Home জাতীয় আইওএমকে জলবায়ু-অভিবাসন নিয়ে আরও কাজ করার পরামর্শ বাংলাদেশের

আইওএমকে জলবায়ু-অভিবাসন নিয়ে আরও কাজ করার পরামর্শ বাংলাদেশের

67
0
SHARE

আন্তর্জাতিক অভিবাসন সংস্থাকে (আইওএম) জলবায়ু-অভিবাসন নিয়ে আরও কাজ করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশে নবনিযুক্ত আইওএম চিফ অব মিশন আবদুসাত্তর এসয়েভ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের কাছে তার পরিচয়পত্র পেশ করেন। এ সময় ড. মোমেন আইওএম চিফকে এ পরামর্শ দেন। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তি এ তথ্য জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ড. মোমেন সাম্প্রতিক অতীতে কিছু আন্তর্জাতিক সংঘাতের পরিস্থিতি থেকে পালিয়ে আসা বাংলাদেশি নাগরিকদের প্রত্যাবাসনে সহযোগিতার জন্য আইওএমকে ধন্যবাদ জানান। তিনি নতুন আইওএম কান্ট্রি চিফকে স্বাগত জানান এবং তার দায়িত্ব পালনে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন।

মোমেন আইওএম চিফকে বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে মানুষের অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক উভয় ক্ষেত্রে চলাচল মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের উপযুক্ত উপায় খুঁজে বের করা উচিত।

ড. মোমেন রোহিঙ্গাদের মানবিক সাড়া প্রদানে আইওএম’র সম্পৃক্ততার কথা স্বীকার করে বিশ্বের অন্যান্য অংশে জরুরি পরিস্থিতিতে অব্যাহত আন্তর্জাতিক সহায়তার গুরুত্বের ওপর জোর দেন। আইওএম চিফ ভাসানচরে সংস্থাটির কাজ এবং অন্যান্য বিষয় সম্পর্কে মোমেনকে অবহিত করেন। তিনি মিয়ানমারে রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের অগ্রাধিকারের কথা স্বীকার করেন।

আইওএম চিফ আইওএমকে আরও শক্তিশালী ও তাদের কণ্ঠস্বর সমুন্নত রাখার জন্য বাংলাদেশকে অনুরোধ করেন।