Home খেলা আজ টাইগারদের হোয়াইটওয়াশ এড়ানোর লড়াই

আজ টাইগারদের হোয়াইটওয়াশ এড়ানোর লড়াই

255
0
SHARE

প্রথম দুই ম্যাচের হারে এরই মধ্যে সিরিজ হাতছাড়া করেছে বাংলাদেশ। আজ বুধবার শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে লাল-সবুজের দল। হোয়াইটওয়াশ এড়াতে হলে এ ম্যাচে জিততেই হবে তামিম-মুশফিকদের।

২০১৫ বিশ্বকাপের পর মাশরাফির হাত ধরে বাংলাদেশ ক্রিকেটের ব্র্যান্ড পাল্টেছে। বাংলাদেশ ভয়ডরহীন ক্রিকেট খেলতে শিখেছে। ধারাবাহিক সাফল্য পাওয়ায় র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ এগিয়েছে। পেছনে ফেলেছে দুই বিশ্বচ্যাম্পিয়ন পাকিস্তান ও শ্রীলঙ্কাকে। পাকিস্তান বাংলাদেশকে টপকে এখন ছয়ে থাকলেও শ্রীলঙ্কা এখনো বাংলাদেশের পেছনে আটে। দুই বিশ্বচ্যাম্পিয়নদের মাঝে বাংলাদেশের অবস্থান, সাতে। র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকা দলের বিপক্ষে কখনো ওয়ানডে সিরিজে ওয়াইটওয়াশ হয়নি বাংলাদেশ। বাংলাদেশের জন্য লড়াইটা আজ মান বাঁচানোর।

অধিনায়ক তামিম ইকবালও চান অন্তত একটি জয় নিয়ে দেশের মাটিতে ফিরতে। বলেন, ‘আমরা এই সিরিজ হেরে গেছি। ৩-০ আর ২-১ এর মধ্যে পার্থক্য হবে যে, আমরা অন্তত নিজেদেরকে প্রমাণ করতে পারব আমরা প্রথম দুই ম্যাচে যেভাবে চিন্তা করেছি সেভাবে খেলতে পারিনি। কিন্তু শেষ ম্যাচটি নিজেদের আত্মতৃপ্তির জন্য জেতা উচিত। দেশে সবাই প্রত্যাশা করছে অন্তত একটা জয় নিয়ে ফেরার।’

বাংলাদেশকে জিততে হলে ফর্মে ফিরতে হবে তামিম ইকবালকে। ইনিংসের শুরুতে তার উইকেট যাওয়া মানেই টপাটপ বাংলাদেশের ব্যাটিংয়ে ধস নামা। শেষ ম্যাচে শতরানের আগে বাংলাদেশের অর্ধেক ব্যাটসম্যান সাজঘরে ফেরেন। এর আগে দলীয় রান পঞ্চাশ ছোঁয়ার আগে ৪ ব্যাটসম্যান সাজঘরে। শেষ ম্যাচে তামিম জ্বলে উঠলে লড়াইয়ের জ্বালানি পাবে বাংলাদেশ, নয়তো ব্যাকগিয়ারে যাওয়া শুরু হবে শুরু থেকেই।

ব্যাটিংয়ের পাশাপাশি বোলিং-ফিল্ডিংয় হয়ে উঠেছে মাথা ব্যথার মূল কারণ। তিন বিভাগের কোনোটা নিয়েই বাংলাদেশ এগিয়ে যেতে পারছে না। নতুন বলে সাফল্য নেই দীর্ঘদিন ধরে। পেসররা পাওয়ার প্লে’তে নিষ্প্রাণ, নির্বিষ। মুস্তাফিজুর রহমান প্রতি ম্যাচেই উইকেট পাচ্ছেন। কিন্তু রান দিচ্ছেন বেহিসেবী। বাকিরা প্রত্যেকেই গড়পড়তা।

লাসিথ মালিঙ্গার জন্য প্রথম ম্যাচ খেলেছিল শ্রীলঙ্কা। এ ম্যাচ লঙ্কানরা খেলবেন নুয়ান কুলাসেকারার জন্য। এ ম্যাচটি তার জন্য উৎসর্গ করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। আনুষ্ঠানিকতার ম্যাচ হলেও কুলাসেকারার জন্য সিংহের দল জয় পেতে মুখিয়ে। এমন অবস্থায় কী হোয়াইটওয়াশ এড়ানো সম্ভব? সব জায়গায় একটাই প্রশ্ন- হোয়াইটওয়াশ এড়াতে পারবে বাংলাদেশ?