Home খেলা সৌদির সঙ্গে আর্জেন্টিনার পরিসংখ্যানে অস্বস্তি

সৌদির সঙ্গে আর্জেন্টিনার পরিসংখ্যানে অস্বস্তি

39
0
SHARE

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। লুসেল স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল ৪টায় বিশ্বকাপ মিশনে সৌদি আরবের বিপক্ষে নামবে লিওনেল মেসির আর্জেন্টিনা। এ ম্যাচে শক্তিমত্তায় যোজন যোজন এগিয়ে আর্জেন্টিনা। বিশ্বকাপে আর্জেন্টিনা-সৌদি আরবের ম্যাচ এবারই প্রথমবার।শক্তি কিংবা সাম্প্রতিক ফর্ম, কোনো দিক দিয়েই আর্জেন্টিনার ধারেকাছে নেই সৌদি আরব। আর্জেন্টিনা দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন (১৯৭৮ এবং ১৯৮৬)। অন্যদিকে সৌদির সেরা সাফল্য একবার শেষ ষোলোতে খেলা (১৯৯৪ সালে নিজেদের প্রথম বিশ্বকাপে)। তাই স্বভাবতই এ লড়াইয়ে ফেবারিট আর্জেন্টিনা।
তাছাড়া সাম্প্রতিক সময়ে আর্জেন্টিনা রয়েছে রীতিমত উড়ন্ত ফর্মে। সবশেষ ৩৬ ম্যাচে হার দেখেননি লিওনেল মেসিরা। অন্যদিকে সৌদি নিজেদের শেষ ৫ ম্যাচে দুটি জিতেছে, দুটি ড্র আর হেরেছে একটিতে। তবে সৌদি আরব অপেক্ষাকৃত দুর্বল হলেও একদম সহজ প্রতিপক্ষ আর্জেন্টিনার জন্য, এমনটা বলে দেয়ার উপায় নেই।
পরিসংখ্যান বলছে, ভিন্ন ভিন্ন প্রতিযোগিতায় এখন পর্যন্ত চারবার মুখোমুখি হয়েছে দুই দল। আলবিসেলেস্তেদের সাফল্য কিন্তু শতভাগ নয়। দুটিতে জয় পেয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। দুটি ম্যাচ হয়েছে ড্র। ২০১২ সালে সবশেষ দেখায় প্রীতি ম্যাচটি শেষ হয়েছিল গোলশূন্য সমতায়। তাই এশিয়ার সৌদি আরব আরো একবার লাতিন আমেরিকানদের পরীক্ষায় ফেলবে না, সেটা আগেভাগে বলে দেয়া কঠিনই!
এদিকে, সৌদি আরবের বিরুদ্ধে কেমন ফরমেশনে মটে নামবে আর্জেন্টিনা? কেমন হবে আলবিসেলেস্তেদের সেরা একাদশ? এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে পাওয়া যাচ্ছে ভিন্ন ভ্ন্নি খবর। তবে আর্জেন্টাইন সংবাদমাধ্যমের খবর, সৌদির বিরুদ্ধে স্কালোনি ৩–৪–৩ ফরমেশনে দলকে খেলাতে পারেন।
গোলপোস্টের পাহারায় অবধারিতভাবেই থাকছেন এমিলিয়ানো মার্টিনেজ। তার সামনে থাকতে সেন্টার ব্যাক হিসেবে খেলবেন টটেনহ্যামের ক্রিশ্চিয়ান রোমেরো। তার বাঁ পাশে থাকবেন অলিম্পিক লিওর লেফটব্যাক নিকোলাস ওটামেন্ডি আর রাইট ব্যাক হিসেবে অ্যাটলেটিকো মাদ্রিদের নাহুয়েল মোলিনা।
মাঝমাঠের নিয়ন্ত্রণে থাকবেন মার্কোস আকুনিয়া, রদ্রিগো ডি পল, লিয়ান্দ্রো পারেদেস ও অ্যালেক্সিস ম্যাকঅ্যালিস্টার। আকুনিয়া লেফট ব্যাক হিসেবেও খেলে থাকেন। ফলে তিন ডিফেন্ডারকে রক্ষণে সাহায্যও করবেন তিনি। মধ্যমাঠে খেলা তৈরির মূল কাজটা থাকবে ২৩ বছরের তরুণ অ্যালেক্সিস ম্যাকঅ্যালিস্টারের ওপর। তাকে সঙ্গ দেবেন রদ্রিগো ডিপল ও ২৮ বছর বয়সী লিয়ান্দ্রো পারেদেস। আক্রমণভাগে মেসি তো থাকছেনই। তার সঙ্গে থাকছেন কে কে? সদ্যই চোট থেকে ফিরেছেন পাওলো দিবালা। মেসির সঙ্গে তার পজিশন এক। তাই দিবালা শুরুর একাদশে থাকছেন না এমনটাই খবর। সেক্ষেত্রে মেসির সঙ্গে আর্জেন্টিনার আক্রমণভাগে খেলার বেশি সম্ভাবনা অ্যাঞ্জেল ডি মারিয়া ও লাউতারো মার্টিনেজের।