Home খেলা তামিমের নেতৃত্বে বন্ধ্যাত্ব ঘুচবে বাংলাদেশের?

তামিমের নেতৃত্বে বন্ধ্যাত্ব ঘুচবে বাংলাদেশের?

291
0
SHARE

বড় কয়কজন তারকা ক্রিকেটার ছাড়াই শুক্রবার থেকে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে শুরু করছে বাংলাদেশ। প্রথমবারের মতো ওয়ানডেতে নেতৃত্বভার পেয়েছেন তামিম ইকবাল। অবাক করার মত হলেও, সত্যিই যে শ্রীলঙ্কার বিপক্ষে কখনও ওয়ানডে সিরিজ জিততে পারেনি টাইগাররা। সাকিব-লিটন-মাশরাফি-সাইফউদ্দিনের ছাড়া বিদেশের মাটিতে এবারের সিরিজেই কি সেই বন্ধ্যাত্ব ঘোচাতে পারবে তামিমের নেতৃত্বাধীন দলটি? নেতা হিসেবে অভিষেক সিরিজে কোনো চমক দেখিয়ে দেবেন তামিম?

২০০২ সালে প্রথম দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজে মুখোমুখি হয় বাংলাদেশ-শ্রীলঙ্কা। প্রতিপক্ষের মাটিতে তিন ম্যাচের সিরিজে শ্রীলঙ্কার কাছে হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ। এরপর ২০০৫ সালে আবারো শ্রীলঙ্কা সফরে গিয়ে তিন ম্যাচের সিরিজ বাংলাদেশ হারে ৩-০ ব্যবধানে। পরের বছরই বাংলাদেশ সফরে আসে শ্রীলঙ্কা। ৩ ম্যাচ সিরিজের প্রথমটি ৫ উইকেটে জিতে তারা। পরের ম্যাচে আফতাব আহমেদের অল-রাউন্ড নৈপুণ্যে ৪ উইকেটে সিরিজে সমতা আনে বাংলাদেশ। সেটিই ছিল শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে বাংলাদেশের প্রথম জয়। সিরিজ নির্ধারনী ম্যাচটি ৭৮ রানে জিতে সিরিজ নিজেদের করে নেয় শ্রীলঙ্কা।

২০০৭ সালে আবারো শ্রীলঙ্কা সফরে গিয়ে তিন ম্যাচের সিরিজে হোয়াইয়াশ হয় বাংলাদেশ। এরপর ২০১৩ সালে শ্রীলঙ্কার মাটিতে অনুষ্ঠিত তিন ম্যাচের দ্বিপক্ষীয় সিরিজ ১-১ সমতায় শেষ হয়। হাম্বানটোটায় প্রথম ওয়ানডে ৮ উইকেটে জিতে শ্রীলঙ্কা। একই ভেন্যুতে দ্বিতীয় ওয়ানেড বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। আর পাল্লেকেলেতে বৃষ্টিবিঘ্নিত তৃতীয় ও শেষ ওয়ানডে ৩ উইকেটে জিতে সিরিজ সমতায় শেষ করে বাংলাদেশ।

পরের বছর বাংলাদেশ সফরে এসে ৩ ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতে নেয় শ্রীলঙ্কা। ২০১৭ আবারো শ্রীলঙ্কা সফরে গিয়ে ৩ ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ করে বাংলাদেশ। ডাম্বুলায় প্রথম ওয়ানডেতে বাংলাদেশ জয় তুলে নেয় ৯০ রানে। একই ভেন্যুতে দ্বিতীয় ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়। তবে কলম্বোতে তৃতীয় ও শেষ ওয়ানডে ৭০ রানে জিতে সিরিজ সমতায় শেষ করতে সক্ষময় অনেকটাই খর্বশক্তির শ্রীলঙ্কা। এবার তামিমের নেতৃত্বাধীন বাংলাদেশ দল সিরিজ জয়ের পথে এগিয়ে যাবে এমনটাই প্রত্যাশা ক্রিকেটপ্রেমীদের।