Home খেলা টেস্টে অনিয়মিত সাকিবকে সব ফরমেটের চুক্তিতে রেখেছে বিসিবি

টেস্টে অনিয়মিত সাকিবকে সব ফরমেটের চুক্তিতে রেখেছে বিসিবি

29
0
SHARE

এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে সাকিব আল হাসান ফিরেছেন আন্তর্জাতিক ক্রিকেটে গত বছর। ফিরেই বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে তিন ফরমেটের ক্রিকেটে বিবেচ্য হয়েছেন।

২০২১ সালের ফেব্রুয়ারি ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত বাংলাদেশ টেস্ট খেলেছে ৯টি। এই সময়ে সাকিব ছুটি নিয়ে অনুপস্থিত ছিলেন ৫টি টেস্টে।

এই সময়ে নিউ জিল্যান্ডে ২ বার, শ্রীলংকায় ১ বার বাংলাদেশ ক্রিকেট দল দ্বি-পাক্ষিক সফর করেছে সাকিবকে ছাড়াই। আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরেও টেস্ট, ওয়ানডে-কোনটাতেই সাকিবকে পাচ্ছে না বিসিবি। আন্তর্জাতিক ক্রিকেট খেলতে আগ্রহী নন তিনি। শারীরিক ও মানসিকভাবে প্রস্তুত নন সাকিব।

গণমাধ্যমকে এমন কথা বলায় আগামী ৩০ এপ্রিল পর্যন্ত তার ছুটি মঞ্জুর করেছে বিসিবি। তবে টেস্ট খেলায় এতো অনীহা এবং কারনে অকারনে সফর থেকে ছুটি নিতে অভ্যস্ত সাকিবের উপর কঠোর হতে পারছে না বিসিবি।

২৪ ঘন্টা আগে সাকিবের ছুটি মঞ্জুর করে বৃহস্পতিবার সাকিবকে পুরস্কৃত করেছে বিসিবি। এ বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত এক বছরের কেন্দ্রীয় চুক্তিতে তিন ফরমেটের ক্রিকেটেই সাকিবকে রেখেছে বিসিবি। তিন ফরমেটের চুক্তিতে সাকিব ছাড়াও আছেন মুশফিকুর রহিম, লিটন দাস, তাসকিন আহমেদ এবং শরীফুল ইসলাম।

গত বছর তামিমকে তিন ফরমেটের ক্রিকেটের চুক্তিতে বিবেচনা করা হয়নি। বিপিএলে ১ সেঞ্চুরি, ৪ ফিফটিতে সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে জাত চেনানোর পরও বিসিবির অনুরোধে ঢেকি গেলেননি। আগামী ৬ মাস আন্তর্জাতিক টি-২০ নিয়ে ভাবছেন না বলেছেন, তাই তামিমের সঙ্গে টি-২০তে চুক্তিবদ্ধ হয়নি বিসিবি। তামিম এবং মিরাজ এবারও আছেন বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে টেস্ট এবং ওয়ানডেতে। গত বছর জিম্বাবুয়ে সফরকালে টেস্ট ক্রিকেটকে গুডবাই জানানো মাহমুদউল্লাহ রিয়াদ ও আছেন দুই ফরমেটের চুক্তিতে (ওয়ানডে ও টি-২০)। টেস্ট খেলতে আগ্রহী নন বলে মোস্তাফিজকেও রাখা হয়েছে এই ক্যাটাগরিতে। টেস্টে এখনও ডাক না পাওয়ায় আফিফ ও আছেন ওয়ানডে ও টি-২০তে চুক্তিবদ্ধ।

বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে শুধু টেস্টের জন্য বিবেচ্য হয়েছেন মুমিনুল হক, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, এবাদত হোসেন চৌধুরী, সাদমান ইসলাম, ইয়াসির আলী চৌধুরী রাব্বি, মাহমুদুল হাসান জয়। শুধু টি-টোয়েন্টির চুক্তিতে আছেন নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, নাইম শেখ এবং শেখ মাহেদী হাসান।

বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে ২১ ক্রিকেটারের মধ্যে এই প্রথম রাখা হয়েছে শরীফুল ইসলাম, ইয়াসির আলী চৌধুরী রাব্বী, মাহমুদুল হাসান জয় এবং নাসুম আহমেদ।

গতবারের চুক্তি থেকে বাদ দেয়া হয়েছে সাইফউদ্দিন, সৌম্য সরকার, আবু জায়েদ চৌধুরী রাহী, শামীম হোসেন পাটোয়ারী ও সাইফ হাসান। চুক্তির মেয়াদ দুই মাস পেরুনোর পর দক্ষিণ আফ্রিকা সফরকে সামনে রেখে ২১ ক্রিকেটারকে কেন্দ্রীয় চুক্তিতে রাখার ঘোষণা দিয়েছে বিসিবি।

বিসিবির কেন্দ্রীয় চুক্তির ক্রিকেটারদের তালিকা

টেস্ট-ওয়ানডে ও টি-টোয়োন্টি এই তিন ফরমেটে যারা: সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, তাসকিন আহমেদ ও শরীফুল ইসলাম।

শুধু টেস্ট এবং ওয়ানডেতে আছেন যারা: তামিম ইকবাল এবং মেহেদী হাসান মিরাজ।

শুধু টেস্টে : মুমিনুল হক, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, এবাদত হোসেন চৌধুরী, সাদমান ইসলাম, ইয়াসির আলী চৌধুরী রাব্বি, মাহমুদুল হাসান জয়।

ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে আছেন যারা: মাহমদুউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান এবং আফিফ হোসেন ধ্রুব।

শুধু টি-টোয়েন্টির চুক্তিতে যারা: নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, নাইম শেখ এবং শেখ মাহেদী হাসান।