Home আন্তর্জাতিক রোহিঙ্গা সংকট সমাধানে মধ্যস্থতা করতে চায় জাপান

রোহিঙ্গা সংকট সমাধানে মধ্যস্থতা করতে চায় জাপান

256
0
SHARE

রোহিঙ্গা সংকটের শান্তিপূর্ণ সমাধানে টোকিওতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে মধ্যস্থতাকারী হিসেবে জাপান সক্রিয় ভূমিকা পালনের প্রস্তাব দিয়েছে।

মঙ্গলবার রাজধানীতে মেঘনা স্টেট গেস্ট হাউজে জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারা কনোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন সাংবাদিকদের বলেন, ‘রোহিঙ্গা সংকট সমাধানে জাপান যে রাজনৈতিক সদিচ্ছা দেখিয়েছে আমরা তা বিবেচনা করে দেখব।’

তিনি বলেন, জাপানের পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা সংকট সমাধানে এবং রাখাইনে তাদের প্রত্যাবাসনে উপযুক্ত পরিবেশ সৃষ্টির জন্য মিয়ানমারকে রাজি করানোর চেষ্টা করবেন। তিনি (কনো) আমাদের বার্তা নিয়ে ঢাকা থেকে মিয়ানমারের রাজধানী নেপিডোতে যাবেন।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী কক্সবাজারের রোহিঙ্গা শিবির পরিদর্শন ও তাদের সঙ্গে আলোচনার পর এ বৈঠকে বসেন। কনো ১৩ সদস্যের একটি প্রতিনিধি দল নিয়ে সোমবার রাতে তিন দিনের সরকারি সফরে ঢাকা পৌঁছেন। তার এ সফরের মূল লক্ষ্য হচ্ছে- রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করা।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী বুধবার মিয়ানমারের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।