Home খেলা ফের হোঁচট খেল রিয়াল

ফের হোঁচট খেল রিয়াল

41
0
SHARE

লা লিগায় ভিয়ারিয়ালের মাঠ থেকে শনিবার গোলশূন্য ড্র করে ফিরেছে কার্লো আনচেলত্তির দল। এ বছর লিগে খেলা পাঁচ ম্যাচে এই নিয়ে তিনবার হোঁচট খেল দলটি, তার মধ্যে একটি পরাজয়ও আছে।

দীর্ঘদিন পর দলে ফিরে আক্রমণে বেশ ভালোই করলেন গ্যারেথ বেল। বেশ কয়েকবার গোলের দারুণ সম্ভাবনা জাগিয়েও শেষ পর্যন্ত পারলেন না দলকে সাফল্য এনে দিতে। ভিনিসিউস জুনিয়র ও মার্কো আসেনসিওরাও পারেননি যথেষ্ট কার্যকর হতে। কেবল দ্বিতীয়ার্ধেই গোলের উদ্দেশ্যে ১০ শট নেয় দলটি, তার মধ্যে ৬টিই লক্ষ্যে। কিন্তু স্কোরলাইনে আনতে পারেনি পরিবর্তন।

চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে নামার আগে ফিনিশিংয়ের এই দুর্দশা নিশ্চিতভাবেই বড় ভাবনার কারণ হতে যাচ্ছে রিয়ালের। আগামী মঙ্গলবার শেষ ষোলোর প্রথম লেগে পিএসজির মাঠে খেলবে টুর্নামেন্টের রেকর্ড চ্যাম্পিয়নরা।

প্রথম ৪৫ মিনিটে মোটেও নিজেদের সেরা ফর্মে ছিল না রিয়াল। বল দখলে সমানে-সমান লড়াইয়ে আক্রমণের বিচারেও প্রায় সমতায় ছিল দুই দল। তবে সুযোগ তৈরির হিসেবে ভিয়ারিয়ালই এগিয়ে।

১৮তম মিনিটেই এগিয়েই যেতে পারত স্বাগতিকরা। কিন্তু দানজুমার শট মার্সেলোর পায়ে লেগে পোস্টে বাধা পায়। ৩৮তম মিনিটে আলবের্তো মোরেনোর শট ঠেকিয়ে জাল অক্ষত রাখেন রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়া। ভিয়ারিয়ালের প্রথমার্ধে নেওয়া ছয় শটের এই একটিই ছিল লক্ষ্যে।

প্রতিপক্ষের মতো রিয়ালও বিরতির আগে সাত শট নিয়ে কেবল একটি শট লক্ষ্যে রাখতে পারে। গত অগাস্টের পর প্রথম শুরুর একাদশে সুযোগ পাওয়া গ্যারেথ বেলের ওই শটটি ঠেকিয়ে দেন গোলরক্ষক রুলি।

দ্বিতীয়ার্ধের শুরুতে প্রথম ১০ মিনিটেই কয়েকটি ভালো আক্রমণ করে রিয়াল। ৫৫তম মিনিটে রুলির বাধা আর ভাগ্যের ফেরে এগিয়ে যেতে পারেনি তারা। ভিনিসিউসের পাস পেয়ে ডি-বক্সে একজনের বাধা এড়িয়ে বাঁ পায়ে জোরাল শট নেন বেল। বল লাফিয়ে ওঠা গোলরক্ষকের হাত ছুঁয়ে ক্রসবারে বাধা পায়।

খানিক পর কয়েক মিনিটের মধ্যে আরও দুবার রুলির নৈপুণ্যে বেঁচে যায় ভিয়ারিয়াল। ভিনিসিউসের শট ঠেকানোর পর বেলের আরেকটি বাঁ পায়ের প্রচেষ্টাও রুখে দেন আর্জেন্টাইন গোলরক্ষক।

গোলের জন্য মরিয়া রিয়াল পরপর তিনটি পরিবর্তন আনে। ৭৬তম মিনিটে বেলকে বসিয়ে লুকা ইয়োভিচ এবং দুই মিনিট পর আসেনসিওর জায়গায় রদ্রিগো ও ফেদে ভালভেরদেকে তুলে লুকা মদ্রিচকে নামায়। তিন মিনিট পর আরও দুটি; ভিনিসিউসের বদলি এদেন আজার ও মার্সেলোর জায়গায় নাচো ফের্নান্দেসকে নামান কোচ।

যোগ করা সময়ে দ্বিতীয় মিনিটে আবারও রিয়ালের পথে দুর্ভাগ্য বাধা হয়ে দাঁড়ায়। ইয়োভিচের গোলরক্ষকের ওপর দিয়ে নেওয়া শট ক্রসবার কাঁপায়। ফিরতি বল পেয়ে শট নেন ফের্নান্দেজ। গোলরক্ষক ছিলেন দূরে, গোললাইনে ঠেকিয়ে দেন রাইট-ব্যাক সের্গে অরিয়ের।

২৪ ম্যাচে ১৬ জয় ও ৬ ড্রয়ে ৫৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল। ৪ পয়েন্ট কম নিয়ে দুইয়ে সেভিয়া। ২৩ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রিয়াল বেতিস। ২২ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে বার্সেলোনা।