Home অন্যান্য খুলনা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু

খুলনা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু

341
0
SHARE

খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা আজ শনিবার শুরু হয়েছে। এ বছর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মূল কেন্দ্রসহ খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), হোপ পলিটেকনিক এবং রেভারেন্ড পল্স হাই স্কুল উপ-কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার আসনপ্রতি আবেদনকারীর সংখ্যা প্রায় ২৭ জন।

আজ শনিবার সকাল ৮ টায় শুরু হয়েছে ‘সি’ ইউনিটের অধীন ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ভর্তি পরীক্ষা।

বিশ্ববিদ্যালয় মূলকেন্দ্রে ১ থেকে ৫১৮৪, কুয়েট উপকেন্দ্রে ৫১৮৫ থেকে ১২৫৩৩, হোপ পলিটেকনিকে ১২৫৩৪ থেকে ১৩২৫৮ এবং রেভারেন্ড পলস উপকেন্দ্রে ১৩২৫৯ থেকে ১৪৬২৩ রোল পর্যন্ত নম্বরধারীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সকাল ৮ টা থেকে সাড়ে ৯টা ‘সি’ ইউনিটের অধীন ব্যাবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুল এবং বিকেল ৪ টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত ‘ডি’ ইউনিটের অধীনে চারুকলা স্কুলের ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মূল কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এছাড়া সকাল সাড়ে ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা ‘এ’ ইউনিটের অধীন বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল, জীব বিজ্ঞান স্কুল এবং দুপুর ১-৩০ টা থেকে ৩ টা পর্যন্ত ‘বি’ ইউনিটের অধীন কলা ও মানবিক স্কুল, সামাজিক বিজ্ঞান স্কুল, আইন স্কুল এবং শিক্ষা স্কুলের ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মূল কেন্দ্র সহ অন্যান্য উপ-কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এছাড়া ভর্তি পরীক্ষা ও আসন বিন্যাস সংক্রান্ত বিস্তারিত তথ্য খুলনা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (ku.ac.bd) এ পাওয়া যাবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয় ও আইসিটি সেলের তথ্যমতে, এ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের চারটি ইউনিটের অন্তর্ভূক্ত ২৯টি ডিসিপ্লিনের (বিভাগ) মোট ১২১৭ আসনের বিপরীতে ৩২ হাজার ৬৩৬ জন ভর্তিচ্ছু পরীক্ষার্থী অনলাইনে আবেদন করেছেন। আসন প্রতি আবেদনকারীর সংখ্যা প্রায় ২৭ জন।

এর আগে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে গত ২৯ নভেম্বর প্রশাসন ও আইন-শৃক্সখলা রক্ষাকারী বাহিনীর সাথে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়। সভায় সিদ্ধান্ত হয়, নিরাপত্তা নিশ্চিত করতে ক্যাম্পসের মেইন গেট দিয়ে পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে প্রবেশের সময় পরীক্ষার্থীদের তল্লাশী করা হবে। এছাড়া ভর্তি পরীক্ষায় কোনো পরীক্ষার্থী সঙ্গে মোবাইল ফোন বা কোনো প্রকার ইলেক্ট্রনিক্স ডিভাইস নিয়ে প্রবেশ করতে এবং একইসাথে পরীক্ষাকেন্দ্রে দায়িত্বরত অবস্থায় শিক্ষক ও কর্মচারী মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। এছাড়া পরীক্ষা চলাকালে পরীক্ষার্থীদের মুখমণ্ডল ও কান অনাবৃত রাখার নির্দেশনা দেওয়া হয়।

এদিকে যেসব শিক্ষার্থী খুলনার বাইরে থেকে এসে থাকার সুব্যবস্থা নেই তাদের জন্য নগরীর হোটেল টাইগার গার্ডেন ইন্টারন্যাশনাল এবং খুবির খানজাহান আলী হলে রাত্রিযাপনের ব্যবস্থা করা হয়েছে।

এদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে নিরাপত্তা ও শৃক্সখলা নিশ্চিত করতে অতিরিক্ত পুলিশ, গোয়েন্দা সংস্থা, র‌্যাব ও সাদাপোশাকে নিরাপত্তা সদস্যদের এবং বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি সদস্যরা নিয়োজিত থাকবে।