Home জাতীয় জমির অভাবে খেলার মাঠ তৈরি সম্ভব হচ্ছে না: মেয়র তাপস

জমির অভাবে খেলার মাঠ তৈরি সম্ভব হচ্ছে না: মেয়র তাপস

42
0
SHARE

রাজধানীতে খেলার মাঠ বানানোর ক্ষেত্রে সবচেয়ে বড় অন্তরায় জমি না পাওয়া। এজন্য পর্যাপ্ত খেলার মাঠ ও পার্ক তৈরি করা সম্ভব হচ্ছে না। এ কথা জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

বুধবার (২৭ জুলাই) দুপুরে ডিএসসিসির ৪ নম্বর ওয়ার্ডের বাসাবো বালুর মাঠে ‘বাসাবো সবুজ বলয়ে’র নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন তিনি।

এসময় মেয়র বলেন, প্রতি ওয়ার্ডেই ন্যূনতম একটি খেলার মাঠ-উদ্যান প্রতিষ্ঠা আমাদের মূল লক্ষ্য। কিন্তু এক্ষেত্রে সবচেয়ে বড় অন্তরায় জমির অভাব।

তবে তিনি জানান, এসব প্রতিকূলতা অতিক্রম করে খেলার মাঠ ও উদ্যান তৈরির কাজ অব্যাহত রাখা হবে।

সবুজ বলয়ের বিষয়ে শেখ তাপস বলেন, আমরা এই বলয়কে কেন্দ্র করে ফিফার মানদণ্ড অনুযায়ী ফুটবল খেলা ও আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের আলাদা ব্যবস্থা রেখেছি। তেমনি এখানে দর্শকদের জন্য বসার জায়গা রয়েছে। ক্রিকেটের জন্য যেন নেট প্র্যাকটিস করতে পারে সে ব্যবস্থাও আমরা এখানে রেখেছি। এছাড়া এখানে এসে শিশুরা যেন খেলতে পারে ও অন্য খেলার সঙ্গে তাদের যেন সংঘর্ষ না হয়, সেই ব্যবস্থাও আলাদাভাবে রেখেছি।

‘বাসাবো সবুজ বলয়’ প্রতিষ্ঠায় নানা বাধা এসেছে উল্লেখ করে ডিএসসিসি মেয়র বলেন, আজ যে মাঠে আমরা সবুজ বলয়ের উদ্বোধন করলাম, সেই জমিটি দখলের জন্য অনেকেই চেষ্টা করছে। কিন্তু এই এলাকার সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী ও আমাদের কাউন্সিলরসহ সবার দৃঢ়তায় জমিটা রক্ষা করতে পেরেছি। এই সমস্যাটা কিন্তু প্রত্যেকটা ওয়ার্ডেই রয়েছে।

তিনি বলেন, শহরে একটি ওয়ার্ড আছে, ৪৮ নম্বর ওয়ার্ড। এখানে খেলাধুলা করার জন্য এক চিলতে জমিও নেই। আমরা সেখানে একটি জমি চিহ্নিত করেছি, ইনশাআল্লাহ সেই জমিটা আমরা দখলমুক্ত করবো। সেখানে অবৈধভাবে ট্রাকস্ট্যান্ড করে রাখা হয়েছে। তা দখলমুক্ত করে আমরা সেখানেও খেলার মাঠ তৈরির উদ্যোগ গ্রহণ করছি।

ঢাকা-৯ আসনের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী বলেন, ২০০০ সালে আমরা এখানে একটি সবুজ বলয় করার উদ্যোগ নিয়েছিলাম। তখন থেকে প্রকল্প নিয়ে কাজ করছি। রাজনৈতিক পট পরিবর্তন এবং বিভিন্ন সময় বিভিন্নভাবে আইনি জটিলতা তৈরির চেষ্টা করা হয়েছে। কিন্তু শেষপর্যন্ত সত্যের জয় হলো। সেই জয়ে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছেন আমাদের মেয়র। তিনি এই প্রকল্প গ্রহণ করেছেন এবং এই প্রকল্পে অর্থায়নের ব্যবস্থা করেছেন।