Home আন্তর্জাতিক এবার রাহুল গান্ধীকে সরকারি বাসভবন ছাড়ার নোটিশ

এবার রাহুল গান্ধীকে সরকারি বাসভবন ছাড়ার নোটিশ

29
0
SHARE

ভারতে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে কয়েকদিন আগে এমপি পদে অযোগ্য ঘোষণা করা হয়েছে। সেই রেশ না কাটতেই এবার তাকে সরকারি বাসভবন ছাড়ার নোটিশ দেয়া হলো। সোমবার (২৭ মার্চ) লোকসভা হাউজিং কমিটি এ নোটিশ দেয়।
২০০৪ সাল থেকে লোকসভার এমপি ছিলেন রাহুল। সেই সূত্রে দিল্লিতে ১২ তুঘলক রোডে তার জন্য সরকারি বাসভবন বরাদ্দ ছিল। গত শুক্রবার (২৩ মার্চ) কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর ছেলের সংসদ সদস্য পদ খারিজ করেন লোকসভার স্পিকার ওম বিড়লা। এর পরই সেই বাসভবন ছাড়তে নোটিশ দেয়া হলো।
নোটিশে জানানো হয়েছে, আগামী ১ মাসের মধ্যে সরকারি বাসভবন ছাড়তে হবে রাহুলকে। তবে তার পক্ষ থেকে দাবি করা হয়েছে, এ ধরনের নোটিশ পাননি তারা।
গত বৃহস্পতিবার রাহুলকে ২ বছর জেল দেয় গুজরাটের সুরট আদালত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদবি নিয়ে আপত্তিকর মন্তব্যের জেরে তাকে এ সাজা দেয়া হয়। পরিপ্রেক্ষিতে পরের দিনই ভারতীয় সংবিধানের ১০২(১)-ই অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-র ৮ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী তার এমপি পদ খারিজ করেন স্পিকার।
পরে ওই দিন বিকেলে টুইট করেন রাহুল। তিনি লেখেন, দেশের কণ্ঠস্বরের জন্য লড়াই করছি। প্রতিটি মূল্য চোকাতে প্রস্তুত।
এরপর শনিবার (২৫ মার্চ) সংবাদ সম্মেলনে রাহুল বলেন, মোদি-আদানি সম্পর্ক নিয়ে সংসদে প্রশ্ন তোলাতেই আমাকে নিশানা করা হয়েছে। সংসদে আমার পরের বক্তৃতা নিয়ে প্রধানমন্ত্রী ভীত। তাই আমার এমপি পদ খারিজ করা হয়েছে।