SHARE

ভারতের কর্নাটকে ‘হিজাব বিতর্ক’ নিয়ে নোবেলজয়ী মালালা ইউসুফজাইয়ের পর মুখ খুলেছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। এ ব্যাপারে বুধবার (৯ ফেব্রুয়ারি) টুইট করেন তিনি।

টুইটে তিনি বলেন, কী পোশাক পরবেন পছন্দ করবেন তারা নিজেরা, সংবিধান দ্বারা সে অধিকার সুরক্ষিত। বিকিনি কিংবা ঘোমটা, জিন্স অথবা হিজাব যেটাই হোক, তিনি কী পরতে চান তার সিদ্ধান্ত নেওয়া নারীর অধিকার।

ভারতীয় সংবিধানে এ অধিকার দেওয়া হয়েছে। নারী হয়রানি বন্ধ করুন। এতে তিনি ‘#লাড়কি হু, লড়সাকতি হু’ (আমি নারী, আমি লড়তে জানি) হ্যাশট্যাগ ব্যবহার করেন। কংগ্রেসের সংসদ সদস্য রাহুল গান্ধী তার টুইটার পোস্টে ‘থাম্বস আপ’ ইমোজি দেন।

প্রসঙ্গত, হিজাব পরায় ৬ শিক্ষার্থীকে ক্লাসে ঢুকতে দেওয়া হয়নি। এমন অভিযোগে গেল মাসে হিজাব পরার বিধিনিষেধের বিরুদ্ধে প্রতিবাদ শুরু করেন উদুপির সরকারি গার্লস পিইউ কলেজের শিক্ষার্থীরা। এমন সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে প্ল্যাকার্ড ও ব্যানার হাতে সড়কে নেমে আসে বোরকা পড়া মুসলিম নারী, শিক্ষার্থীসহ শত শত বিক্ষোভকারী।

এর মধ্যে হিজাব পরার বিরুদ্ধে গেরুয়া ওড়না পরে অবস্থান নিয়ে অনেক শিক্ষার্থী আন্দোলন শুরু করায় পরিস্থিতি আরও ঘোলাটে হয়ে উঠে। চলতি সপ্তাহে মুসলিম শিক্ষার্থীদের পক্ষে গেরুয়া ওড়না পরে বিক্ষোভ করেছে হিন্দু শিক্ষার্থীদের একটি অংশ।