Home আন্তর্জাতিক কাশ্মীরে পাঁচ বাঙালি হত্যার ‘মাস্টারমাইন্ড’ আইজাজ নিহত

কাশ্মীরে পাঁচ বাঙালি হত্যার ‘মাস্টারমাইন্ড’ আইজাজ নিহত

80
0
SHARE

মঙ্গলবার ভারতের জম্মু ও কাশ্মীরে পাঁচ বাঙালি শ্রমিককে নিমর্মমভাবে হত্যা করা হয়েছে। ওই বাঙালিদের হত্যাকাণ্ডে মাস্টারমাইন্ড হিসেবে চিহ্নিত আইজাজ মালিক নিরাপত্তাবাহিনীর গুলিতে নিহত হয়েছেন। এমনটাই দাবি করছে পুলিশ।

কাশ্মীরি পুলিশের সন্দেহ, ওই ঘটনার পেছনে হিজবুল মুজাহিদিনের হাত রয়েছে। আইজাজ হিজবুলের একজন কমান্ডার। সে-ই বাঙালি খুনের ছক কষেছিল।

মঙ্গলবার সন্ধ্যায় দক্ষিণ কাশ্মীরের কুলগামে জঙ্গিদের গুলিতে নিহত হন পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের বাসিন্দা ৫ বাঙালি শ্রমিক। আইএস কায়দায় সারিবদ্ধভাবে লাইনে দাঁড় করিয়ে, ৫ বাঙালি শ্রমিককে গুলিতে ঝাঁঝরা করে দেওয়া হয়। ঘটনাস্থলেই নিহত হন ওই ৫ শ্রমিক। তবে রক্ষা পেয়েছেন অন্য এক শ্রমিক।

পুলিশের দাবি, হিজবুল কমান্ডার আইজাজ মালিকের বাড়ি কাশ্মীরের কুপওয়ারায়। নিজের মৃত্যুর অনেক আগেই তিনি বাঙালি শ্রমিক হত্যার ছক কষেছিলেন। সেই মোতাবেক হিজবুল মঙ্গলবার সন্ধ্যায় অপারেশন চালিয়েছে।

আইজাজ নিজে এই অপারেশনে শামিল হতে পারেননি। তার আগেই এই হিজবুল কমান্ডার নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হন। খোঁজখবর নিয়ে পুলিশ জানতে পারে, এই আইজাজ ছিলেন হিজবুলের সক্রিয় সদস্য। ২০১৮ সালের সেপ্টেম্বর থেকেই হিজবুলের সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

পুলিশের দাবি, বাঙালি নিধন অভিযানের ২৪ ঘণ্টা আগে সোমবার রাতে তিনি নিহত হন। ২৮ অক্টোবর অনন্তনাগের বিজবেহারায় ট্রাকচালক নারায়ণ দত্ত জঙ্গিগুলিতে নিহত হওয়ার পরেই নিরাপত্তাবাহিনীর জালে পড়ে যায় হিজবুলের এই কমান্ডার।

পুলিশ বলছে, নিহত ট্রাকচালককে তিন সন্ত্রাসবাদী টার্গেট করেছিল। ট্রাকে আপেল ভর্তি করে, দিল্লিতে ফেরার প্রস্তুতি নিচ্ছিলেন চালক। হামলাকারীদের একজন সোমবার রাতে নিহত হিজবুলের ওই কমান্ডার। ঘটনাস্থলের কাছেই ছিলেন সিআরপিএফের ডেপুটি কমান্ডার ও কাশ্মীর পুলিশের ডেপুটি পুলিশসুপার। রাস্তা বরাবর আপেল বাগানগুলির বাইরে তাঁরা টহল দিচ্ছিলেন। ফলে, হিজবুল কমান্ডার আইজাজকে গুলি করে মারতে মাত্র কয়েক মিনিট সময় লাগে পুলিশের।